[X]
Home / রান্না-ঘর / ঈদের দিন ঘরেই রান্না করুন পুরানো ঢাকার তেহারী!

ঈদের দিন ঘরেই রান্না করুন পুরানো ঢাকার তেহারী!

ভোজন রসিকদের মনে তেহারী একটি বিশেষ স্থান দখল করে আছে। তাই আজ আপনাদের জন্য এনেছি পুরনো ঢাকার মুখরোচক তেহারির সেই গোপন রেসিপিটি, যেটা হয়তো অনেকেই খুঁজছেন। ঠিক এই রেসিপিতেই recipe রান্না করেন বিখ্যাত সেই তেহারী! উপকরণ :
গরুর মাংস ছোট ছোট টুকরো ১ কেজি, গোলমরিচ ৫/৬টি, এলাচ ৭টি, দারুচিনি ২ টুকরো, জায়ফল১/২ টি, জয়ত্রি ১/২ চা চামচ, ভেজিটেবিল+সরিষার তেল ১/২ কাপ, পেঁয়াজ স্লাইস ১কাপ, আদা বাটা ২চামচ, রসুন বাটা ১ চামচ, টক দই ১/২ কাপ, কাঁচামরিচ ১০টি, পোলাও চাল ৫০০ গ্রাম, দুধ ১ কাপ, পানি প্রয়োজনমতো।



প্রস্তুত প্রণালি :
– প্রথমে গোশতকে দই, আদা বাটা, রসুন বাটা, লবণ গুলমরিচের গুড়ো, গরম মসলা মিশিয়ে ম্যারিনেট করুন ১ ঘন্টা। – ডেকচিতে তেল দিয়ে পেয়াজ হালকা বাদামী করে ভেজে গোশত দিন, কম আঁচে ঢেকে রাখুন,প্রয়োজন হলে অল্প পানি দিন এবং মাংস সিদ্ধ হলে নেড়ে নামান।



– হাঁড়িতে প্রয়োজনমতো (সাড়ে ৩ কাপ লাগবে ৫০০ গ্রাম চালে) পানি ফুটিয়ে চাল, দুধ, লবণ দিয়ে নাড়ূন। পোলাও এর চাল হয়ে আসার আগে ৬-৭ টুকরো কাঁচামরিচ দিন। – অল্প আঁচে রেখে রান্না গোশত ছড়িয়ে দিন এবং গোশতগুলো পোলাও এর চালের সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

⇒ উপকারি হলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *