Home / টুকি-টাকি / প্লাস্টিকের চাল চেনার সহজ উপায়!

প্লাস্টিকের চাল চেনার সহজ উপায়!

বাংলাদেশের বাজারে আজকাল প্রায়ই দেখতে পাওয়া যায় নকল চাল। এই চাল দেখতে সত্যিকারের চালের মতো হলেও আসলে এটি প্লাস্টিক দিয়ে তৈরি। এই চাল খাওয়া মানে প্লাস্টিক খাওয়া। আর প্লাস্টিকে আছে ফিলেইটস নামক উপাদান, যা হরমোন এবং প্রজনন ক্ষমতার উপর প্রভাব ফেলে থাকে। তবে চিন্তার কিছু নেই।



প্লাস্টিক চাল প্রধানত চীনে উৎপাদিত হয়। কিন্তু অসাধু ব্যবসায়ীদের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে এ চাল ছড়িয়ে পড়ছে। তাই বাজারে সাধারণ চালের পাশাপাশি প্লাস্টিক চাল থাকার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। না চেনার কারণে হয়তো নিজেই অজান্তেই সেগুলো কিনে নিয়মিত খাচ্ছি। একটু সাবধান হলে প্লাস্টিক চাল চেনা সম্ভব। প্লাস্টিকের চাল চেনার কিছু উপায় আছে। আসুন জেনে নেই সে উপায়গুলো সম্পর্কে।



১। এক গ্লাস পানিতে এক চা চামচ চাল দিয়ে নাড়ুন। প্লাস্টিকের চাল হলে এটি পানির উপর ভাসতে থাকবে। সত্যিকারের চাল কখনও পানির উপর ভাসবে না, এটি পানির নিচে চলে যাবে। ২। নকল চাল বুঝতে পারার আরেকটি সহজ উপায় হলো, কিছু চাল রান্না করুন। এটি সাধারণ তাপমাত্রায় দুই তিন দিন রেখে দিন। যদি ভাত নষ্ট বা ফাঙ্গাস দ্বারা আক্রান্ত না হয় তবে বুঝতে হবে আপনি প্লাস্টিক চাল খাচ্ছেন। সত্যিকারে চালের ভাত সাধারণ তাপমাত্রায় দ্রুত নষ্ট হয়ে যাবে।



৩।এক টেবিল চামচে চাল নিন। এটি চুলায় আগুনের উপর রাখুন। যদি প্লাস্টিক পোড়ার গন্ধ পান তবে বুঝতে হবে এটি প্লাস্টিকের চাল। ৪। এক কাপ চাল সিদ্ধ করুন। কিছুক্ষণ পর ঠান্ডা হয়ে এলে চাল লক্ষ্য করুন। ভাতের উপর একটি ঘন লেয়ার পড়ে তবে বুঝতে হবে এটি প্লাস্টিকের লেয়ার। এই চাল প্লাস্টিক দিয়ে তৈরি।



৫। কিছু পরিমাণ চাল গুঁড়ো করে নিন। যদি চালের গুঁড়ো সাদা হয় তবে সেটি আসল চাল। আর যদি চালের গুঁড়ো হলুদ বা অন্য কোনো রঙের হয় তবে সেটি নকল চাল। ৬। একটি প্যানে এক চা চামচ তেল দিয়ে এতে কিছু পরিমাণ চাল দিয়ে দিন। এটি ভাজুন। প্লাস্টিকের চাল গলে যাওয়া শুরু করবে এবং প্যানের নিচে লেগে যাবে। এই রকম হলে আজই এই চাল খাওয়া বন্ধ করুন।



৭। এক চামচ চাল এক গ্লাস পানিতে ঢেলে নাড়াচাড়া করুন। উপরে ভেসে উঠলে বুঝবেন সেটি প্লাস্টিক চাল। প্লাস্টিক চাল সরাসরি আগুনে দেয়ার সঙ্গে সঙ্গেই গলে যায়। এভাবেও প্লাস্টিক চাল নির্ণয় করতে পারেন। প্লাস্টিক চাল রান্না করার সময় অনেকক্ষণ শক্ত থাকে। সাধারণ চালের ক্ষেত্রে তা হয় না। চাল রান্না করে রেখে দিন। দুই-তিন দিনেও যদি তাতে পরিবর্তন না আসে বুঝবেন সেটি প্লাস্টিকের চাল। একটি পাত্রে তেল গরম করে তাতে চাল ঢেলে দিন। চাল প্লাস্টিক হলে তা পাত্রের তলায় শক্ত হয়ে জমে থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *