[X]
Home / ফিটনেস / ঈদের আনন্দে মন ভরে খেয়েও ওজন ঠিক রাখার দারুণ কিছু কৌশল!

ঈদের আনন্দে মন ভরে খেয়েও ওজন ঠিক রাখার দারুণ কিছু কৌশল!

বছরে যতোটা না ওজন বাড়ার সম্ভাবনা থাকে তার চাইতে অনেক বেশী সম্ভাবনা দেখা দেয় এই ঈদের সময়ে। কারণ ঈদের দাওয়াতে কারো বাসায় গেলে না খেয়ে চলে আসা যায় না। আর এমন ভাবে যদি দিনে বেশ কয়েকটি দাওয়াতে যাওয়া হয় তাহলে তো কথাই নেই। বেশী খাওয়া একবারে খাওয়ার কারণে দ্রুত মুটিয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কিন্তু কিছু কৌশল অবলম্বন করলে ঈদের দাওয়াতে বেশী খেয়েও ওজন ঠিক রাখতে পারবেন খুব সহজেই। আজকে চলুন শিখে নেয়া যাক দারুণ কার্যকরী এই কৌশলগুলো।



খাওয়ার আগে মনে রাখুন কিছু বিষয় –
১) খাবার বেশী খেলেও একবারে বেশী খাবার খাওয়া যাবে না। খাবার খাওয়ার আগে নিজেকে মনে করিয়ে দিন একবারে বেশী খাবার খাওয়ার ফলেই ওজন বাড়ে। ২/৩ ঘণ্টা পরপর একটু করে খেলে ওজনের ওপর প্রভাব পড়ে না। ২) অতিরিক্ত ক্ষুধার্ত হয়ে খেতে বসবেন না। একটু ক্ষুধা ভাব হলেই খাবার খাওয়ার চেষ্টা করুন,। অতিরিক্ত ক্ষুধা লেগে গেলে আপনার মস্তিষ্ক আপনাকে পেট ভর্তি করে খাওয়ার সিগন্যাল দেবে যা একবারে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই হালকা ক্ষুধাতেই খাবার খেয়ে নিন। এতে একবারে অতিরিক্ত খাবার খাবেন না আপনি নিজেই।



৩) বেশী রাত করে খেতে যাবেন না। আপনি বেশী খেলে যতোটা না প্রভাব পড়বে আপনার অজনে তার চাইতেও বেশী প্রভাব পড়বে যদি আপনি বেশী রাতে খাবার খান। কারণ বেশী রাতে খাওয়ার পর আপনার ব্যায়াম বা শারীরিক পরিশ্রম কিছুই হবে না, খাবারের সবকিছুই আপনার দেহে রয়ে যাবে যা আপনার দেহকে মুটিয়ে তুলবে। তাই বেশী রাতের দাওয়াত এড়িয়ে চলার চেষ্টা করুন।



খাওয়ার সময় মেনে চলুন –
১) খাবার খাওয়ার মাঝে পানি পান করবেন না। খাবার খাওয়ার মাঝে পানি পান করার কারণে খাবার সহজে হজম হয় না এবং অনেকটা সময় খাবার হজমে সময় লাগে বলে ফ্যাট জমার সময় পায়। তাই খাওয়ার মাঝে পানি পান করবেন না। ২) যতোটা সম্ভব কম কার্বোহাইড্রেট খাবার খাওয়ার চেষ্টা করুন। দাওয়াতে গেলে প্রোটিন অর্থাৎ মাংসের আইটেম বেশী খেয়ে ভাত/পোলাও ধরণের খাবার কম খাওয়ার চেষ্টা করুন। এতে করে বেশী খেলেও ওজনে খুব বেশী প্রভাব পড়বে না। ৩) ভদ্রতা রক্ষার্থে খাবার খাওয়ার পর মিষ্টি জাতীয় খাবারের আহ্বান উপেক্ষা করুন। কারণ প্রোটিন যা খেয়েছেন তা হয়তো আপনাকে খুব বেশী মোটা করবে না কিন্তু মিষ্টি জাতীয় খাবার ঠিকই ওজন বাড়াবে। তাই খাবার বেশী খেলেও বুঝে শুনে খান।



খাওয়ার পর ভুলবেন না –
১) খাবার খাওয়ার পর শুয়ে বসে থাকবেন না। যতো দ্রুত সম্ভব যতোটা খাবার খেয়েছেন তা বার্ন করে নেয়ার চেষ্টা করুন। শুয়ে বসে না থেকে একটু হাঁটাহাঁটি করুন। ব্যায়ামের মাত্রা বাড়িয়ে দিন। যতোটা খেয়েছেন ততোটা বার্ন করে ফেললে মুটিয়ে যাওয়া ভয় থাকবে না একেবারেই। ২) খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়বেন না একেবারেই। প্রথমে খাবার হজম হতে দিন। এই পদ্ধতি পালন করলে আপনি যতো বেশীই খাবার খান না কেন খুব বেশী ওজন বাড়বে না।

সুত্রঃ প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *