Home / ফিটনেস / সহজে ওজন কমাতে পাঁচ ধরনের স্ন্যাকস

সহজে ওজন কমাতে পাঁচ ধরনের স্ন্যাকস

মুখরোচক খাবারও কমাতে পারে ওজন এর মধ্যে শস্য একটি। শস্য দানাতে প্রচুর পরিমানে প্রোটিন থাকে প্রোটিন আপনাকে সুস্থ ও সবল রাখতে সাহায্য করে ওজন কমানো মানে কিন্তু না খেয়ে থাকা নয়, ওজন কমানো আসলে ভেবে চিন্তে খাওয়ার উপরেই নির্ভর করে। দিনে চারবার বড় খাবার খাওয়ার পরিবর্তে পুষ্টি বিজ্ঞানি প্রায়ই পরামর্শ দেন একাধিক ছোট ছোট খাবারে নিজের ডায়েট ভেঙে নিতে। সুতরাং স্বাস্থ্যকর স্ন্যাক্স রাখুন নিজের সঙ্গে। প্রোটিন সমৃদ্ধ স্ন্যাকস খান যা আপনার ওজনও রাখবে নিয়ন্ত্রণে। একাধিক ছোট খাবার প্রাকৃতিকভাবে আপনার বিপাকক্ষমতার বৃদ্ধি ঘটায়। বিভিন্ন শস্য, ডাল ও কিছু খাবারে আপনি পর্যাপ্ত মাত্রায় পাবেন নানান প্রোটিনের সন্ধান। এখানে রইল প্রোটিন সমৃদ্ধ কয়েকটি ভারতীয় স্ন্যাকসের হদিশ।



১.পনীর ভুরজি
প্রোটিন এবং ক্যালসিয়ামের পর্যাপ্ত সংমিশ্রণ পাওয়া যায় পনীরে। পনীর আপনার পেটের চর্বি কমাতেও সহায়ক। পনীর ভুরজি সুস্বাদু চটজলদি রেসিপির অন্যতম। মাল্টিগ্রেন রুটির সাথে এই পদ খেয়ে দেখতে পারেন।



২.ডিমের চাট
ডিম সেদ্ধ কে না ভালোবাসে? শুধু যে খেতে ভালো বা স্বাস্থ্যকর তাই নয়, ডিম সেদ্ধ সবচেয়ে সহজ বানানো রান্নার একটি, এবং যখন খুশিই বানানো যেতে পারে। একটি সেদ্ধ ডিম পুরুষ এবং মহিলাদের শরীরে দৈনন্দিন প্রোটিন প্রয়োজনীয়তা 15% পর্যন্ত বাড়িয়ে তুলতে সক্ষম। ডিমের চাট তৈরিও মোটামুটি সহজ। সেদ্ধ ডিম কুচো করে নিন, লঙ্কা, টক চাটনি পেঁয়াজ আর মশলা দিয়ে মাখিয়ে নিলেই রেডি ডিমের চাট। পড়তে পড়তেই জিভে জল আসছে যখন, খেয়েই না হয় বুঝবেন এর স্বর্গীয় স্বাদ। মহিলা ও পুরুষদের ক্ষেত্রে সেদ্ধ ডিম দৈনিক প্রোটিন প্রয়োজনীয়তা 15% পর্যন্ত বাড়িয়ে তোলে



৩.ওটস ইডলি
১০০ গ্রাম ওটসে রয়েছে প্রায় ১৭ গ্রাম প্রোটিন। দক্ষিণ-ভারতীয় জনপ্রিয়এই সুস্থ ও সুস্বাদু স্ন্যাকস আপনার পেট ভরাবে কোনও অস্বস্তি ছাড়াই। চালের গুঁড়ো দিয়ে তৈরি ইডলি আপনার অন্ত্রের জন্য একটি অসাধারণ সুস্থ খাবার। ইডলি হজমের পক্ষেও ভালো, ওজন কমাতেও সহায়ক। আর ওটসের ইডলি মানেই তার পুষ্টিগুণও বেড়ে যায় অনেকখানি।



৪.মিক্সড মিলেট ভেলপুরি
এটি কম চর্বিওয়ালা এমন একটি সুস্বাদু জলখাবার যা আপনি প্রচণ্ড ক্ষিদের মুহূর্তে খেয়ে নিতে পারেন কোনও রকম অস্বাস্থ্যের বিষয় চিন্তা না করেই।রাগি ও মিলেটের মিশ্রণে তৈরি ভেলপুরি উপর থেকে লেবুর রস মিশিয়ে খেতে অসাধারণ। অল্প লেবুর রস ছড়িয়ে খান মিক্সড মিলেট ভেলপুরি



৫. সমোসা তেলেভাজা ময়দার সমোসার বদলে খান এই পুষ্টিকর রাগির সমোসা। কুচোনো শসা, বাদাম, মটরশুঁটি এবং কাজু বাদামের পুর দিয়ে বানানো এই সমোসা পুষ্টিগুণে সমৃদ্ধ এবং আপনারও ওজনও রাখে নিয়ন্ত্রণে।

তথ্যসুত্রঃ ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *