Home / ত্বকের যত্ন / মাত্র তিন মিনিটেই ঝলমলে উজ্জ্বল ত্বক পাওয়ার উপায়!

মাত্র তিন মিনিটেই ঝলমলে উজ্জ্বল ত্বক পাওয়ার উপায়!

সুন্দর ত্বকের জন্য আমরা কত কিছুই না করে থাকি। বিভিন্ন ধরণের প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু এসব না করে ঘরোয়া ভাবে ত্বককে সুন্দর করে তুলতে পারেন আপনি। মাত্র তিন মিনিট সময় ব্যয় করলেই আপনার ত্বক হয়ে উঠবে ঝলমলে, সতেজ ও দীপ্তিময়। পারলে আপনি পেয়ে যাবেন ঝলমলে, সতেজ ও দীপ্তিময় ত্বক।



যা যা লাগবে: গোলাপ পানি ১ চা চামচ, জাফরান ৩-৪ দানা, অ্যালোভেরা জেলআধা চা চামচ , সামান্য গরম পানি, কালোজিরা ১ চা চামচ, মধু ১ চামচ।
ব্যবহারের নিয়ম:
গোলাপ পানির মধ্যে জাফরানের দানা ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। যত বেশি সময় ভিজিয়ে রাখবেন, সেটি তত বেশি কার্যকরী হবে। জাফরানের রঙ বের হলে এর সঙ্গে অ্যালোভেরা জেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ দিয়ে, মুখ তুলা দিয়ে ভাল করে পরিস্কার করে এই মিশ্রণটি লাগিয়ে নিন। মুখের এই প্রলেপ শুকিয়ে যেতে দিন। এরপর কয়েক দানা ও জাফরান গরম পানিতে দিয়ে খেয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে মুখ দিয়ে ফেলুন। পেয়ে যাবেন সুন্দর ত্বক। এ বার এক গ্লাস সামান্য উষ্ণ জলের মধ্যে কয়েক দানা জাফরান ও মধু মিশিয়ে খেয়ে নিয়ে ঘুমোতে যান। সকালে ঘুম থেকে উঠে পেয়ে যান উজ্জ্বল, দীপ্তিময় ত্বক।



উপকারিতা:
উজ্জ্বল ও সুন্দর ত্বকের জন্য, ত্বক থেকে বলিরেখা ও কালো দাগ মুছে ফেলতে জাফরান অত্যন্ত কার্যকরী একটি উপাদান। এছাড়া জাফরান ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। জাফরানের সঙ্গে মধু খেলে এর কার্যকরীতা আরও বেড়ে যায়।



অ্যালোভেরা জেল ত্বককে কোমল, টানটান ও দাগহীন করতে অত্যন্ত উপকারী একটি উপাদান। ঘণ্টার পর ঘণ্টা ত্বকের সতেজ ভাব ধরে রাখতে ভিটামিন ই সমৃদ্ধ অ্যালোভেরা জেল অত্যন্ত কার্যকরী। অতি প্রাচীনকাল থেকেই রূপচর্চায় গোলাপ পানির ব্যবহার হয়ে আসছে। গোলাপ পানির নিয়মিত ব্যবহারে ত্বকের কোমলতা ধরে রাখে।



ঝলমলে উজ্জ্বল ত্বক পেতে প্রতিদিন সকালে যা করবেনঃ
এক্সক্লুসিভ ডেস্ক: ঝলমলে উজ্জল ত্বক কে না চায় বলুন? ছেলে কি মেয়ে ভাল ত্বক সবাই চায়। কিন্তু সমস্যা হলো ত্বকে ভাল রাখতে অনেকেই জানে না। তাই যাদের ত্বক আগে থেকেই ভাল তারাও জানে না কিভাবে সেই ত্বকের যত্ন নিতে হয়। অপরদিকে যাদের ত্বক একটু ভিন্ন ধরণের তারা বাজার থেকে অনেক ধরণের জিনিস মুখে লাগিয়ে ক্ষতির সম্মুখীন হয়ে থাকে। তাই আসুন ঘরোয়া পদ্ধিতিতে কিভাবে আপনি আপনার ত্বকের যত্ন নিবেন সেটা জেনে নিই।



যা যা প্রয়োজন হবে: ১। ৬-৭ চা চামচ চা পাতা ২। ১০-১২ ফোঁটা লেবুর রস ৩। ১ লিটার পানি
পদ্ধতি ও ব্যবহার বিধিঃ
১। ১ লিটার পানি চুলায় ফুটতে দিয়ে এতে চা পাতা দিয়ে জ্বাল দিয়ে লিকার করে নিন। লিকার মাঝারি ধরণের গাঢ় হবে। ২। এরপর লিকার ঠাণ্ডা করতে দিন। ঠাণ্ডা হয়ে এলে এতে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন এবং বরফের ট্রে তে মিশ্রণটি ঢেলে বরফ জমতে দিন। সবচাইতে ভালো হয় যদি এই কাজটুকু রাতে করে রাখেন। পুরো রাতে বরফ জমে যাবে। ৩। এরপর সকালে উঠে প্রথমে মুখ ভালো করে ধুয়ে নিন। চাইতে প্রাকৃতিক একটি স্ক্রাবার দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। চালের গুঁড়ো এবং দুধ মিশিয়ে তা দিয়ে ত্বক স্ক্রাব করে নিন।



৪। তারপর বানিয়ে রাখা বরফের মাত্র ২ টি খণ্ড নিয়ে একটি সুতি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিয়ে তা দিয়ে বরফ না গলা পর্যন্ত আলতো করে ঘষে নিন পুরো ত্বকে। ৫। চোখের নিচের দিকে ভালো ভাবে সতর্কতার সাথে ঘষে নিন। এতে চোখের নিচের ফোলা ভাব ও কালো দাগ অনেকাংশে দূর হয়ে যাবে। ৬। এরপর মুখ ভালো করে ধুয়ে নিন এবং ভালো করে ময়েসচারাইজার ও সানস্ক্রিন লাগান। এরপর অন্যান্য প্রসাধনী ব্যবহার করে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *