Home / হাত-পায়ের যত্ন / হাত ফর্সা করতে ঘরে ম্যানিকিওর করার সহজ উপায়!

হাত ফর্সা করতে ঘরে ম্যানিকিওর করার সহজ উপায়!

অফিসে মিটিং খুব ভালো হল। শেষে হ্যান্ডসেক করতে গিয়ে দেখলেন, হাত কালো, নখে কালো ছোপ। তাহলে কি ভালো লাগবে?তাই হাতকে সুন্দর রাখতে অবশ্যই দরকার ম্যানিকিওর। রাস্তার ধুলো ময়লা ক্রমাগত নখে জমা হয়। আর আমরা সেভাবে আমাদের নখকে পরিষ্কারও করি না। তাই নখে হলদে বা কালো ছোপ পড়ে যায়। তাই এটা দরকার। কিন্তু অনেকেই মনে করেন, ওরে বাবা পার্লারে গেলে তো অনেক খরচা। কিন্তু আমি বলব, পার্লারে যেতে হবে না। বাড়িতেই বসে খুব সহজেই করা যাবে ম্যানিকিওর। কিভাবে? সন্ধান দিচ্ছে দাশবাস। দেখুন তাহলে।

ম্যানিকিওর কি?
ম্যানিকিওর হল হাতের একটা স্পেশাল ট্রিটমেন্ট, যেটা হাতের সাথে সাথে নখকেও সুন্দর ও চকচকে করে তুলতে দারুণ সাহায্য করে।

প্রয়োজনীয় জিনিস
নেল পলিশ রিমুভার, তুলোর বল, একটা বড় বাটি, নেল পলিশ, স্ক্রাব, ফেশওয়াশ, গরমজল, ময়েশ্চারাইজার, কিউটিকল রিমুভার, নেল কাটার।

নখ পরিষ্কার করুন
ম্যানিকিওর শুরু করার আগে দেখা দরকার নখ পরিষ্কার আছে কিনা। মানে নেল পলিশ থাকলে,সেটা তুলে নেওয়া খুবই দরকার। তাই প্রথমে তুলোর বলে নেল পলিশ রিমুভার নিন। সেটা দিয়ে নখের আগের নেল পলিশ তুলে নখ পরিষ্কার করে নিন।

নখ কাটুন
তারপর নেল কাটার দিয়ে নখগুলোকে সুন্দর শেপে কাটুন।তারপর নেল বাফার থাকলে, সেটা দিয়ে নখ একটু ঘষে নিন। নাহলে নেল কাটারে নখ ঘষার একটা জায়গা থাকে। সেটাতে ঘষে নখকে সঠিক শেপ দিন। তারপর যদি কিউটিকল জমে থাকে খুব নখের ভিতরে, তাহলে কিউটিকল রিমুভার দিয়ে সেগুলো রিমুভ করুন, বা অন্য কিছু দিয়েও ভেতরে জমে থাকা কিউটিকলকে পরিষ্কার করতে পারেন।

নখ ভিজিয়ে রাখুন
এরপর একটা পাত্রে গরমজল নিন। তাতে আপনার ফেশওয়াশ দিন বা শ্যাম্পুও দিতে পারেন। গরমজলে ভালো করে মিশিয়ে নিন। এবার ওই জলে হাত ভিজিয়ে রাখুন। বেশিক্ষণ ভেজাবার দরকার নেই। জাস্ট ৫মিনিট ভেজালেই হবে।দেখবেন নখ যেন ভালো করে ভেজে। ৫মিনিট পর,নরম ব্রাশ দিয়ে হাত হালকা ঘষুন। নরম দাঁতের ব্রাশও ব্যবহার করতে পারেন। হাত ও নখ দুটোই ঘষুন।১০মিনিট ঘষুন। আস্তে আস্তে ঘষবেন।তারপর হাত মুছে নিন।

ময়েশ্চারাইজার
হাত ঘষার পর স্বাভাবিক ভাবেই হাত শুকিয়ে যাবে। তাই এরপর ময়েশ্চারাইজার লাগান। ভালো করে ম্যাসাজ করে লাগান। সবশেষে নেল পলিশের পালা। এবার নখে প্রথমে বেশ কোট পরে নিন। ট্রান্সপারেন্ট পলিশ বা জেল টাইপ যে নেল পলিশ পাওয়া যায় সেগুলো লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে,হালকা কোনো নেল পলিশ এক কোট পরে নিন। ওটা শুকিয়ে গেলে, এর ওপর আরেক কোট পরে নিন। এটাই ফাইনাল কোট।ব্যাস,আপনার নখ ও হাত দুটোই রেডি। মাসে এক থেকে দুবার করে ফেলুন। তারপর দেখুন চকচকে হাত কাকে বলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *