Home / ফিটনেস / ৪ মিনিটে ৬০০ ক্যালরি ক্ষয় করার দারুণ উপায়

৪ মিনিটে ৬০০ ক্যালরি ক্ষয় করার দারুণ উপায়

shajghor_4 minutes of exercise
বেশ দ্রুত ওজন কমাতে চান? শুরু করে দিন ক্যালরি ক্ষয় করা। প্রতিদিন যতোটা সম্ভব ক্যালরি ক্ষয় করুন। এতে করে ওজন নিয়ন্ত্রণে রাখা এবং কমানো দুটোই সহজে সম্ভব হয় উঠবে। ভাবছেন ক্যালরি ক্ষয়ের অর্থ অনেক বেশি পরিশ্রম এবং ব্যায়াম? মোটেই নয়। মাত্র ৪ মিনিটের ছোট্ট ব্যায়ামে দিনে প্রায় ৬০০ ক্যালরি ক্ষয় করে নিতে পারেন। চলুন তাহলে শিখে নেয়া যাক মাত্র ৪ মিনিটে ৬০০ ক্যালরি ক্ষয় করার দারুণ উপায়টি।

১/ জাম্পিং জ্যাকস –
হাত ছেড়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। এরপর লাফ দিন এবং একই সাথে হাত দুটোকে মাথার উপরে নিয়ে তালি দিন। লাফ শেষে মাটিতে পা ছড়িয়ে দাঁড়ান। এরপর আবার লাফ দিয়ে আগের পজিশনে অর্থাৎ হাত ছেড়ে সোজা হয়ে দাঁড়ান। এভাবে ১০ বার করুন।

২/ স্কোয়াটস –
পা দুটো একটি ফাঁক করে হাত সামনের দিকে ছড়িয়ে দাঁড়ান। এবার এই পজিশনে থাকেই বসার চেষ্টা করুন এবং সম্পূর্ণ হাঁটুর উপরে ভর দিয়ে বসুন। আবার উঠুন একইভাবে শুধুমাত্র পায়ের উপরে ভর দিয়ে। এভাবে করুন ১০ বার।

৩/ পুশআপস –
এরপর করুন পুশআপস। সাধারণত মেঝেতে দুহাত এবং পায়ের পাতার সামনের অংশে ভোর দিয়েই পুশআপস করার কথা জানেন সকলেই। কিন্তু মেঝেতে ভোর দিয়ে সঠিকভাবে করতে না পারলে এক কাজ করুন। দেয়াল থেকে খানিকটা দূরে দাড়িয়ে দেয়ালের উপর দু-হাতের ভর দিয়ে পুশআপের মতো করে নিন। এটিও ১০ বার করবেন।

৪/ লাংগস –
প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এরপর এক পা সামনে নিয়ে এসে হাঁটু ভেঙে নিন এবং অন্য হাঁটু মেঝেতে লাগিয়ে হাঁটুর নিচের অংশ মেঝেতে রাখুন। এরপর এই পজিশন থেকে আগের পজিশনে ফিরে আসুন শুধু দুই পায়ের উপর ভর দিয়ে। অন্য পায়ের জন্য একইভাবে বসে পড়ুন। এই ব্যায়ামটি প্রতি পায়ের জন্য ১০ বার করে করতে হবে।

এই ব্যায়ামটি দিনে যতবার ইচ্ছে করতে পারেন। কিছুক্ষণ পরপর করতে পারেন অথবা একবারে ৩-৪ সেট করতে পারেন মাঝে ১ মিনিটের বিরতি নিয়ে। ভালো ফলাফল পাবেন।

সূত্রঃ হেলথ ডাইজেস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *