Home / ফিটনেস / চিরতরে ওজন কমাতে চান? দূর করুন এই ৬টি অভ্যাস

চিরতরে ওজন কমাতে চান? দূর করুন এই ৬টি অভ্যাস

আমাদের কিছু অভ্যাস আছে যা ওজন বাড়ানোর জন্য দায়ী। আমরা নিজের অজান্তে কিছু কাজ করে থাকি যা আমাদের ওজন বাড়িয়ে দেয়। অভ্যাস একদিনে দূর করা সম্ভব নয়। “ ধীরে কৌশলে আপনার লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে অভ্যাসগুলোকে ত্যাগ করতে হবে। ওজন কমাতে দূর করুন এই ৬টি অভ্যাস।


১। টেলিভিশন  –
আপনার কি টিভি দেখতে দেখতে খাবার খাওয়ার অভ্যাস আছে? এই একটি অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে যথেষ্ট ভূমিকা রাখে।

২। সবজি না খাওয়া –
সবজি না শুনলে অনেকেই নাক সিঁটকিয়ে ফেলেন। কিন্তু এই সবজি না খাওয়ার কারণে ওজন বেড়ে যাচ্ছে। “আপনার খাদ্যতালিকায় শতকরা ৩০ ভাগ সবজি না রাখেন তবে আপনার শরীরের ক্যালরির পরিমাণ বেড়ে যাবে, যা আপনার ওজন বৃদ্ধিতে সাহায্য করবে। হঠাৎ করে সবজি খাওয়া শুরু করতে পারবেন না। আস্তে আস্তে প্রতিদিন অল্প অল্প করে সবজি খাওয়া শুরু করুন।

৩। রাতে না ঘুমানো –
গবেষণায় দেখা গিয়েছে রাতের ঘুম শরীর সুস্থ রাখার পাশাপাশি আপনার ওজন কমাতেও সাহায্য করে।

৪। রাতের খাবারের পর খাওয়া –
অনেকেই খাবার খাওয়ার পর মিষ্টি জাতীয় খাবার খেয়ে থাকে। “ মিষ্টি খাওয়ার পরিবর্তে এক কাপ গরম রং চা বা অল্প ক্যালরিযুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন। সবচেয়ে ভাল রাতের খাওয়ার পর কোনকিছু না খাওয়া।

৫। খাবারের পরিমাণ –
খাবারের পরিমাণে আপনার মোটা হওয়া নির্ভর করে। অল্প পরিমাণে খাবার খান। সবচেয়ে ভাল হয় কোন ছোট প্লেটে খাবার খাওয়া। এটি আপনাকে বেশি খাওয়া থেকে বিরত রাখবে।

৬। সকালে নাস্তা না করা –
এই অভ্যাসটা আমাদের অনেকের মধ্যে আছে। অথচ সারা রাত না খেয়ে থাকার কারণে আপনার শরীর পানির প্রয়োজন পড়ে এবং আপনার মেটাবলিজম খাবার গ্রহনের জন্য প্রস্তুত থাকে। তাই সকালে পেট ভরে নাস্তা খাওয়া উচিত। চেষ্টা করুন লো ক্যালরির খাবার খাওয়া।

তথ্যসুত্রঃ প্রিয় লাইফ