Home / ত্বকের যত্ন / ব্রণের কারণে মুখে গর্ত? জেনে নিন সহজ সমাধান!

ব্রণের কারণে মুখে গর্ত? জেনে নিন সহজ সমাধান!

ব্রণ এমনই এক সমস্যা যেটি ওঠা থেকে শুরু করে শেষপর্যন্ত মুখের সৌন্দর্য কমিয়ে দেয়ার জন্য দায়ী। এটি দূর হলেও অনেকসময়ই চিহ্ন রেখে যায়। বিশেষ করে কিছু নাছোড়বান্দা ব্রণের কারণে শেষপর্যন্ত মুখে গর্ত হয়। তখন আর কিছুতেই এটি ভরাট করা সম্ভব হয় না। তবে এমন হলেও মন খারাপের কিছু নেই। বাড়িতেই কিছু প্যাক তৈরি করে ব্যবহার করলে সহজেই মুক্তি মিলবে এই সমস্যা থেকে –

১. যা লাগবে : ভিটামিন-ই ক্যাপসুল একটি, অ্যালোভেরা জেল পরিমাণ মতো, পাতি লেবুর রস কয়েক ফোটা।

যেভাবে ব্যবহার করবেন : ভিটামিন-ই ক্যাপসুল, অ্যালোভেরা জেল এবং পাতিলেবুর রস, একত্রে মিশিয়ে প্রথমেই একটি মিশ্রণ তৈরি করে ফেলুন। এরপর কোনো অয়েল ফ্রি বা নিম ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এবারে মিশ্রণটিকে হাতের আঙুলের সাহায্যে পুরো মুখে, বিশেষ করে গর্ত গুলির ওপর লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। মিনিট দশেক হালকা মাসাজ করে, হালকা গরম পানির সাহায্যে, নরম তোয়ালে দিয়ে মুখটা মুছে নিন। সপ্তাহে তিন দিন ব্যবহারেই ফল পাবেন।

২. যা লাগবে: বেসন বড় চামচ এর ১ চামচ, শশার রস ১ চামচ, টক দই ১ চামচ।

যেভাবে ব্যবহার করবেন: প্রথমে ভেষজ যেকোনো একটি ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। একটি পাতলা কাপড়ের মধ্যে কিছু পরিমাণ বরফ কুচি নিয়ে পুরো মুখে, উপর নিচ করে ১০ মিনিট ঘষে নিন। ব্রণ থেকে হওয়া গর্তের ওপর বরফ কুচি খুব সুন্দর কাজ করে। এবারে বেসন, টক দই এবং শসা দিয়ে একটি পেস্ট তৈরি করুন। পুরো মুখে ভালো করে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করার পরে, নরম তোয়ালে সাহায্যে মুছে নিন। সপ্তাহে কমপক্ষে তিন দিন ব্যবহার করুন।

৩. যা লাগবে: মুলতানি মাটি ১ চামচ, চন্দন গুঁড়ো ১ চামচ, টমেটো পেস্ট এক চামচ, অলিভ অয়েল ১ চামচ।

যেভাবে ব্যবহার করবেন: প্রথমেই, একটি কাঁচের বাটিতে উপরিউক্ত উপকরণগুলো নিয়ে, একটি পেস্ট তৈরি করুন। এরপর ফেসওয়াশের সাহায্যে মুখ, পরিষ্কার করে তৈরিকৃত মিশ্রণটিকে পুরো মুখে, বিশেষ করে মুখের গর্তগুলোতে লাগিয়ে ফেলুন। আধঘণ্টা অপেক্ষা করুন।

হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নরম তোয়ালের সাহায্যে মুছে ফেলুন। সপ্তাহে কমপক্ষে চার দিন ব্যবহার করুন। যেকোনো একটি প্যাক নিয়মিত ব্যবহারে আপনার মুখে ব্রণ থেকে হওয়া গর্ত রিমুভ হতে বাধ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *