Home / এক্সক্লুসিভ সংবাদ / বিশ্বের সবচেয়ে দামি ফল, দাম অনেকে জানেন না

বিশ্বের সবচেয়ে দামি ফল, দাম অনেকে জানেন না

পৃথিবীতে অনেক ধরনের ফল ও সবজি পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ভারতে অনেক ধরনের ফল এবং সবজি পাওয়া যায়, যার দাম ভিন্ন হতে পারে। তবে বিশ্বের সবচেয়ে দামি ফলের কথা জানেন কি?

এই ফলের দাম শুনলে অবাক হবেন। এক কেজি ফলের দাম দিয়ে আপনি কিনতে পারবেন এক টুকরো জমি বা অনেক সোনা কিনতে পারেন। আমরা আপনাকে বলি যে এই বিশেষ ফলটি শুধুমাত্র জাপানে জন্মে। এর দাম কয়েক লাখ টাকা।

বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি ফলের তকমা পাওয়া জাপানের ইউবারি তরমুজের কথা। এই তরমুজের এক কেজির দাম বাংলাদেশি টাকার ২৩ লাখেরও বেশি। জাপানে খুব অল্প পরিমাণে এই তরমুজ বিক্রি হয়। চাইলেই রাস্তার পাশের দোকান কিংবা রেস্টুরেন্ট থেকে এই তরমুজ কেনা যাবে না। দামি এই তরমুজের ক্রেতা জাপানের ধনী সমাজ।

এতো দাম হলেও দেশজুড়ে ধনীদের মধ্যে ইউবারি তরমুজের ব্যাপক চাহিদা রয়েছে। এই তরমুজ জাপানের ইউবারি অঞ্চলে উৎপাদিত হয়। গ্রিন হাউসের মধ্যে সরাসরি সূর্যের আলোতে এই তরমুজ উৎপাদন করা হয়।

এই তরমুজের এতো দামের পেছনের কারণটা অবশ্য ভৌগলিক। কোবি বিফের মতো এই তরমুজও একটি নির্দিষ্ট এলাকায় উৎপাদিত হয়।

স্থানীয় শিশু খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান হোক্কাইডো প্রোডাক্টস লিমিটেড তরমুজ দুটি কিনেছে। তারা কিন্তু নিজেদের জন্য এত দাম দিয়ে এই তরমুজগুলো কেনেনি, কিনেছে ক্রেতাদের জন্যই।

হোক্কাইডো প্রোডাক্ট লিমিটেড জানান, এমন তরমুজের একটি টুকরা পেলেও ক্রেতারা নিজেকে ধন্য মনে করবেন, তরমুজ খাওয়ার খুশির অভিজ্ঞতার কথা মনে রেখে ভবিষ্যতে বারবার কিনবেন হোক্কাইডোর পণ্য। তাই প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছে যে, মূল্যবান তরমুজ দুটো সমান ১০ ভাগে ভাগ করে লটারির আয়োজন করবে। যে ১০ সৌভাগ্যবান বা সৌভাগ্যবতীর নাম উঠবে লটারিতে, তারাই হবেন এক টুকরা অমৃতসম তরমুজের মালিক।

এরকম চড়াদামে গত মৌসুমেও দুটি তরমুজ কিনেছিল হোক্কাইডো প্রোডাক্ট লিমিটেড। তবে সেবার প্রতিটি তরমুজের দাম পড়েছিল ৯০০ ইউরোর মতো। তবে এবার তার চেয়ে বিশ গুণের বেশি দাম দিয়ে প্রতিষ্ঠানটি দুটি তরমুজ কিনেছে।