[X]
Home / ত্বকের যত্ন / সৌন্দর্যচর্চায় দাদী-নানীদের দেওয়া ৪টি টিপস জানুন!

সৌন্দর্যচর্চায় দাদী-নানীদের দেওয়া ৪টি টিপস জানুন!

একটু বয়স হওয়ার পরে যে কোন কিশোর-কিশোরীরা সৌন্দর্যচর্চায় ছুটে যায় প্রিয় দাদী অথবা নানীর কাছে। যেহেতু তারা গুরুজন এবং অনেক কিছু সম্পর্কে তাঁদের অনেক ধারণা অনেক বেশি, তাই কোন কিছু জানতে হলেই তাঁদের কাছে আমরা ছুটে যাই। জীবন সম্পর্কে যে অভিজ্ঞতা দাদী-নানীদের, সেটা আমাদের কই? তাই চলুন আজ জেনে নিই দাদী-নানীদের রেখে যাওয়া কিছু সৌন্দর্য টিপস যা যুগ যুগ ধরেই ভীষণ প্রচলিত ও দারুণ কার্যকরী।



লেবুর সাহায্যে ব্রন রোধ করা –
পরিষ্কার ও ব্রনহীন ত্বক পেতে লেবুর রসের সাথে কয়েক ফোঁটা পানি মিশিয়ে ব্রনের ওপর দিয়ে রাখুন। কিন্তু চোখ থেকে সাবধান। লেবুর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্রনের জীবাণু ধ্বংস করে এবং ব্রন রোধ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।



ডার্কসার্কেল সারাতে আলুর রস –
যারা ডার্কসার্কেল সমস্যায় ভোগেন তাঁদের এই সমস্যা রোধ করার জন্য আলুর রস খুব উপকারী। তাছাড়া যাঁদের চোখের নিচের অংশটি ফুলে থাকে তাঁদের জন্যও আলুর রস খুব উপকারী। তাই চোখের এই সমস্যা সারাতে ও ত্বক উজ্জ্বল করতে আলুর স্লাইস চোখে দিয়ে রাখুন ৫-১০ মিনিট।



হাতের যত্নে –
আমাদের দেশে খুব কম মানুষই কাজ করার সময় গ্লাভস পরে থাকেন। কারণ এটি পরে কাজ করাটা ঝামেলাই বটে। হাতের ত্বকের সুরক্ষার জন্য অবশ্যই গ্লাভস পরা ভালো। তবে আমাদের দাদী-নানিরা কাজ করার সময় যদিও গ্লাভস ব্যবহার করতেন না, কিন্তু কাজ করার পর তারা সবসময় নারকেল তেল হাতে ব্যবহার করতেন। নারকেল তেলের কারণে হাত হয় নরম ও মসৃণ। তাই যেকোন কাজ করার পর হাতের ত্বক ভালো রাখতে ব্যবহার করুন নারকেল তেল।



চুলের যত্নে মেহেদী
চুলের যত্নে মেহেদী যুগ যুগ ধরেই সকলে ব্যবহার করে আসছেন। তাই নাতী-নাতনীদের চুলের যত্নে নানী-দাদীরা সবসময়ই মেহদীর কথা বলেন। মেহেদী পাতা বেটে তাতে নারকেল তেল মিশিয়ে ও চায়ের লিকার মিশিয়ে চুলে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। দেখবেন চুল ঝরঝরে সুন্দর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *