Home / ত্বকের যত্ন / ঘরোয়া কয়েকটি কাজ যা করলে মাত্র ১০ দিনেই হয়ে যাবেন ফর্সা !

ঘরোয়া কয়েকটি কাজ যা করলে মাত্র ১০ দিনেই হয়ে যাবেন ফর্সা !

মুখের রঙের সাথে দেহের রঙের পার্থক্য খুব সাধারণ একটি সমস্যা। মুখের ত্বকের যত্নে অনেককিছু করা হলেও দেহের রকের যত্নে আমরাঅনেকেই কিছু করি না। ফলে দেহের ত্বক ক্রমশ হয়ে পড়ে প্রাণহীন ও কালচে। কিন্তু এই ত্বক যদি সুন্দর না হয়, তাহলে কি নিজের কাছেইভালো লাগে বলুন? একটি সুন্দর পোশাক পরলেও তো ভালো দেখায় না। চলুন, আজ তাহলে জেনে নিই দেহের রঙ ফর্সা করার কিছুদারুণ উপায়। হ্যাঁ, অবশ্যই উপায়গুলো জরুরী। এগুলো নিয়মিত প্রয়োগ করলে ১০ দিনেই দেহের কালকে রঙ মুছে যেতে শুরু করবে।

১। লেবু
লেবুর মধ্যে রং ফর্সাকারী উপাদান রয়েছে। মধু ও লেবু রস দিয়ে সারা শরীরে ম্যাসাজ করুন। এর ব্লিচিং উপাদান ১০ দিনের মধ্যেআপনার শরীরের রং ফর্সা করে দেবে। রোজ করবেন কাজটি।

২। গোলাপ জল
গোলাপ জল এবং লেবুর রস মিশিয়ে নিন। এবার এটি সারা শরীরে ভাল করে ম্যাসাজ করে নিন। লেবুর রস এবং গোলাপ জল ত্বকেরউজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বককে নরম কোমল করে তোলে। রোজ করতে পারেন কাজটি। কিংবা রাতে ঘুমাবার আগে গোলাপ জল শরীরেমেখে ঘুমাতে পারেন।

৩। ডিমের সাদা অংশ
ডিমের সাদা অংশ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। ডিমের সাদা অংশ সারা শরীরে বা কালো হয়ে যাওয়া অংশে ভাল করে লাগান।শুকিয়ে গেলে ভিনেগার দিয়ে ধুয়ে ফেলুন। এতে ডিমের গন্ধ দূর হয়ে যাবে। ডিমের সাদা অংশের সাথে শসার রস মিশিয়েও ব্যবহারকরতে পারেন। টানা ১০ দিন করুন। পার্থক্য নিজেই দেখতে পাবেন।

৪। দুধ
প্রতিদিনকার গোসলের পানিতে খাঁটি দুধ মিশিয়ে নিন। এবার এই দুধ দিয়ে গোসল করুন। দুধ ব্যবহার করলে সাবান ব্যবহার করারপ্রয়োজন নেই। দুধ সাবানের মত ত্বক পরিষ্কারের কাজ করে থাকে।

৫। টক দই
টক দই এবং লেবুর রস মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এবার এই প্যাকটি সারা শরীরে ম্যাসাজ করুন। ১০-১৫ মিনিট পর পানিদিয়ে ধুয়ে ফেলুন। এটি কারো কারো ত্বকে হয়তো বার্ন বা জ্বালাপোড়া করতে পারে। তারা এটি ব্যবহার করবেন না। তবে হ্যাঁ, এটিনিয়মিত ব্যবহারে ১০ দিনের মধ্যে আপনার শরীরে রং ফর্সা করে থাকে।

৬। জিরা
জিরা নামটা শুনে কিছুটা অবাক হচ্ছেন? জিরা কিভাবে গায়ের রং ফর্সা করবে,তাই তো! জিরা গুঁড়া গোসলের পানির সাথে মিশিয়েগোসল করতে পারেন। এছাড়া জিরা গুঁড়া এবং দুধের পাতলা পেষ্ট তৈরি করে সারা শরীরে ব্যবহার করতে পারেন। এটি ও আপনারশরীরের রং ফর্সা করতে সাহায্য করবে।

৭। ডাবের পানি
ত্বকের রং ফর্সা করতে ডাবের পানির জুড়ি নেই। ডাবের পানি দিয়ে নিয়মিত গোসল করুন। ১০ দিনের মধ্যে এটি আপনার গায়ের রংফর্সা করে দিবে। এটি শুধু রঙ ফর্সা করেন না সাথে সাথে ত্বকের কালো দাগ দূর করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *