Home / ত্বকের যত্ন / স্থায়ীভাবে নিখুঁত ত্বক পেতে ঘুমানোর আগে কিছু কাজ করে নিন!

স্থায়ীভাবে নিখুঁত ত্বক পেতে ঘুমানোর আগে কিছু কাজ করে নিন!

সুন্দর মসৃণ, ব্রণ ও দাগহীন ত্বক কে না চায় বলুন? সুন্দর ত্বক পেতে হলে প্রথম শর্ত হল ত্বক পরিষ্কার রাখা। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে খুব ভালো করে ত্বক পরিষ্কার করা। আসুন জেনে নেয়া যাক রাতে ঘুমানোর আগে ত্বক পরিষ্কারের জন্য অবশ্যই করণীয় কিছু কাজ সম্পর্কে।

ত্বক পরিষ্কারের জন্য সবার আগে মেকআপ ওঠানো জরুরি। ছেলেদের জন্যও দিন শেষে মুখের ময়লা একদম গভীর থেকে পরিষ্কার করা জরুরী। প্রথমে একটি ভালো ক্লিনজিং লোশন দিয়ে পুরো মুখ ম্যাসাজ করে নিন। এরপর পুরো মুখ ফেসিয়াল টিস্যু বা তুলা দিয়ে মুছে ফেলুন। এভাবে দুই বার মুখ পরিষ্কার করে নিন।

এরপর আই মেকআপ রিমুভার দিয়ে চোখের মেকআপ ভালো ভাবে তুলে ফেলুন। চোখের মেকআপ তোলার ক্ষেত্রে সাবধানে তুলবেন যেন মেকআপের কোনো অংশ চোখে না ঢুকে।

এবার মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। পানি দিয়ে ক্লিনজিং লোশন ধুয়ে ফেলার পরে মুখে ভালো কোনো ব্র্যান্ডের ডেইলি স্ক্র্যাবার ব্যবহার করুন। খুব বেশি জোরে মুখ ঘষবেন না। স্ক্র্যাবার দিয়ে আলতো করে ঠোটের নিচের থুতনির অংশ ও নাকের আশে পাশে যেখানে ব্ল্যাক হেডস হয় সেই স্থান গুলো পরিষ্কার করে নিন। এটা সপ্তাহে ২ বার করবেন।

এবার আবার পুরো মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার ভালো কোনো ফেসওয়াস দিয়ে পুরো মুখ ম্যাসাজ করে ধুয়ে নিন। ব্রণের উপদ্রব থাকলে অ্যান্টি ব্যাকটেরিয়াল ফেসওয়াস ব্যবহার করুন। মুখ ধোয়া হয়ে গেলে নরম ফেসিয়াল টাওয়েল দিয়ে মুখ আলতো করে মুছে ফেলুন।

মুখের ত্বকে টোনার লাগিয়ে নিন। এবার মুখের পুরো ত্বকে ভালো কোনো নাইট ক্রিম বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সব শেষে পরিষ্কার কভার লাগানো বালিশে নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ুন।

রূপচর্চা করুণ টমেটো দিয়ে –

ত্বক পরিষ্কার করতে বেসন বা উপটানের সঙ্গে টমেটোর রস মিশিয়ে মুখে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ভেতর থেকে আপনার ত্বক পরিষ্কার হবে। মুখভর্তি দাগ বা ব্রণ দূর করতে টমেটোর রস, কাঁচা হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করুন। দাগ দূর হবে আর ব্রণ তাড়াতে এই প্যাকের সাথে সামান্য নিমপাতা বাটা মিশিয়ে নিন।

ত্বকের পোড়াভাব দূর করতে বাইরে থেকে ফিরে মুখে, গলায় ও হাতে টমেটোর রস লাগান। শুকিয়ে গেলে আরো একবার লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়া দাগ থাকবে না। চোখের পাশে কালো দাগে বুড়িয়ে যাচ্ছে ত্বক। এ থেকে মুক্তি পেতে এক চামচ টমেটোর রস, এক চিমটি হলুদ গুঁড়া আর সামান্য বেসন মিশিয়ে পেস্ট বানিয়ে দাগের ওপর প্রলেপ লাগান। শুকিয়ে গেলে হালকা ম্যাসাজ করে তুলে ফেলুন। তারপর পানির ঝাপটা দিন।

ভালো স্ক্রাবের কাজ করে টমেটো। তাই আধা ভাঙা চালের গুঁড়ার সঙ্গে টমেটোর রস ও মধু মিশিয়ে ত্বক ম্যাসাজ করুন ৫ মিনিট। এরপর ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন সারা শরীরের এভাবে স্ক্র্যাব করুন। শুষ্কতা দূর করতে ঘরেই বানিয়ে ফেলতে পারেন ময়েশ্চারাইজার। টমেটো রসের সঙ্গে সমপরিমাণ মধু মিশিয়ে ত্বকে লাগান। ১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক হবে মসৃণ।

→ লেখাটি ভালো লাগলে প্লিজ বন্ধুদের সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *