Home / স্বাস্থ্য-সেবা / ছোট স্তন? ওষুধ ছাড়াই স্বাভাবিক উপায়ে বড় করুন এভাবে…

ছোট স্তন? ওষুধ ছাড়াই স্বাভাবিক উপায়ে বড় করুন এভাবে…

জিনগত কারণে বা অন্যকিছু আনুষঙ্গিক কারণে অনেকেরই স্তনের আকার স্বাভাবিকের থেকে ছোট থাকে। এই কারণে হিনমন্যতায় ভোগেন অনেক মেয়েরাই। আসলে সুন্দর, সুডৌল স্তন নারীর সৌন্দর্য্যের একটি অন্যতম দিক। তাই সকলেরই মনের মধ্যে সুন্দর সুগঠিত স্তনের অধিকারী হওয়ার ইচ্ছেটা থেকেই যায়।

সুন্দর স্তন পেতে অনেকেই ওষুধ খান, অনেকে আবার অস্ত্রোপচারের উপর নির্ভর করেন। কিন্তু কয়েকটি ঘরোয়া উপায়েই বাড়িয়ে তোলা যাবে আপনার স্তনের আকৃতি। সেগুলি জেনে নিন-

ডায়েট: স্তনের আকার বৃদ্ধি করতে ডায়েটে রাখুন ফ্যাট আর উচ্চ পরিমাণে ইস্ট্রজেন রয়েছে এমন খাবার। যেমন দুধ , সয়াবিন , পেঁপে , এই গুলো আপনার স্তনের আকার বৃদ্ধি পেতে সাহায্য করবে। স্তনের কোষ মূলত চর্বি দিয়ে তৈরি তাই এই ফ্যাট বা চর্বি জাতীয় খাবার খুব কার্যকরী।

শারীরিক অনুশীলন: কিছু ব্যায়াম রয়েছে যা স্তনের আকার বৃদ্ধিতে দারুণ সাহায্য করে। তাই নিয়মিত ব্যায়াম করতে হবে। এক্ষেত্রে যে কয়েকটি কসরত করা জরুরি, সেগুলি হল- পুশ আপ, চেস্ট প্রেস বা ওয়াল পুশ আপ, ওয়েট লিফ্টিং ইত্যাদি।

যোগাসন: এই সমস্যা থেকে মুক্তি পেতে খুব ভাল কাজ দেয় যোগাসনও যে যোগাসন অবশ্যই করা উচিৎ সেগুলি হল- উষ্ট্রাসন ও ভুজঙ্গাসন। মালিশ: নিয়মিত স্তন মালিশ করতে হবে। তিসি বীজ, মৌরি ও মেথির রস, তিনটিই খুব উপকারী। যে কোনও একটি বীজ বেটে যে কোনও তেল দিয়ে স্তন মালিশ করলে ধীরে ধীরে স্তনের সাইজ বড় হবে।

এছাড়াও রয়েছে আরও কয়েকটি উপায়। প্যাড দেওয়া ব্রা পরতে হবে, সঠিক মাপের ব্রা পরতে হবে। খুব টাইট ব্রা পরা যাবে না। এমন পোশাক পড়ুন যার গলার আকার বড়। সব সময় শিরদাড়া শক্ত করে সোজা হয়ে বসুন বা দাঁড়ান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *