[X]
Home / ত্বকের যত্ন / গরমে ফর্সা ত্বক চাই | ৩টি ফেইস প্যাক স্কিন করবে উজ্জ্বল ও ফর্সা

গরমে ফর্সা ত্বক চাই | ৩টি ফেইস প্যাক স্কিন করবে উজ্জ্বল ও ফর্সা

গ্রীষ্মকাল তো চলে এসেছে। অনেকে তা ভুলে আছেন। সকালে হয়ত সানব্লক না মেখেই বেড়িয়ে গেলেন, আর গন্তব্যে পৌঁছানোর পূর্বেই দেখলেন গনগনে সূর্যের আগমন। কী আর করা, রোদের পুড়ে ট্যান পড়ল ত্বকে। চিন্তা নেই এর উপায়ও প্রকৃতিতেই আছে। গ্রীষ্মকাল এমন সব উপকারী ফল নিয়ে আসে যা দেহ-মনে প্রশান্তি নিয়ে আসে এক নিমিষে; সেই সাথে ত্বকের যত্নেও তারা অদ্বিতীয়। আজকে আপনাদের জন্য রয়েছে এমন ৩ টি ফেসপ্যাক, যেগুলো গরমে ফর্সা ত্বক পেতে আদর্শ, যার উপকরণ ভীষণ প্রতুল, বানাতেও কম সময় লাগে আর ত্বকে এনে দেয় চমৎকার দ্যুতি।



গরমে ফর্সা ত্বক পেতে তরমুজের প্যাকঃ
গ্রীষ্মের তপ্ত দুপুরে ঠান্ডা এক গ্লাস তরমুজের রস যেন যে কোনও কিছুকে হার মানায়। তৃষ্ণা মেটাতে ও শরীরের ক্লান্তি মেটাতে সক্ষম এ তরমুজের রস ত্বকের জন্যও সমান উপকারী। এর অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল আমাদের ত্বককে রাখে ফ্রেশ, প্রাণবন্ত ও হাইড্রেটেড। একটি বাটিতে এক কাপ পরিমাণ তরমুজের টুকরো নিন, টুকরো গুলো যেন বীজহীন হয়।



এবার এগুলোকে এমন ভাবে চটকে নিন যাতে সব রস বেড়িয়ে না যায়। তারপর এই প্যাকটি মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ১০ মিনিট পর প্যাকটি হাত দিয়ে পরিষ্কার করে ফেলুন, পানি দিয়ে ধুয়ে ফেলবেন না। এভাবে আধ ঘণ্টা রাখতে পারেন। ৩০ মিনিট পর নরমাল পানিতে ধুয়ে ফেলুন। এতে করে আপনার ত্বকের ক্লিনিজিং ও টোনিং দুটোই হয়ে যাবে।



গরমে ফর্সা ত্বক পেতে পাকা আমের প্যাকঃ
বাজারে এখন প্রচুর পাকা আম পাওয়া যাচ্ছে। আম খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যের জন্যও খুব ভালো। এর ভিটামিন, মিনারেল ও ফাইবার শরীরের জন্য দারুন উপকারী। আম ভিটামিন এ এর অনেক বড় উৎস। ভিটামিন এ ত্বক, চুল, চোখ ও নখের জন্য ভীষণ দরকারি। ভিটামিন এ ত্বককে ফর্সা ও উজ্জ্বল করে তোলে, সেই সাথে ত্বকে এনে দেয় মসৃণতা ও লাবণ্য যা সহজে যায় না। ভিটামিন এ এর অভাবে ত্বক নির্জীব মনে হয় আর অল্প বয়সেই বয়সের ছাপ পড়ে যায়।



আম এক নাগাড়ে একনে, পিম্পল, রোদে পোড়া দাগ, ব্রণের দাগ, যে কোনও কাল দাগের বিরুদ্ধে কাজ করে। রেগুলার ব্যবহারে এ সব সমস্যা থেকে পরিত্রাণ মিলতে পারে সহজেই। এক টুকরা আম বা কিছু আমের পাল্প ব্লেন্ড করে ত্বকে ১৫ মিনিটের জন্য ব্যবহার করুন। আর স্ক্রাব হিসেবে ব্যবহার করতে চাইলে আমের টুকরাটি পুরো মুখে বুলিয়ে নিন। তারপর ভালো করে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । নিয়মিত ব্যবহারে মনে হবে আপনি যেন আপনার নতুন স্কিন পেয়ছেন। কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই মাত্র ১৫ মিনিটে পেয়ে যাবেন ত্রুটিহীন সুন্দর অবয়ব।



গরমে ফর্সা ত্বক পেতে পেঁপে-আনারসের প্যাকঃ
আনারসের রস যে কোনও দাগ ও ব্রণ সারাতে সাহায্য করে আর পাকা পেঁপে রঙ উজ্জ্বল করে। এ দুটি উপাদান একসাথে মিশে কার্যকর ফল দিতে পারে। আনারস ও পেঁপে গরম কালে দারুন সহজলভ্য।



উপকরণঃ ১ কাপ ফ্রেশ আনারস কুচি, ১/২ কাপ পাকা পেঁপে, ১ টেবিল চামচ মধু

ব্লেন্ডার পদ্ধতি
ব্লেন্ডারে পরিমাণ মত আনারস ও পেঁপে ভালো ভাবে চটকে নিন। তারপর এতে মধু দিন, আবার মেশান। ঠিকমত হয়ে গেলে পরিষ্কার হাতে ভালো মত মুখে লাগিয়ে নিন। খেয়াল রাখবেন যেন চোখের চারপাশে না যায়। ১৫-২০ মিনিট পর পর্যায়ক্রমে কুসুম গরম পানি ও ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এই গরমেও ত্বকের সৌন্দর্য বজায় রাখতে নিয়মিত ত্বকের যত্ন নিন, বেছে নিন যে কোনও একটি ফেস প্যাক কিংবা একেক সপ্তাহে একেকটা ব্যবহার করেও দেখতে পারেন।তবে যেটি আপনাকে বেশি স্যুট করবে সেটিও চালিয়ে নেয়া উচিত। সবাই ভালো থাকবেন এবং সবার পাশাপাশি নিজের যত্ন নিতেও ভুলবেন না।

তথ্যসুত্রঃ সাজগোজ.কম


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *