Home / ত্বকের যত্ন / চোখের নিচে কালি | ডার্ক সার্কেল দূর করতে ৬টি ঘরোয়া প্রাকৃতিক উপায়!

চোখের নিচে কালি | ডার্ক সার্কেল দূর করতে ৬টি ঘরোয়া প্রাকৃতিক উপায়!

চোখের নিচে কালো দাগ অনেক ছেলে বা মেয়েদের বেশ বড় একটা দুশ্চিন্তার কারণ। এই ডার্ক সার্কেল দূর করতে কী না করে সবাই! রাতে ভাল ঘুম না হওয়া বা অত্যাধিক খাটাখাটনি করলে চোখের নিচে কাল দাগ পড়তে পারে। তবে আশার কথা হলো এই কালো দাগ সহজেই নিয়াময় করা যায়। চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়ঃ



১) সাউন্ড স্লিপ
সবচেয়ে সহজ উপায় হলো প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা সাউন্ড স্লিপ। রাতে ঘুম ভাল না হলে ত্বকের রং এমনিতে একটু ফ্যাকাশে হয়ে যায়, যার ফলে চোখের নিচে কালোদাগ আরো প্রকট দেখায়। পর্যাপ্ত পরিমানে পানি পান না করলে ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে যা ডার্ক সার্কেলকে আরো বাড়িয়ে তোলে। সুতরাং দিনে কমপক্ষে ১ দশমিক ২ লিটার বা তার বেশী পানীয় পান করা উচিৎ ।



২) আই ক্রিম
প্রতিদিন শোবার আগে আক্রান্ত এলাকায় আই ক্রিম লাগাতে হবে। যে আই ক্রিম লাগাচ্ছেন সেটা আসল কিনা বা আপনার ত্বকের জন্য পারফেক্ট কিনা সেটা যাচাই করে নেয়া অত্যন্ত জরুরী।



ডার্ক সার্কেল থেকে রেহাই পেতে হলে পর্যাপ্ত পরিমানে ভিটামিন গ্রহন করাও খুব জরুরী, ভিটামিন বি বিশেষ করে বি-৬ যার অভবে চোখের নিচে কালোদাগ বা ডার্ক সার্কেল হয়ে থাকে। সাথে সাথে ক্যালসিয়াম, ম্যানেশিয়াম এবং Beta Carotene for skin and eye health ও ব্যবহার করতে হবে। শরীরে লবণ এর পরিমান বেশী হলে চোখ ফুলে যেতে পারে ও চোখের কালোদাগ দেখা দিতে পারে । তাই লক্ষ্য রাখুন প্রতিদিন কী পরিমানে লবণ খাচ্ছেন। আর বেশী লবন গ্রহন করা এমনিতেই ক্ষতিকর তাই সেটা পরিহার করাই বাঞ্চনীয়।



এলার্জি, নাজাল ব্লকেজ ও ডার্ক সার্কেল
আপানার যদি কোন কিছুতে এলার্জি থেকে তাহলে সেটার চিকিৎসা করান, কারন ত্বকের ডিসকালারেশন এর জন্য অনেক সময় এলার্জি দায়ী। নাকবন্ধ বা নাজাল ব্লকেজ ও ডার্ক সার্কেল তৈরী করতে পারে। নাজাল ব্লকেজ হলে সাইনাসের শিরাগুলো কালচে হয়ে যায় যা চোখের নিচে কালোদাগ সৃষ্টি করে। তাই দেরি না করে আপনার বন্ধ নাখ খোলার ব্যবস্থা করে ফেলুন। সর্বোপরি সুষম খাদ্য গ্রহন করুন এবং রিল্যাক্স থাকুন।



চোখের নিচের কালি দূর করতে কিছু ঘরোয়া ও প্রাকৃতিক উপায় নিচে দেওয়া হলো
(১) চামচ- ২ টি চা চামচ ফ্রিজে রাখুন এবং চামচ ২ টি ঠাণ্ডা হবার জন্য অপেক্ষা করুন। চামচ ঠাণ্ডা হলে, বালিশে শুয়ে চোখের উপর চামচ দুইটি রাখুন। এটির দুটি সুফল আছে। এটি চোখের ক্লান্তি দূর করে এবং চোখের কালি দূর করতে সাহায্য করে।



(২) শসার রস- ২ টি কটন বল শসার রসে ডুবিয়ে চোখের উপর পনের মিনিট রাখুন। (৩) টি ব্যাগ- ঠাণ্ডা টি ব্যাগ চোখের উপর রাখলে ভাল ফল পাবেন। গ্রিন টি-এর ব্যাগ রাখলে কাজ দ্রুত হবে। (৪) আলু- খোসা সহ আলু বেটে বা গ্রেট করে চোখের উপর রাখুন। (৫) কাজু বাদাম- কাজু বাদাম বেটে দুধের সাথে গুলিয়ে, পেস্ট করে চোখের চারপাশে লাগাতে পারেন। (৬) বাদাম তেল- চোখের চারপাশে বাদাম তেল দিয়ে ম্যাসাজ করলেও দ্রুত উপকার পাবেন। চোখের কালো দাগ দূর করে সুন্দর চোখের যাদুতে মোহিত করুন সবাইকে!
তথ্যসুত্রঃ সাজগোজ.কম


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *