Home / ফিটনেস / ব্যায়ামের কষ্ট ছাড়া পেটের মেদ কমাতে খান শীতকালের এই ৫টি ফল

ব্যায়ামের কষ্ট ছাড়া পেটের মেদ কমাতে খান শীতকালের এই ৫টি ফল

স্বাস্থ্য ভালো রাখতে মৌসুমি ফল ও সবজি খাওয়ার কোনো বিকল্প নেই। আর ওজন কমাতে চাইলে খেতে হবে সুষম খাবার, যাতে আছে লো ফ্যাট ও লো ক্যালরির খাবার। ঝট করে এক সপ্তাহে ওজন কমানো নয়, বরং ধীরে ধীরে ওজন কমিয়ে সেই ওজন ধরে রাখার দিকে মনোযোগ দেওয়া উচিত। সপ্তাহে ১ কেজি ওজন কমানোর লক্ষ্য নির্ধারণ করতে পারেন, আর এই লক্ষ্য অর্জনে আপনার কাজে আসতে পারে মৌসুমি কিছু ফল। কারণ এসব ফলে রয়েছে অনেক ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিডেন্টস। শুধু তাই নয়, এসব ফলে ফাইবার বেশি থাকে যা হজমে সহায়তা করে ও পেটের মেদ কমায়। এই শীতে তাই নিয়মিত খান ৫টি ফল-

১) কমলা: ভিটামিন সিয়ের সবচেয়ে ভালো উৎস হলো কমলা। তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পটাশিয়া, ফলেট ও ফাইবারের চাহিদা পুরন করে। টাটকা কমলার রসে খুব কম ক্যালোরি থাকে, তাই তা পেটের মেদ কমাতে কার্যকরী। তবে আস্ত একটি কমলা খাওয়া এর রস পান করার চেয়ে ভালো। তা পেট ভরা রাখে ও ওজন কমাতে বেশি কার্যকরী।

২) পেয়ারা: পেয়ারায় আছে প্রোটিন ও ফাইবার। দুটোই হজম হতে অনেক সময় লাগে, ফলে তা ক্ষুধা কমায়। এছাড়া কাঁচা পেয়ারায় চিনি অনেক কম থাকে, তাই তা খেলে ওজন বাড়ার ভয় নেই। আর এতে থাকা ফাইবার পেট ফাঁপা বা কোষ্ঠকাঠিন্য দূর করতেও কাজে আসে।

৩) আঙ্গুর: অরিগন স্টেট ইউনিভার্সিটির গবেষকদের মতে, লাল আঙ্গুরে থাকা এলেজিয়াক এসিড শরীরের চর্বি বাড়তে বাধা দেয় ও নতুন করে চর্বি জমতে দেয় না। এছাড়া কালো আঙ্গুরে থাকা রেসভেরাট্রল শরীরে উপকারি ফ্যাট তৈরি করে ও খারাপ ধরণের ফ্যাট দূর করে।

৪) সফেদা: সফেদা হজমে সাহায্য করে ও মেটাবলিজম বাড়ায়। এতে পেটের মেদ ও অতিরিক্ত ওজন কমে সহজে। এছাড়া তা ইরিটেবল বাওয়েল সিনড্রোম বা আইবিএস কমাতেও কাজে আসে।

৫) ডুমুর: ডুমুরে খাদ্য আঁশ অনেক বেশি পরিমাণে থাকে, ফলে তা পেট ভরা রাখে সহজে। আর কোষ্ঠকাঠিন্যের প্রাকৃতিক প্রতিকার হিসেবেও তা দারুন। এছাড়া ডুমুরে ফিসিন নামের একটি এনজাইম থাকে যা খাবার দ্রুত হজমে সহায়ক। হজম সহজ করে তা পেটের মেদ দূরে রাখে।

সুত্র: প্রিয় লাইফ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *