Home / স্বাস্থ্য-সেবা / যন্ত্রণাদায়ক চুলকানির সমস্যা থেকে দ্রুত মুক্তির কার্যকরী কিছু উপায়

যন্ত্রণাদায়ক চুলকানির সমস্যা থেকে দ্রুত মুক্তির কার্যকরী কিছু উপায়

shajghor_Body itching
প্রতিবারের তুলনায় এবার গরম একটু বেশিই পড়েছে। গরমের নানা সমস্যার মধ্যে অন্যতম সমস্যা হচ্ছে শরীরে চুলকানির। অতিরিক্ত ঘাম হওয়া এবং ঘামে ধুলোবালি আটকে গিয়ে রোমকূপ বন্ধ হয়ে র‍্যাশ উঠে অনেকেই চুলকানির সমস্যায় ভুগে থাকেন। এছাড়াও ঘামাচির চুলকানি তো রয়েছেই। আজকে জেনে নিন গরমের যন্ত্রণাদায়ক চুলকানির সমস্যা থেকে দ্রুত মুক্তির দারুণ কার্যকরী কিছু উপায়।

☛ লেবুর ব্যবহার :
লেবুর অ্যারোমেটিক যৌগের রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যানেস্থেটিক উপাদান যা ত্বকের চুলকানি ও জ্বালাময় অনুভূতি দূর করতে সহায়তা করে। লেবুর রস সরাসরি চুলকানির স্থানে লাগালে অনেক ভালো উপকার পেয়ে যাবেন। তবে যাদের লেবুতে ত্বকের অ্যালার্জি আছে তারা সরাসরি লেবু ব্যবহার করবেন না।

☛ বেকিং সোডার ব্যবহার :
৩:১ অনুপাতে বেকিং সোডা ও পানির মিশ্রন তৈরি করে পেস্টের মতো বানিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। অনেকটা আরাম পাবেন এবং চুলকানির itching সমস্যা দূর হয়ে যাবে। তবে ত্বকে কোনো ধরণের ক্ষত থাকলে তার উপরে বেকিং সোডা লাগাবেন না।

☛ মধু ও দারুচিনির ব্যবহার :
সমপরিমাণ দারুচিনির গুঁড়োর সাথে মধু মিশিয়ে মিশ্রন তৈরি করে নিন। এরপর এই মিশ্রণটি আক্রান্ত স্থানে ভালো করে লাগিয়ে নিন। খানিকক্ষণ অপেক্ষা করুন অথবা আপনার চুলকানির itching অনুভূতি দূর হওয়া পর্যন্ত লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।

☛ নিমপাতার ব্যবহার :
২ লিটার পানিতে ২০-২৫ টি নিমপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এরপর ছেঁকে ঠাণ্ডা করে নিন নিমপাতা ফুটানো পানি। এই পানি গোসলের সময় গায়ে ব্যবহার করতে পারেন অথবা ফ্রিজে বরফ জমিয়ে বরফ দিয়ে আক্রান্ত স্থান ঘষে নিতে পারেন। ভালো ফলাফল পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *