Home / ত্বকের যত্ন / ঘরোয়া উপকরণ দিয়ে চিকেন পক্সের দাগ দূর করার কৌশল

ঘরোয়া উপকরণ দিয়ে চিকেন পক্সের দাগ দূর করার কৌশল

শীতের পরে হাওয়া। আর এই হাওয়া রোম্যান্টিক পরিবেশ তৈরি করার পক্ষে যতই আর্দশ হোক না কেন অসুখ-বিসুখ এই সময়ে প্রায় লেগেই থাকে। সর্দি-কাশি জ্বরের পাশাপাশি চিকেন পক্সের আশঙ্কা বেশ অনেকখানি বেড়ে যায়। তবে, চিকেন পক্স নিয়ে এখন আর এত ভয় পাওয়ার কারণ নেই, ৭-৮ দিনের মধ্যে সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু সমস্যা হল পক্সের দাগ। এখন তা নিয়েও চিন্তা করার প্রয়োজন নেই, ঘরেতেই রয়েছে কয়েকটি উপকরণ যা দিয়ে তৈরি করে নেওয়া সম্ভব ঘরোয়া সব পদ্ধতি।



হলুদ এবং বেসন মিশ্রণঃ পক্সের দাগের উপরে হলুদ এবং বেসনের মিশ্রণ ব্যবহার করলে স্কার অনেকখানি মেটানো সম্ভব। অ্যালোভেরা জেলঃ অ্যালোভেরা জেল এখন বাজারে সহজেই পাওয়া যায়। দিনে দু’বার করে এই জেল ব্যবহার করলে খুব সহজেই দাগ মেটানো সম্ভব।

নারকেল তেলঃ শীতে কিংবা গরমে নারকেল তেলের জুড়ি মেলা ভার… একদিকে যেমন তোমার স্কিন কোমল এবং সজীব করবে, তেমনই পক্সের দাগ মেলাতে সাহায্য করবে। কাজেই প্রতিদিন সকালে দাগের উপর নারকেল তেল ব্যবহার করতে পার। পেঁপে এবং মধুর মিশ্রণঃ পাকা পেঁপে এবং মধু দুই-ই বেশ কার্যকরী বলা চলে। অ্যামাইনো অ্যাসিড এবং এনজ়াইম থাকার ফলে পক্সের দাগ মেটাতে সাহায্য করে। কাজেই এই মিশ্রণটি অ্যাপ্লাই করা যেতে পারে।



চন্দন তেলঃ ত্বকের পরিচর্যায় চন্দন তেলের বিকল্প নেই বললেই চলে। এক্ষেত্রেও চন্দন তেল ব্যবহার করা যেতে পারে। প্রয়োজনে তেলের সঙ্গে ভিটামিন কে অয়েলও মেশাতে পার। লেবুর রসঃ অর্ধেক লেবুর রসের সঙ্গে দুই টেবল চামচ জল মিশিয়ে দাগগুলোর উপর অ্যাপ্লাই করতে পার। তবে রাতের বেলাতেই এই মাস্ক ব্যবহার করতে হবে। দিনের বেলা রোদ্দুরে স্কিনে অন্য রিঅ্যাকশন হতে পারে।



মধুঃ মধু ত্বকের জন্য বেশ উপকারি একথা নতুন করে বলার নেই। যতদিন না দাগগুলো পুরোপুরি ঠিক হচ্ছে, ততদিন দাগের উপর দিন দু’-তিনবার মধু ব্যবহার করতে পার। ওটমিলঃ এককাপ গরম জলে আধ কাপ ওটমিল মিশিয়ে নিয়ে, মিশিয়ে মিশ্রণটি দাগ উপর ব্যবহার করতে পার। এতেও চিকেন পক্সের দাগ মেটানো সম্ভব।



গাঁদা ফুলঃ চিকেন পক্সের কারণে যে দাগ হয়েছে সেখানে গাঁদা ফুলের পেস্ট ব্যবহার করতে পার। গাঁদা ফুল রাতে ভিজিয়ে রেখে সকালে পেস্ট তৈরি করে মুখে অ্যাপ্লাই করো। ডাবের জলঃ শুধুমাত্র চিকেন পক্সের দাগেই নয়, ব্রণ-অ্যাকনের ক্ষেত্রেও ডাবের জল সমানভাবে উপকারি। তুলোয় ডাবের জল নিয়ে দাগের উপর অ্যাপ্লাই করো, যতদিন না পুরোপুরি দাগ মিলিয়ে যাচ্ছে।

ল্যাভেন্ডার অয়েলঃ ত্বক থেকে পক্সের দাগ মেটাতে চাইলে ব্যবহার করো ল্যাভেন্ডার অয়েল। একই সঙ্গে মেশাতে পার ভেষজ তেল।



বাইরে থেকে দাগ মেটানোর ঘরোয়া পদ্ধতি তো বলা হল, তা ছাড়াও খাবারের তালিকাতে শাক-সবজি যেমন বাঁধাকপি, টম্যাটো, বিনস, শালগম এবং ফল রাখার চেষ্টা করো। দিনে দুই থেকে তিন লিটার জল খাওয়া প্রয়োজন। এতে শরীরের টক্সিক পদার্থ বেরিয়ে যায়, শরীর ভিতর থেকে অনেক বেশি সতেজ থাকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *