[X]
Home / ত্বকের যত্ন / টমেটো ফেস প্যাক ও নাইট ক্রিম যা ত্বকে উজ্জ্বলতা আনে মাত্র কয়েকদিনে

টমেটো ফেস প্যাক ও নাইট ক্রিম যা ত্বকে উজ্জ্বলতা আনে মাত্র কয়েকদিনে

টমেটো খাওয়া নিয়ে নানা উপকারিতার কথা আপনারা আগেও শুনে থাকবেন। আজ টমেটোর অন্য আরেকটি ব্যবহার যোগ্য দিক নিয়ে লিখবো। যা অনেকের জানা নেই। ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে ও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এর জুড়ি মেলা ভার। ঘরোয়া ভাবে তৈরি একটি ফেস প্যাক ও টমেটো দিয়ে তৈরি নাইট ক্রিম মাত্র কয়েকদিনে আপনার ত্বকের কালচে ভাব দূর করে স্কিন উজ্জ্বল করে তুলতে পারে।



টমেটোর ঘরোয়া ফেস প্যাকঃ
টমেটো এই ফেস প্যাকটি বানানো খুবই সহজ। এটি রোজ ব্যবহার করা যেতে পারে। আর সবরকমের স্কিনের জন্য এটি কাজ দেয়। মুখের ডেড সেল সরিয়ে স্কিনকে ভেতর থেকে যত্ন নিতে সাহায্য করে। আসুন দেখে নেওয়া যাক কিভাবে এটি বানাবেন।



উপকরণঃ একটি গোটা টমেটো দু ফালি করে কাটা, দু চামচ চিনি

পদ্ধতি বা কিভাবে ব্যবহার করবেন?
মুখ ভালো করে পরিষ্কার ঠাণ্ডা জল দিয়ে প্রথমে ধুয়ে নিন। এবার টমেটোর দুটি টুকরো চিনিতে ডিপ করে মুখে ভালো করে লাগান। ৫ মিনিট ম্যাসাজ করার পর ২০ মিনিট অপেক্ষা করুন। টমেটো স্কিনের ব্রাইনেস বাড়াতে দারুন কাজ দেয়। ২০ মিনিট পর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে রোজ করতে পারলে খুবই ভালো, না হলে অন্তত তিনদিন এই ফেস প্যাকটি ব্যবহার করুন অবশ্যই।



টমেটোর নাইট ক্রিমঃ
গাদা গাদা টাকা দিয়ে নামী ব্র্যান্ডের নাইট ক্রিম ব্যবহার না করে বরং ঘরেই বানিয়ে নিন টমেটোর নাইট ক্রিম। যাতে কোন কেমিক্যাল নেই। মার্কেট থেকে কেনা প্রোডাক্টে কম বেশি কেমিক্যাল থাকেই। কিন্তু আজ আপানাদের যে নাইট ক্রিম বানানোর টিপস বলে দেব, তা একেবারেই প্রাকৃতিক। একমাস ব্যবহার করে দেখুন ভালো না লাগলে বাজারের নাইট ক্রিম তো আছেই। তখন না হয় তাই ব্যবহার করবেন।



নাইট ক্রিম বানানোর প্রক্রিয়াঃ
আগেই বলে দিচ্ছি একসপ্তাহ এটি ফ্রিজে বানিয়ে রেখে ব্যবহার করা যাবে। সেই জন্য একসপ্তাহের নাইট ক্রিমের পরিমান অনুযায়ী উপকরনের মাপ বলে দেব।

উপকরণঃ টমেটো বড় সাইজের দুটো পেস্ট করা, ভিটামিন ই ক্যাপসুল দুটো ( ওষুধের দোকানে পেয়ে যাবেন), আলমণ্ড অয়েল বা বাদাম তেল এক চা চামচ , অ্যালোভেরা জেল বা ঘৃতকুমারী জেল এক চা চামচ, পরিষ্কার কাঁচের ছোট কন্টেইনার একটা।



পদ্ধতি বা কিভাবে বানাবেন ও ব্যবহার করবেনঃ
টমেটো পেস্টটি ছাঁকনি দিয়ে ভালো করে ফিল্টার করে নিন। এবার তাতে ভিতামিন ই ক্যাপসুল দুটো ভেঙ্গে তা থেকে ভিতামিন ই মিশিয়ে নিন। বাদাম তেল ও অ্যালোভেরা জেল এক চা চামচ করে মেশান। সবকটা উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে কন্টেইনারে ভরে রাখুন। রাতে ভালো করে মুখ ধুয়ে এটি নাইট ক্রিমের মত ব্যবহার করুন। সারা রাত এটি আপনার স্কিনের কেয়ার নিতে সাহায্য করবে। সকালে উঠে ভালো করে মুখ ধুয়ে নেবেন। নিয়মিত এটি ব্যবহার করুন আর ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনুন।



উপরের দুটি টিপস আমি নিজে ব্যবহার করে দেখেছি। ভালো রেজাল্ট পেয়েছি বলেই আপনাদের সাথে শেয়ার করলাম আজ। আপনাদের যদি কোন প্রশ্ন থাকে, অবশ্যই কমেন্ট করে জানাবেন।

তথ্যসুত্রঃ dusbus.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *