Home / লাইফস্টাইল / চিন্তায় ঘুম হয়না! ৪টি বাস্তুব টিপস মানলেই রাতে পাবেন শান্তির ঘুম!

চিন্তায় ঘুম হয়না! ৪টি বাস্তুব টিপস মানলেই রাতে পাবেন শান্তির ঘুম!

সঠিকভাবে কাজ করার জন্য দিনে ঘুমানো ভীষণ প্রয়োজন, রাত্রেবেলা যদি একটানা সাত থেকে চার ঘণ্টা ঘুম হয়, তাহলে অবশ্যই আপনি আপনার সারাদিনের কাজ ভীষণ ভালোভাবে করতে পারবে, কিন্তু ঘুমটা যদি ঠিকঠাক করে না হয়, তাহলে কি করে আপনি কাজ করবেন? এর জন্যে মেনে চলুন পাঁচটি সহজ বাস্তু টিপস।

অত্যধিক মানসিক চিন্তায় আমরা হাসতে ভুলে যাচ্ছি, অল্প কথাতেই উত্তেজিত হয়ে যাচ্ছি, শরীরে বাসা বাঁধছে নানা জটিল রোগ, অবসাদে ভুগে ভাবতে হচ্ছে আত্মহননের কথাও। ব্যর্থতার ভয়, লাগামহীন প্রতিযোগিতা, মন অশান্ত করে তোলে। এই অশান্ত মনকে শান্ত করার অন্যতম উপায় মেডিটেশন।

১) রাতে ঘুমানোর সময় আপনি আপনার বিছানার পাশে কোন রকম ইলেকট্রনিক্স জিনিস রাখবেন না। বাস্তুমতে, এগুলো যদি আপনি আপনার বালিশের কাছে নিয়ে রাখেন, তাহলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। ২) রাতে শুতে যাওয়ার আগে অন্তত ১০ মিনিট ধ্যান বা কোন প্রণাম মন্ত্র জপ করে ফেলতে পারেন, এতে কিন্তু রাতে তাড়াতাড়ি ঘুম চলে আসবে।

৩/ ত্রাটক যোগ: নিয়মিত এই যোগ করলে মনোসংযোগ বাড়ে। মনের মধ্যে কোনও রকম দুঃশ্চিন্তা ও উদ্বেগ চললে এই যোগ অভ্যাসে সুফল পেতে পারেন। এ ক্ষেত্রে ঘর অন্ধকার করে একটি মোমবাতি জ্বালিয়ে রাখুন। এবার মোমবাতিটি এমন জায়গায় রাখুন যাতে চোখের দৃষ্টি বরাবর হয়। মন শান্ত করে এক দৃষ্টিতে বাতির দিকে তাকিয়ে থাকুন। প্রয়োজনে চোখের পলক ফেলে বিশ্রাম নিন। এই যোগ চোখের জন্যেও উপকারী।

৪/ ভিজুয়ালাইজেশন মেডিটেশন
বাড়ির কোনও এক শান্ত পরিবেশে বসে চোখ বন্ধ করে, ভালো সময়ের চিন্তা করুন। ভাবুন সঙ্গীর সঙ্গে কোনও সমুদ্রের পাড়ে হেঁটে বেড়াচ্ছেন কিংবা পাহাড়ে কোথাও বেড়াতে গিয়েছেন! ভালো চিন্তাভাবনা করলেও মন এমনিতেই ভালো হয়ে যায়। তাছাড়া কোনও ধর্মীয় চিহ্নও চোখ বন্ধ করে কল্পনা করলেও সুফল পাবেন।