Home / ত্বকের যত্ন / শরীরের বিভিন্ন কালো দাগ দূর করুন এই ঘরোয়া উপায়ে

শরীরের বিভিন্ন কালো দাগ দূর করুন এই ঘরোয়া উপায়ে

মুখের দাগ দূর করার জন্য রয়েছে বহু কসমেটিক ক্রিম। এমনকি মেক আপ দিয়েও সহজে ঢাকা যায় সেই কালো দাগগুলি। তবে শরীরের অন্যান্য অংশের কালো ভাবকে দূর করতে গেলেই প্রচুর টাকা ব্যয় করতে হয়। কিন্তু এই ঘরোয়া উপায় আপনি সেই সমস্ত কালো দাগের থেকে পেতে পারেন অব্যাহতি। এমনকি ফিরবে আপনার ত্বকের উজ্জ্বলতা এবং কোমলতা।

চিনিও খুব ভালো স্ক্রাব হিসেবে কাজ করে। চিনির সঙ্গে অলিভ ওয়েল মিশিয়ে ফেলুন। দুটির পরিমাণ সমান হওয়া চাই। চিনিটি গুলে যাওয়া অবধি অপেক্ষা করুন। মিশ্রণটি তৈরি হয়ে গেলে কালো দাগগুলিতে লাগিয়ে ফেলুন। ১০-২০ মিনিট লাগাবার পর তুলে ফেলুন। এতে আপনার ত্বকের কালো দাগ তো উঠবেই সঙ্গে আপনার ত্বকের মৃত কোশগুলিকেও নতুন করে গড়ে তুলবে।

লেবু ও মধু দুটোই শরীরের স্ক্রাব হিসেবে খুব ভালো কাজ করে। লেবু উজ্জ্বলতা ফেরায় এবং মধু আপনার ত্বককে নরম করে। এক চামচ লেবুর রস এবং মধু মিশিয়ে একটি কৌটতে কিছুক্ষণ রেখে দিন। আবার একটু ফেটিয়ে নিয়ে মিশ্রণটি হাঁটু, বগল, কনুইয়ে লাগিয়ে ফেলুন৷ আধ ঘন্টা মত মাখিয়ে রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এক-দেড় মাস এই পদ্ধতি মেনে চললেই আপনি ফল পাবেন।

বেকিং সোডা বাড়ির বিভিন্ন কাজেই লাগে৷ চিমনির শেড থেকে শুরু করে আপনার ত্বকের স্ক্রাব, সবেতেই উপকার পাওয়া যায় বেকিং সোডার মাধ্যমে৷ এই বেকিং সোডার সঙ্গে ঠান্ডা দুধ মিশিয়ে শরীরের কালো জায়গা গুলিতে লাগালে আপনি দারুণ উপকার পাবেন। দুধ আপনার ত্বকের সেই জায়গাটির উজ্জ্বলতা বাড়াবে। দুধ এবং বেকিং সোডার একটি পেস্ট বানিয়ে নিয়মিত সেই কালো জায়গাগুলিতে লাগিয়ে ফেলুন। এক চামচ বেকিং সোডার সঙ্গে অল্প দুধ মিশিয়ে পেস্টটি তৈরি করুন। ত্বকে লাগিয়ে পেস্টটি শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করুন৷ তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

হলুদ, মধু ও দুধ এই তিনিটি উপকরণের মিশ্রণে ত্বকের কালো দাগ খুব কম সময়ের মধ্যেই উঠে যায়৷ দুধের সর ত্বকে ব্লিচের কাজ করে৷ হলুদ অনেক সময় ব্রোনো, অ্যাকনে দূর করার জন্য ব্যবহৃত হয়। এই তিনটির একটি মিশ্রণ তৈরি করে ত্বকে লাগিয়ে ফেলুন। কালো দাগ খুব তাড়াতাড়ি তোলে এই মিশ্রণ। শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করে হাত দিয়ে আগে তুলে ফেলুন। তারপর হালকা করে জল দিয়ে জায়গাটি মুছে নিন।

অ্যালোভেরার উপকারিতা আলাদা করে বলতে লাগে না। ট্যান রিমুভ করা থেকে কোমল ত্বক সবেতেই ব্যবহার হয় অ্যালোভেরা জেল৷ অ্যালোভেরা পাতা থেকে জেলটা কেটে বের করে নিনি। জেল বের করার পদ্ধতি আপনি ইন্টারনেটেই পেয়ে যাবেন৷ প্রতিদিন এই জেলটি ৪০ মিনিট মতো কালো জায়গাগুলিতে লাগিয়ে রাখুন। আপনার ত্বক জেলটা পুরো শুষে নিলে হালকা করে জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে এই টোটকাটি আপনাকে প্রতিদিন ফোলো করতে হবে। ৪০ মিনিট না হলেও আপনি ১০ মিনিটও লাগিয়ে রাখতে পারেন। তাতেও আপনি আশানুরূপ ফলই পাবেন। আপনার ত্বক এতে খুব ঠান্ডাও হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *