Home / ফিটনেস / প্রতিদিন মাত্র দুই মিনিটের শরীরচর্চায় কমিয়ে নিন আপনার ওজন!

প্রতিদিন মাত্র দুই মিনিটের শরীরচর্চায় কমিয়ে নিন আপনার ওজন!

প্রতিদিন যদি মাত্র দুই মিনিট কঠোর শরীরচর্চা সেড়ে নিতে পারেন তবে বেশ কয়েক পাউন্ড ওজন কমাতে পারবেন। এবার আপনি ভাবতেই পারেন দু’মিনিটে ওজন কমবে না ছাই।


তবে এমন তথ্যই আবিষ্কৃত হয়েছে নতুন এক গবেষণায়। এই গবেষণায় দেখা গেছে, ভারী শরীরচর্চার ফলে প্রায় অতিরিক্ত ২০০ ক্যালোরি পর্যন্ত কম হতে পারে। এই গবেষণা থেকে জানা গেছে, গবেষকেরা প্রমাণ পেয়েছেন কম সময়ের প্রবল শরীরচর্চার ফলে একসঙ্গে অনেকটা মেদ ঝড়তে পারে। যদিও ভারী মাপের শরীরচর্চার প্রবণতা নতুন নয়, তবে গবেষণায় বলা হয়েছে এই ধরনের শরীরচর্চা ট্রাডিশনাল এক্সারসাইজের মতোই উপকারি।

গবেষক কেলি সেভিট জানিয়েছেন, অনেকেই এক্সারসাইজ শুরু করেন কিন্তু এটিতে দৈনিক ভাবে করেন না। বেশির ভাগ মানুষেরই অভিযোগ তারা সময়ের অভাবে শরীরচর্চা করতে পারেন না। যদি কম সময়ে শরীরচর্চা করলে সুফল পাওয়া যায় তবে বেশির ভাগ মানুষই এতে জোর দেবেন। গবেষকেরা জানিয়েছেন, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে সপ্তাহে অনন্ত ১৫০ মিনিট মাঝারি বা ৭৫ মিনিট ভারী শরীর চর্চা প্রয়োজন কিন্তু বেশির ভাগই মানুষ এ বিষয়ে উত্তীর্ণ হতে পারেননা।

তিন দিনের এই গবেষণায় পাঁচ জন ২৫ থেকে ৩১ বছর বয়সী স্বাস্থ্যবান মানুষদের একটি বন্ধ ঘরে রাখা হয় যাতে তারা কটতা ক্যালোরি কমালেন তার জন্য তাদের শরীরের অক্সিজেন, কার্বোন ডাই অক্সাইড অবং জলের পরিমাণ পরিমাপ করা যায়। এছাড়াও তাদের একেবারে সাধারন ডায়েটের মধ্যে রাখা হয়। দু দিন প্রত্যেকেই সাধারন কাজ কর্মই করছিলেন। তৃতীয় দিন প্রত্যেকেই ৩০ সেকেন্ড করে বাইসাইকেল চালান। এতে দেখা যায় দু’দিনের তুলনায় তৃতীয় দিন তারা প্রত্যেকেই গড়ে অন্তত ২০০ ক্যালোরি কমিয়ে ফেলেছেন।

তাহলে বুঝতেই পারছেন প্রতিদিন সামান্য সময় শরীরচর্চা করলেই আপনি হতে পারেন স্লিম। এখন আর সময়ের অভিযোগও রইল না। তাই আর দেরি কেন? আজ থেকেই এই নতুন অভ্যাস চালু করে দিন।