Home / স্বাস্থ্য-সেবা / একটা ভালো ঘুমের জন্য ৫টা সহজ শর্ত জেনে নিন!

একটা ভালো ঘুমের জন্য ৫টা সহজ শর্ত জেনে নিন!

এই মুহূর্তে মানুষের সবথেকে মূল্যবাণ বস্তু ঘুম। টেনশন, ব্যস্ততায় দিনের শেষে অবসাদে ডুব দেয় ভারাক্রান্ত মন। কোটি টাকা খরচা করলেও একটা নিশ্চিন্ত ঘুম কেনা যায় না। তাহলে উপায়?


আজ থেকেই কয়েকটি সহজ উপায় অভ্যস্ত করুন, দেখবেন ঘুম ভালো হবে।

ঘুমানোর আগে দাঁত মাজুন –
রাতের খাওয়া শেষ করে হাল্কা করে দাঁত মাজুন। ডাক্তাররা বলছেন, ভালো করে দাঁত মাজলে মুখের ভালো ব্যায়াম হয়, যা আপনাকে ঘুমাতে সাহায্য করবে।

ঘুমানোর আগে চোখে জল দিন –
রাতে বিছানায় যাবার আগে ভালো করে চোখে মুখে জল দিন। দেখবেন অনেকখানি সতেজ হয়েছেন। এতে ক্লান্তি দূর হবে। রাতে গভীর ঘুমও হবে।

কার্টুন বা সিনেমা দেখুন –
ছোটদের ঘুম কেন ভাল হয়। আসলে ওদের কোনও চিন্তা থাকে না। পড়ার চাপ থাকলেও কার্টুন দেখে তারা তাদের মনকে হাল্কা করে নেয়। বলতে পারেন ঘুমের আগেই অনেক স্বপ্ন দেখে তারা। কার্টুন দেখুন। মজার সিনেমা দেখুন। মন হাল্কা হবে। মন হাল্কা থাকলে ঘুম ভালো হবে নিশ্চিত।

অনুপ্রেরণামূলক বই পড়ুন –
একদম ভূতের বই পড়বেন না। রহস্য অথবা থ্রিলার বইও নয়। এমন বই পড়ুন যাতে আপনি অনুপ্রাণিত হবেন। দেখবেন পরের দিনের জন্য কাজ করার ইচ্ছে জাগবে। তাতে ঘুম ভালো হবে। কারণ মনোবিদরা বলেন, কাজের ইচ্ছা আমাদের বাঁচার ইচ্ছা বাড়ায়। আর একটা ভালো ঘুম আপনাকে ভালো সকাল এনে দিতে পারে।

প্রার্থনা করুন –
প্রার্থনা করার জন্য আপনাকে ধর্ম বিশ্বাস করতে হবে একদমই তা নয়।  নিজের কাছেই নিজের জন্য প্রার্থনা করুন। পরিবারের জন্য ভাল থাকার প্রার্থনা করুন। এই পৃথিবীর সকল মানুষের জন্য ভালো থাকার প্রার্থনা করুন। তাতে আপনি ভালো থাকবেন। আর ভালো থাকা মানেই একটা ভালো ঘুম। তাই না!