Home / ত্বকের যত্ন / ত্বক উজ্জ্বল ও ত্বকের তারুণ্য ধরে রাখবে শসার ফেসপ্যাক

ত্বক উজ্জ্বল ও ত্বকের তারুণ্য ধরে রাখবে শসার ফেসপ্যাক

স্যালাডের জন্য যে ফলটি সব থেকে বেশি বাবহৃত হয় সেটি হল শসা। গরমের দিনে দেহকে ঠাণ্ডা রাখতে শসার মত উপকারি ফল খুব কমই আছে। প্রতিদিন ঘরের বাইরে যাওয়া, কাজের চাপ, দুঃশ্চিন্তা এসব কিছুর কারণেই মূলত আমাদের ত্বক ধীরে ধীরে উজ্জ্বলতা হারাতে থাকে। আর ত্বকের সব থেকে বেশি ক্ষতি করে রোদ। এছাড়া নিয়ম মতো মুখ পরিষ্কার না করাও ত্বকের ক্ষতির কারণ হতে পারে। আর এসব কারণেই ত্বকের সঠিক যত্ন নেয়া খুবই প্রয়োজন।

তবে ত্বকের যত্নে সবসময় প্রাকৃতিক উপাদানই সব থেকে ভালো কাজ করতে পারে। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন শসা। এটি ত্বককে সুরক্ষা দেয়ার পাশাপাশি ভিটামিন সি সরবরাহ করে। এর ফলে ত্বক হয় উজ্জ্বল এবং চির তরুন। চলুন জেনে নিই শসার রসের সঙ্গে আরো বেশ কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে ঘরে বসেই ত্বকের যত্ন নেয়ার উপায়।

লেবুর রসের সঙ্গেঃ তিন টেবিল চামচ শসার রসের সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশাতে হবে। এই দুটি উপাদান খুব ভালো করে মেশাতে হবে। মিশ্রণটি কাচের পাত্রে রেখে দিতে হবে। সারাদিনে এই মিশ্রণটি বেশ কয়েকবার ব্যবহার করুন। উজ্জ্বল ত্বক পেতে এই মিশ্রণটি সপ্তাহে দুবার ব্যবহার করুন।

গ্রিন টির সঙ্গেঃ এক কাপ গরম পানিতে গ্রিন টি মিশিয়ে নিতে হবে। এবার ফ্যানের নিচে ঠাণ্ডা করতে রেখে দিতে হবে। ২-৩ টেবিল চামচ শসার রস ১১ টেবিল চামচ গ্রিন টির সঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার একটি স্প্রে বোতলে মিশ্রণটি ঢেলে নিতে হবে। মুখ ভালো করে পরিষ্কার করে এটি ব্যবহার করুন।

অ্যালোভেরা জেলের সঙ্গেঃ দুই টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এই দুই উপাদান খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। একটি তুলোর ছোট টুকরো এই মিশ্রণে ডুবিয়ে মুখে মেখে নিতে হবে। এই মিশ্রণটি সারাদিনে বেশ কয়েকবার মুখে মাখতে হবে।

টমেটোর সঙ্গেঃ এক টেবিল চামচ শসার রসের সঙ্গে এক চা চামচ টমেটোর রস মেশাতে হবে। এবার এই দুই উপাদান ভালো করে মিশিয়ে নিতে হবে। দিনে অন্তত একবার মুখে এই মিশ্রণ ব্যবহার করুন।শসা ও আলুর ফেস প্যাকঃ প্রথমে শসা ও আলুর রস করতে হবে। তারপর একটি জায়গায় একচামচ শসার রস ও একচামচ আলুর রস মেশান ভালো করে। তারপর এতে একটু তুলো ভিজিয়ে তুলোয় করে মুখে লাগান। তারপর ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন ঠাণ্ডা জলে। এটি ট্যান রিমুভ করতে সাহায্য করবে। এছাড়াও চোখের নীচের কালি দূর করতে বেশ উপকারি।

গ্লিসারিনের সঙ্গেঃ এক টেবিল চামচ শসার রসের সঙ্গে আধা চা চামচ গ্লিসারিন মেশাতে হবে। এবার এই দুই উপাদান ভালো করে মেশাতে হবে। এবার একটি স্প্রে বোতলে রেখে দিতে হবে। উজ্জ্বল এবং নরম ত্বক পেতে দিনে একবার মুখে এই মিশ্রণটি লাগান।

শসা ও বেসনের ফেসপ্যাকঃ একটি জায়গায় ২ চামচ বেসন ও ২ থেকে তিন চামচ শসার রস ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এবার সেই পেস্টটি ভালো করে মুখে ও গলায় লাগান। হালকা শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। এটি শুষ্ক ত্বক থেকে মুক্তি দেবে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *