[X]
Home / ত্বকের যত্ন / মুখ সহ হাত ও পায়ের হারানো উজ্জ্বলতা ফিরে পাওয়ার কয়েকটি সহজ উপায়!

মুখ সহ হাত ও পায়ের হারানো উজ্জ্বলতা ফিরে পাওয়ার কয়েকটি সহজ উপায়!

দিন দিন স্কিনের জেল্লা হারিয়ে যাচ্ছে। ক্রিম মেখে স্থায়ী ফল পাওয়া সহজ নয়। কিন্তু আজ এমন একটি টিপস বলে দেবো যা স্থায়ী ভাবে ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করবে। শুধুমাত্র মুখে না, তার সাথে সাথে হাত, পা বা শরীরের বিভিন্ন অংশে এটি ব্যবহার করতে পারেন। মাত্র চার সপ্তাহ এটি নিয়মিত ভালো করে ব্যবহার করুন দারুন রেজাল্ট পাবেন।

লেবু, নারকেল তেল, গ্লিসারিনের ছোঁয়াঃ
ঘরে থাকা সামান্য কয়েকটি জিনিস দিয়ে এটি বানানো সম্ভব। দেখে নিন কি কি প্রয়োজন আর কি ভাবে ব্যবহার করবেন।

উপকরণঃ ২টি গোটা পাতি লেবু, ২ চা চামচ নারকেল তেল, ২ চা চামচ গ্লিসারিন, ৩ চা চামচ গোলাপজল, ১ কাপ নর্মাল জল, স্পে বোতল একটি ( অপসানাল)

কি ভাবে বানাবেনঃ একটি কাঁচের বাটিতে দুটি গোটা পাতি লেবু থেকে রস বের করে নিন। এবার তাতে ২ চা চামচ নারকেল তেল ও ২ চা চামচ গ্লিসারিন মেশান ভালো করে। এরপর এতে অ্যাড করুন ৩ চা চামচ গোলাপজল ও ১ কাপ নর্মাল জল। ভালো করে সবকটি উপকরণ মিশিয়ে নিয়ে স্পে বোতলে ভরে নিন।

স্পে বোতল না থাকলে হাত দিয়েও মুখে হাতে পায়ে লাগাতে পারেন। এই প্রত্যেকটি উপকরণ ত্বকের মৃতকোষ পরিষ্কার করে নতুন কোষ জন্মাতে সাহায্য করবে। তাছাড়া লেবুর রস ত্বকের ন্যাচারাল ব্লিচিং করতে দারুন কাজে আসে।

নারকেল তেল ও গ্লিসারিন স্কিনের নমনীয়তা বজায় রাখে, রুক্ষ ও শুষ্ক ভাব দূর করে দ্রুত। গোলাপজল স্কিনকে নরম করার পাশাপাশি প্রোটেক্টও করে। সবকটি উপকরণ ত্বকের উজ্জ্বলতা বা হোয়াইটনিং বাড়াতে সাহায্য করে।

কিভাবে ব্যবহার করবেনঃ রোজ রাতে এটি লাগান নিয়মিত একমাস। লাগানোর ৩০ মিনিট পর মুখ ধুয়ে নিতে পারেন। কিন্তু বেটার রেজাল্ট পেতে সারা রাত এটি মুখে বা হাতেপায়ে লাগিয়ে রাখুন। সকালে উঠে ভালো করে জল দিয়ে ধুয়ে নিন। বাইরে বেরনোর থাকলে অবশ্যই সান্সস্কিন লাগিয়ে যান।

ডিম : আপনার ত্বক যদি তেলতেলে হয়, ফর্সা হাত পা পাওয়ার সেরা উপায় ডিম। ডিমের সাদা অংশ সপ্তাহে দুইবার লাগান। ফলাফল নিজচোখেই দেখুন। মসুরের ডাল : দুধ বা দই’র সাথে মুসুর ডাল মেশান। হাত পায়ে লাগান। ১৫মিনিট রেখে দিন। এটা আপনার বর্ণ উজ্জ্বল করা ছাড়াও আপনাকে অপূর্ব সুন্দর করে তুলবে।

কমলার খোসা : কমলার খোসা আরও একটা দারুণ ঘরোয়া উপাদান আপনার হাত পা ফর্সা করার জন্য। খোসাগুলো দুধ ও দই এর মধ্যে মেশান। ত্বকে লাগান ও রেখে দিন যতক্ষণ না শুকিয়ে যায়। ধুয়ে ফেলুন। ভেজানো আলমন্ড বাদাম : রাতে কিছু আলমন্ড বাদাম ভিজিয়ে রাখুন, তারপর ভাল করে বেটে নিন। পায়ে ও হাতে এটা লাগান। এটা সব ঘরোয়া পদ্ধতির মধ্যে অন্যতম সেরা।

নারিকেলের জল: নারিকেলের জল হাত ও পা ফর্সা করার জন্য খুব উপকারী। কোনো কালো দাগ কমাতে হাতে নারিকেলেল পানি সপ্তাহে দুইবার লাগান। টমেটো : একটা টমেটো গ্রাইন্ডারে বেটে পেস্ট বানান। হাতে ও পায়ে এই টমেটো পেস্ট লাগান। এটি আপনার ত্বকের বর্ণ ঠিক রাখবে ও আপনার চেহারায় দ্রুত একটা ঔজ্জ্বল্য আনবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *