[X]
Home / ফিটনেস / মাত্র এক সপ্তাহেই বাড়তি ওজন কমিয়ে হয়ে যান, স্লিম অ্যান্ড সেক্সি

মাত্র এক সপ্তাহেই বাড়তি ওজন কমিয়ে হয়ে যান, স্লিম অ্যান্ড সেক্সি

এমন কিছু অনুষ্ঠান বা উৎসব আসছে, তার জন্য নিজের দেহের বাড়তি ওজন কমাতে ছাইছেন! হতে চাইছেন ‘স্লিম অ্যান্ড সেক্সি’, হাতে সময় মাত্র ৭ দিন। কাজটা কঠিন হলেও অসাধ্য নয়। মাত্র দুটি পদ্ধতি মেনে চললেই মুশকিল আসান। কি কি? জেনে নিন- প্রথমত, ডায়েট চার্ট পরিবর্তন করুন এবং দ্বিতীয়ত, বিগত এক সপ্তাহে যা যা কাজ করেছেন, তার থেকে বেশি কাজ করুন।



ডায়েট চার্ট পরিবর্তন করুন –
আপনার বেশ পছন্দ, তবুও তা এক সপ্তাহের জন্য বর্জন করতেই হবে, তা হল বেকড পণ্য। যেমন-কেক, চিপস, রুটি, মাফিন এই ধরনের খাবার একে বারেই খাবেন না। এই খাবার গুলির বদলে বেছে নিন ফল।



ভাজা পোড়া  খাবারের দিকে একেবারেই যাবেন না। ভাজা মাছ-মাংস থেকে যতটা সম্ভব দূরত্ব রাখুন। তাহলে কী খাবেন? গ্রিল্ড ফিস। অর্থাৎ তেলে ভাজা বাদে লবন কম খাদ্যই আপনার জন্য শ্রেয়। আরও একটি বিষয়, যা থেকে এক সপ্তাহ আপনার কোনও সম্পর্ক থাকবে না। সেটি হল প্রচণ্ড পরিমাণে ক্যালোরি রয়েছে এমন ঠান্ডা পানীয়। ওয়াইন, বিয়ার, ককটেল একেবারেই নয়। জল আর জুসই অভ্যাস করুন টানা এক সপ্তাহ।



কাজের পরিমাণ বাড়ান –
আপনি যতটা কাজ করতে পারেন, সেই তুলনায় বেশি কাজ করুন। নিশ্চিত আপনার ওজন weight কমে যাবে। শুধু ডায়েট করলে হবে না। পাশাপাশি সাঁতার কাটা বা হাঁটার মতো ব্যায়ামও করতে হবে। তবে এই ডায়েট বেশি দিন করা ঠিক নয়। অনেক সময় দেখা যায় এ ধরনের ক্রাশ ডায়েট বেশি দিন মেনে চলতে গেলে শরীরের অভ্যন্তরীণ সমস্যা ছাড়াও বাহ্যিক সমস্যা দেখা দেয়। মাথা ঘোরা, ঘুম না হওয়া, পেট ব্যথা, পেট খারাপ হওয়া, দুর্বলতা, কাজকর্মে আগ্রহ হারানো, চেহারায় ক্লান্তির ছাপ, ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যেতে পারে।

→ লেখাটি উপকারি হলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করুন