[X]
Home / ত্বকের যত্ন / ত্বকের সৌন্দর্য বাড়াতে ডিমের পাঁচ ফেসপ্যাক!

ত্বকের সৌন্দর্য বাড়াতে ডিমের পাঁচ ফেসপ্যাক!

ত্বকের সৌন্দর্য বাড়াতে স্পা বা পার্লার গিয়ে সময় ও অর্থ ব্যয় করতে করতে আপনি কি ক্লান্ত? আপনার কি মনে হয় যে, স্পা বা পার্লারের সেবা কেবল আপনার টাকা শেষ করে চলেছে এবং সৌন্দর্যে বড় ভূমিকা রাখছে না? তাহলে ঘরোয়া ফেসপ্যাক বা মাস্ক আপনার ত্বকের যত্নে সেরা উপায় হতে পারে। ঘরোয়া উপাদানে ত্বকের যত্ন কেবল ব্যয় সাশ্রয়ী নয়, পাশাপশি বেশ কার্যকরীও। রান্না ঘরে পাওয়া যায়, এমন উপকরণ দিয়েই তৈরি করে ফেলতে পারেন, ফেসপ্যাক বা মাস্ক। ডিম দিয়েই মুখের ত্বকের যত্ন নিশ্চিত করা সম্ভব।

স্বাস্থ্যকর ত্বকের জন্যঃ যা লাগবে: একটি ডিমের সাদা অংশ। যেভাবে ব্যবহার করবেন – মুখ ভালো করে পরিষ্কার করে নিন। ডিমের সাদা অংশ আলাদা করে নিন। তুলো দিয়ে ডিমের সাদা অংশ মুখে ভালোভাবে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। এই সময়ের মধ্যে মুখ শুকিয়ে আসবে। পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি আপনার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াবে। এছাড়াও ত্বককে টানটান করতে সাহায্য করবে।

শুষ্ক ত্বকের জন্যঃ যা যা লাগবে : একটি ডিম, মধু। যেভাবে ব্যবহার করবেন – ডিমের কুসুম আলাদা করে নিন। এক চা-চামচ মধু নিন। কুসুম আর মধু একসঙ্গে মিশিয়ে নিন। মুখ ভালোভাবে পরিষ্কার করে, মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। পরিষ্কার পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। এই ফেসপ্যাকটি আপনার মুখের কোমলতা বাড়াবে। মুখে ময়েশ্চারাইজার সরবরাহ করবে।

তৈলাক্ত ত্বকের জন্যঃ যা যা লাগবে : ডিমের সাদা অংশ, মুলতানি মাটি। যেভাবে ব্যবহার করবেন – ডিমের সাদা অংশ আর মুলতানি মাটি একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। পরিষ্কার পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। এই ফেসপ্যাকটি মুখের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করবে। ব্রণ হওয়ার প্রবণতা কমাবে।

বলিরেখা প্রতিরোধ করার জন্যঃ যা যা লাগবে : ডিমের সাদা অংশ, গাজর কুঁচি এবং দুধ। যেভাবে ব্যবহার করবেন: তিনটি উপাদান একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মুখ ভালোভাবে পরিষ্কার করে নিয়ে মিশ্রণটি ভালোভাবে মুখে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট পর পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। সব ধরনের ত্বকে বলিরেখা প্রতিরোধ করার জন্য এই ফেস মাস্কটি খুবই কার্যকরী।

তৈলাক্ত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্যঃ যা যা লাগবে : ডিমের সাদা অংশ, পরিমাণ মতো ময়দা আর কয়েক ফোঁটা লেবুর রস। যেভাবে ব্যবহার করবেন – তিনটি উপাদান একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট পর্যন্ত বসতে দিন। পরিষ্কার পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। এই ফেসপ্যাকটি ত্বকের উজ্বলতা বাড়াতে সহায়তা করবে।

ত্বকের দাগ দূর করার জন্যঃ যা যা লাগবে : ডিমের সাদা অংশ। যেভাবে ব্যবহার করবেন – মুখ ভালোভাবে পরিষ্কার করে নিয়ে ডিমের সাদা অংশ মুখে লাগিয়ে নিন। ১০ মিনিট পর মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। মুখ ধোয়ার পর ক্রিম বা জেল ব্যবহার করুন। এই ফেস মাস্ক নিয়মিত ব্যবহারে ত্বকের ফাইন লাইন, রিংকেলস ও দাগ দূর করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *