[X]
Home / ত্বকের যত্ন / সুন্দর, উজ্জ্বল, মসৃণ ত্বক পেতে গাজরের ৫টি ফেস প্যাক

সুন্দর, উজ্জ্বল, মসৃণ ত্বক পেতে গাজরের ৫টি ফেস প্যাক

আমরা সবাই জানি গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। গাজর খাওয়া শরীরে পক্ষে খুব উপকারীও বটে। রান্নাবান্নায়, স্যালাডে তো গাজর আমরা হামেশাই ব্যবহার করে থাকি। কিন্তু আপনি কি শুনেছেন গাজর আপনার ত্বকের জন্যও সমান উপকারী। প্রচুর ভিটামিন এ, সি, কে ও বি-৮ এবং অ্যান্টি-অক্সিড্যান্ট, তামা, পটাশিয়াম গাজরে থাকে। গাজরে থাকা বিটা-ক্যারোটিন ত্বকের জন্য উপকারী এবং এটি ত্বকের কোষকে রিস্টোর করতে সাহায্য করে। গাজরের ভিটামিন এ ত্বকের পিগমেন্টেশন, অকালে কুঁচকে যাওয়া, ডার্ক স্পট থেকে আপনাকে বাঁচাবে ও ত্বকের এজিং প্রসেসকে থামিয়ে রাখবে। আপনি যদি সুন্দর, উজ্জ্বল, মসৃণ ত্বক পেতে চান তাহলে আপনি গাজরের ফেস প্যাক ব্যবহার করতে পারেন।



গাজর ও পেঁপের ফেস প্যাক
সুন্দর উজ্জ্বল, দাগহীন ত্বক পেতে কে না চান? পেঁপে ও গাজর দুটোই আমাদের ত্বকের জন্য সমান উপকারী। পিম্পল, ডার্ক স্পট থেকে সহজে মুক্তি পাবার জন্য ও উজ্জ্বল ত্বক পেতে এই ফেস প্যাকটি আপনি ব্যবহার করতে পারেন। ছোট এক টুকরো গাজর ও এক টুকরো পেঁপে ভালো করে ধুয়ে তাকে পেস্ট করুন। অল্প একটু দুধ দিন মিশ্রণে। এবার এই ফেস প্যাকটি মুখে লাগান ও মিনিট ২০-২৫ রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন এই ফেস প্যাকটি মুখে মাখুন, দেখবেন খুব তাড়াতাড়ি উপকার পাচ্ছেন।



গাজর ও মধুর ফেস প্যাক
আপনার ত্বক কি রুক্ষ ও শুকনো? তাহলে এই ফেস প্যাকটি আপনার কাজে লাগতে পারে। মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ত্বককে উজ্জ্বল করতেও মধুর জুড়ি নেই। ২ চামচ গাজরের রসের সাথে ১ চামচ মধু মিশিয়ে মুখে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি ব্রণ, দাগ দূর করতেও সাহায্য করে। সপ্তাহে ৩ দিন এই ফেস প্যাকটি লাগালে আপনি ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন।



গাজর ও চালের গুঁড়োর ফেস প্যাক
আপনার ত্বক যদি অয়েলি হয়, তাহলে এই ফেস প্যাকটি লাগালে আপনি চটজলদি উপকার পেতে পারেন। উজ্জ্বল মসৃণ ত্বক পাবার জন্য ২ চামচ চালের গুঁড়ো, ৪ চামচ গাজরের রস ও এক চিমটে হলুদ নিয়ে ভালো করে মেশান ও আলতো করে মুখে মাখুন, ঘষবেন না। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন আপনি এই ফেস প্যাকটি লাগান, দেখবেন উপকার পাচ্ছেন।



গাজর ও টোম্যাটোর ফেস প্যাক
টোম্যাটো সানট্যানকে খুব সহজে দূর করতে পারে। ৩ চামচ গাজরের রস, ২ চামচ টোম্যাটোর রস ও এক চামচ গ্লিসারিন নিয়ে একটা পাত্রে একটা মিশ্রণ বানান। এবার মুখ ভালো করে ধুয়ে মুখে এই ফেস প্যাকটি লাগান। ২০-২৫ মিনিট পরে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। এই ফেস প্যাকটি আপনার মুখের তেলতেলে ভাব দূর করে মুখকে উজ্জ্বল ও ফ্রেশ রাখবে। সবরকম ত্বকের জন্যই এই ফেস প্যাকটি উপকারী।



গাজর, দই, হলুদ ও বেসনের ফেস প্যাক
এই ফেস প্যাকটি আপনার ত্বকের মরা চামড়াকে তুলে ত্বককে উজ্জ্বল ও নরম রাখতে সাহায্য করবে। ২ চামচ গাজরের পেস্ট, ১ চামচ দই, ১ চামচ বেসন ও অল্প একটু হলুদ নিয়ে ভালো করে মিশিয়ে মুখে মাখুন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা জলে ভালো করে ধুয়ে ফেলুন। সান ট্যান দূর করে মুখের স্বাভাবিক রংকে ফিরিয়ে আনতে এই ফেস প্যাকটির জুড়ি নেই।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *