Home / এক্সক্লুসিভ সংবাদ / বন্ধ করুন তেলাপিয়া খাওয়া, বিপদ ডেকে আনছে এই মাছ

বন্ধ করুন তেলাপিয়া খাওয়া, বিপদ ডেকে আনছে এই মাছ

তেলাপিয়া অতি পরিচিত একটি মাছ। স্বাদে মোটামুটি ভালো হলেও দামে কিন্তু সস্তা! অনেকেই এই মাছ খেতে ভালোবাসেন। কিন্তু সম্প্রতি বহু বিশেষজ্ঞই বলছেন, এই মাছ খাওয়া আর বিপদ ডেকে আনা একই কথা!

তেলাপিয়া মাছ খেলে স্বাস্থ্যের যেসব ক্ষতি হতে পারে-

কীটনাশক থেকে ক্ষতি: জলাশয়ে তেলাপিয়ার মতো মাছের বিপুল পরিমাণে চাষ হয়। এ সব মাছের নানা ধরনের রোগ হতে থাকে। তাই এদের বাঁচিয়ে রাখতে নানা ধরনের অ্যান্টিবায়োটিক ও কীটনাশক ব্যবহার করা হয়। এই মাছ খেলে, সেই সব উপাদান শরীরে যায়। তা থেকে হতে পারে নানা ধরনের জটিল অসুখ।

ক্যানসারের আশঙ্কা বাড়ে: যে জলাশয়ে এই মাছের চাষ হয়, সেখানে নানা ধরনের রাসায়নিক মেশানো হয় মাছের ফলন বাড়াতে। সেগুলো ক্যানসারের মতো অসুখের আশঙ্কা অনেক গুণ বাড়িয়ে দিতে পারে। তাই নিয়মিত এই মাছ খাওয়া মোটেই নিরাপদ নয়।

বিষাক্ত ডায়োক্সিন: তেলাপিয়া চাষ করতে ডায়োক্সিন নামের বিষাক্ত রাসায়নিক ব্যবহার করা হয়। এটি একবার মানুষের শরীরে প্রবেশ করলে সহজে বেরোয় না। তাতে শরীরের নানা ক্ষতি হতে থাকে।

অন্য রোগের আশঙ্কাও বাড়ে: বেশ কিছু গবেষণা বলছে, এই মাছ খেলে হৃদরোগের আশঙ্কা বহু গুণ বেড়ে যায়। বাড়ে বাতের ব্যথা, শ্বাসকষ্টের সমস্যাও। এমনকী দেখা গিয়েছে, অতিরিক্ত ভাজাভুজি খেলে যে সমস্যা হতে পারে,তেলাপিয়া খেলে তার চেয়েও বেশি সমস্যা হয়।

এসব কারণেই তেলাপিয়া মাছ খাওয়া উচিত নয়। যদি অতি পরিচিত কোনো জায়গায় রাসায়নিক ছাড়া এই মাছের চাষ হয়, তাহলে সেখান থেকে মাছ কিনে খেতে পারেন। না হলে এটি এড়িয়ে যাওয়াই ভালো।