[X]
Home / ত্বকের যত্ন / যে ৭টি অভ্যাস জাপানী নারীদের যৌবন অটুট রাখে

যে ৭টি অভ্যাস জাপানী নারীদের যৌবন অটুট রাখে

সূর্যদয়ের দেশ জাপানের দিকে তাকালে মনে হবে তারা যৌবন ধরে রাখার ওষুধ জানে। শুনতে হাস্যকর, কিন্তু বিজ্ঞান বলছে বয়স তাদের দেখে দৌড়ে পালায়। আর এই আশ্চর্যজনক ঘটনাটি শুধু যে তাদের জিনে রয়েছে তা কিন্তু নয়, তাদের মধ্যে এমন কিছু অভ্যাস আছে যা তাদের বয়স ধরে রাখতে ভূমিকা রাখে। আজকের আয়োজনে জানবো জাপানী নারীদের এমন কিছু অভ্যাস সম্পর্কে, যেগুলো দীর্ঘদিন যৌবন ধরে রাখতে সাহায্য করে। আর এই পরামর্শগুলো সব ধরণের ত্বক এবং শহর বা গ্রামীন জীবনযাত্রা উভয়ের জন্য প্রযোজ্য।



১. তারা তাদের সৌন্দর্য নিয়ে সবসময় সচেতন
নিজেদের সৌন্দর্য রক্ষা জাপানী নারীদের কাছে এক ধরনের উপাসনার মতো – সৌন্দর্যের প্রশ্নে তারা সময় বা অর্থের তোয়াক্কা করে না। ২০ বছর বয়স থেকে শুরু করে, মেয়েরা প্রতিদিন নির্দিষ্ট কিছু পদ্ধতি মেনে চলে (পদ্ধতিগুলো সম্পর্কে কিছুক্ষণের মধ্যেই জানবেন), যা শরীর এবং মুখমন্ডলের লাবন্য বৃদ্ধি করে। তাই অফিস ও বাড়ির কাজ সম্পন্ন করার পর, নিয়মিত রুপ চর্চায় কিছু সময় ব্যয় করা কতখানি জরুরি তা জাপানী নারীদের কাছে সবার শেখা উচিৎ।



২. সপ্তাহে এক দিন তারা গোসলের দিন পালন করে
ক. সেদিন তারা সব ধরণের কাজ এবং চিন্তা থেকে ছুটি নেয় পার্থিব সব কিছু থেকে নিজেকে সরিয়ে নেয়। খ. তারপর তারা সারা শরীরে জলীয়বাস্পের ভাপ নেয়। গ. তারপর খুব যত্নসহকারে শরীরের প্রতিটি জায়গায় মাজুনি দিয়ে ঘষে এবং স্ক্র্যাবের মাধ্যমে ময়লা দূর করে। ঘ. এরপর দীর্ঘ সময় কুসুম গরম পানিতে শুয়ে থাকেন তারা (এটা খুব জরুরি), এ সময় আরামদায়ক গান চলতে থাকে। ঙ. গোসল শেষে তারা শরীরে তেল মাখেন। এই সাধারণ প্রক্রিয়া নিয়মিত করার ফলে তাদের লসিকা প্রবাহ উন্নত হয়, শরীর ব্যথা দূর হয় এবং মানসিক চাপ কম যায়।



৩. তারা নিয়মিত অ্যান্টি-এইজিং ম্যাসেজ নিয়ে থাকেন
স্কিনে ভাঁজ পড়া রোধে জাপানী নারীরা নিয়মিত এন্টি-এইজিং ম্যাসেজ নিয়ে থাকে। ফলে অনেক বয়স হওয়া সত্ত্বেও নিজের রূপ-লাবন্য ধরে রাখতে সক্ষম হয় তারা। মুখ ও গলার ত্বক ঝুলে যাওয়া, মুখ ও গলায় কালো স্পট, কালো দাগ, ব্রণের দাগ ও সূর্য-রশ্মির দাগ, মুখের ত্বক শুষ্ক হয়ে ত্বক ফেটে যাওয়া, ত্বকের মসৃণতা নষ্ট হয়ে যাওয়া, মুখের ত্বকে ছোট ছোট বা বড় বড় গর্ত দূর করতে এই এন্টি-এইজিং ম্যাসেজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।



৪. নিয়মিত মুখ পরিষ্কার এবং ময়শ্চারাইজ করেন
ত্বকের সৌন্দর্যে প্রতি সন্ধ্যায় আপনার মুখ পরিষ্কার এবং ময়শ্চারাইজ করা খুবই জরুরি। ফলে আপনার চেহারায় কালো দাগ হবে না ও বলীরেখা পড়বে না।

৫. সপ্তাহের নির্দিষ্ট একটি দিনে তারা মেকআপ ব্যবহার করেন না
যদি আপনি নিয়মিত মেকআপ ব্যবহার করেন তবে, সপ্তাহের নির্দিষ্ট একটি দিন ত্বককে বিশ্রাম দিতে মেকআপ নেওয়া থেকে বিরত থাকুন। ওইদিন ত্বক পরিষ্কার করুন ও ময়শ্চারাইজিং ক্রিম ব্যবহার করুন।



৬. তারা সুষম খাবার খান
খাবারের ক্ষেত্রে জাপানের নারীরা যেসব নিয়ম মেনে চলে-
ক. প্রতিদিন প্রায় দেড় লিটার পানি পান করা। খ. স্ন্যাকস কম খাওয়া বা পরিমাণ ও সময় মেনে খাওয়া। গ. ভিটামিন খাওয়া।(অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী) ঘ. বেশি বেশি সবজি ও সামুদ্রিক মাছ খাওয়া। ঙ. সবুজ চা পান করা।

৭. যেকোনো আবহাওয়ায় তারা তাদের স্কিনের সুরক্ষা নিশ্চিত করেন
যেকোনো আবহাওয়ায় তারা সূর্য ও ধুলাবালির হাত থেকে তাদের স্কিনের সুরক্ষা নিশ্চিত করতে ছাতা ও স্কিনের সুরক্ষায় অন্যান্য দ্রব্যাদি ব্যবহার করে।



আমাদের দেশের মেয়েরাও কিন্তু তাদের চেয়ে কম সুন্দরী না। তারাও এখন অনেক রূপ সচেতন। আপনি রূপচর্চায় বিশেষ কিছু করেন কি? যদি করে থাকেন তাহলে আমাদের জানান নিচের কমেন্ট বক্সে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *