Home / সাজঘর / চেহারার আকৃতি অনুযায়ী স্টাইল করে হিজাব পরার সহজ নিয়ম!

চেহারার আকৃতি অনুযায়ী স্টাইল করে হিজাব পরার সহজ নিয়ম!

ধার্মিক অনুশাসন আর পর্দা প্রথায় নারীর পোশাকের অন্যতম অনুসঙ্গ হিজাব। দৈনন্দিন জীবনের পাশাপাশি এখন হিজাব পরেই অনুষ্ঠান আয়োজনে অংশ নেন অধিকাংশ নারী। অবশ্য চেহারার আকৃতি অনুযায়ী হিজাব পরলে সহজেই নিজেকে উপস্থাপন করা যায় মন মতো- ঢেকে যায় অনেক খুঁত। জেনে নিন চেহারার আকৃতি অনুযায়ী হিজবা পরার কিছু নিয়ম –

ডিম্বাকৃতির চেহারা: চেহারার এই আকৃতিকে বলা হয় ‘পারফেক্ট ফেস’। হিজাবে জাড়াতে বিশেষ ভাবতে হবে না এই ধরনের চেহারার নারীদের। শুধু হিজাবটাকে চেহারার চারপাশে ফ্রেম করে জড়িয়ে বেঁধে নিলেই হবে।

চ্যাপ্টা চেহারা: এই ধরনের চেহারাকে একটু লম্বা দেখাতে পারলেই হয়, আকর্ষণীয় উপস্থাপনে মানিয়ে যায়। হিজাব পরার সময় দুই পাশের কাপড় চেহারার ভিতর দিকে টেনে আনতে হবে। অর্থাৎ কানের দুই পাশ দিয়ে প্রায় ভ্রু পর্যন্ত টানতে হবে। কিন্তু কপালের দিকে নিচে টানা যাবে না। চ্যাপ্টা চেহারায় কপাল বা ভ্রু হিজাবের আড়ালে রাখা ঠিক না।

গােলাকৃতির চেহারা: দেখতে খুব আদুরে হলেও হিজাব পরার সময় কিছুটা বিপাকে পড়েন গোলাকৃতির চেহারার নারীরা। কোন কিছুতেই যেন ভালো লাগে না, মুখটাকে মনে হয় বল সাবান। কিন্তু হিজাবা পরার সময় ওড়না বা কাপড়কে একটু আলগা করে পিনআপ করলেই অনেকাংশে সমস্যার সমাধান করা যায়। তাছাড়া চাইলেই চেহারায় আনা যায় লম্বাটে ভাব। আর হিজাবের নানা ডিজাইনে গোল চেহারাও হয়ে ওঠে মােহময়ী।

চৌকো চেহারা: স্কয়্যার শেপ বা চৌকো চেহারায় কাঠিন্য ফুটে থাকে কপাল, চিবুক, চোয়ালের হাড়ের কারণে। হিজাব পরার সময় এটা খেয়াল রাখতে হবে, চিবুকের কাছে জোরে বাঁধা যাবে না- তাতে চিবুক আরও স্পষ্ট হয়ে ফুটে ওঠে। কপালে দিকটাতে বৃত্তের মতো করে ওড়না বা স্কার্ফ বাঁধতে হবে।

হার্ট আকৃতির চেহারা: হার্ট শেপ- শুনতে রােমান্টিক মনে হলেও হিজাব পরার ক্ষেত্রে একটু ঝামেলার এই চেহারা। চওড়া কপাল, ছোট্ট চিবুক আর সংযোজনকারী চোয়াল- সবমিলিয়ে পাখির মত সারল্য। হিজাব পরার সময় কপালের দুপাশে একটু টেনে পরতে হবে, তবে চোয়ালের দিকে যেন কিছুটা দূরেই থাকে। পারলে কপাল থেকে সোজা নেমে আসবে চিবুকের নিচে- তাহলেই হার্ট শেপের চেহারা হার্ট কাঁপাবে।

এতো গেল কয়েকটি চেহারা অনুযায়ী হিজাব পরার কায়দা। তবে চেহারায় এই কয়েকটি আকৃতিই প্রধান। চেহারার বাকি আদলেও এই নিয়ম নীতি মাথায় রেখে হিজাব পরলে পর্দা মেনেই হয়ে উঠতে পারেন অনন্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *