Home / ত্বকের যত্ন / প্রাকৃতিক উপায়ে সুন্দর ও ফর্সা হওয়ার কয়েকটি ঘরোয়া টিপস!

প্রাকৃতিক উপায়ে সুন্দর ও ফর্সা হওয়ার কয়েকটি ঘরোয়া টিপস!

পৃথিবীর প্রত্যেক নারীর মনে ইচ্ছা থাকে নিজেকে একটু ফর্সা বা সুন্দর দেখানোর। তার জন্য আমরা কেমিক্যাল দ্রব্যের ওপর নির্ভরশীল হয়ে পড়ছি। এসব কেমিক্যাল আমাদের কোমল ত্বকের অনেক ক্ষতি করে এবং শরীরের জন্য ভবিষ্যতে বিরূপ প্রভাব ফেলতে পারে। সেটা জেনেও সুন্দর দেখানোর জন্য আমরা অনেক সময় কেমিক্যালের আশ্রয় নেই। কিন্তু প্রকৃতি আমাদের জন্য কখনো ক্ষতিকর নয়। প্রাকৃতিক দ্রব্য ব্যবহারে আমরা থাকতে পারি সুস্থ ও সুন্দর। সেই সৌন্দর্য পিপাসুদের জন্য আজকের আয়োজন। আসুন জেনে নেই খুব সাধারণ কিছু উপাদান দিয়ে নিরাপদে ফর্সা হওয়ার সহজ কিছু টিপস।



সপ্তাহে একবার পাকা কলা চটকিয়ে মুখে লাগান আর ৩/৪ মিনিট পর ধুয়ে ফেলুন। মুখে লুকিয়ে থাকা সব ময়লা নিমিষে পালিয়ে যাবে আর আপনি হয়ে উঠবেন আরো আকর্ষণীয়।

১ টেবিল চামচ গুঁড়ো দুধ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস এবং আধা টেবিল চামচ বাদামের তেল ভালোভাবে মিশিয়ে মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার করুন। এই প্যাকটি মুখে শাইন আনবে আর রোদে পোড়া ভাব দূর করবে।



বেসন, দুধ ২ চা চামচ এবং লেবুর রসের মিশ্রন মুখ ও গলায় লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এটা লাগান আপনার গায়ের রঙ অবশ্যই উজ্জ্বল হবে।

আমরা সবাই কমলা খেয়ে খোসাটা ফেলে দেই, অথচ এই ফেলনা জিনিসটাই আপনাকে পৌঁছে দিবে আপনার স্বপ্নের অনেক কাছাকাছি। কমলার খোসা রোদে শুকিয়ে নিন। তারপর মিহি করে গুঁড়ো করে নিন। তারপর ১ টেবিল চামচ গুঁড়োর সাথে ১ টেবিল চামচ টক দইয়ের পেস্ট মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।



২ টেবিল চামচ বেসন, ২ চিমটি কাঁচা হলুদ, ২-৩ ফোঁটা লেবুর রস আর ১ চা চামচ দুধ দিয়ে প্যাক বানিয়ে ফেলুন। মুখে ৫ মিনিট ভালোভাবে ম্যাসাজ করুন এই প্যাকটি। তারপর ২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তবে মনে রাখবেন, হলুদ কিন্তু সবার ত্বকের জন্য নয়। তাই আগে একটু টেস্ট করে নিবেন।



কাঁচা আলুর রস অথবা আলু পাতলা করে কেটে অথবা আলুর পাল্প দিনে ২ বার করে ব্যবহার করলেও ভালো ফল পাবেন। আপনার যদি টমেটোতে অ্যালার্জি না থেকে থাকে তাহলে কয়েক ফোঁটা লেবুর রসের সাথে টমেটোর ক্লাথ মিশিয়ে মুখে এবং গলায় ব্যবহার করুন ফর্সা ত্বকের জন্য আর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। আধা কাপ চায়ের লিকার (ঠাণ্ডা), ২ চামচ চালের গুঁড়া, আধা চামচ মধু মিশিয়ে মুখে লাগান। চালের গুঁড়া স্ক্রাবার হিসেবে কাজ করবে আর মধু মুখের আর্দ্রতা বজায় রাখবে।



ছবি ও তথ্যসুত্রঃ ইন্টারনেট হতে সংগৃহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *