Home / ফিটনেস / মেদ ঝরাবেন? জেনে নিন ক্যাটরিনার ‘বিকিনি বডি চ্যালেঞ্জ’ টিপস

মেদ ঝরাবেন? জেনে নিন ক্যাটরিনার ‘বিকিনি বডি চ্যালেঞ্জ’ টিপস

মাত্র সাত দিন, কিন্তু তাতেই মিলল বিপুল সাড়া! ‘বিকিনি বডি চ্যালেঞ্জ’-এর মোহ বোধহয় এমনই! দিনে কয়েক মিনিট খরচ করলেই এক মাসের মধ্যে মিলবে বিকিনি পরার মতো ছিপছিপে লাস্যময় শরীর— এমন দাবি করে দিন সাতেক আগে একটি ফিটনেস চ্যালেঞ্জের কথা নিজের সোশ্যাল সাইটে পোস্ট করেছিলেন ক্যাটরিনা কাইফের ফিটনেস কোচ ইয়াসমিন করাচিওয়ালা।

উপায় বলতে জানিয়েছিলেন কিছু অ্যাবডোমিনাল কার্ল আপের কথা। কী ভাবে তা করতে হবে তা বিস্তারিত জানিয়ে, এই ব্যায়ামটি করে সেই ভিডিয়োও শেয়ার করেছিলেন নিজের ইনসটাগ্রামে। বলেছিলেন, প্রতি দিন এই কার্ল আপ ৩-৫ বার অভ্যাস করলেই মিলবে কাঙ্ক্ষিত মোহময় শরীর, যা একেবারে ‘বিকিনি ফিগার’!

এর পরই সোশ্যাল সাইটে ঝড়ের মতো ছড়িয়ে পড়ে সেই পোস্ট। লাইক, শেয়ার বা়ড়তে থাকে লাফিয়ে লাফিয়ে। মাত্র সাত দিনে দেশ জুড়ে প্রায় কয়েক লক্ষ মেয়ে এই চ্যালেঞ্জে সামিল হলেন।

কী এই অ্যাবডোমিনাল কার্ল আপ?
ইয়াসমিন করাচিওয়ালার দেখানো নিয়ম অনুসারে, এটি মূলত ক্রাঞ্চ ও সিট আপ মেলানো একটি ব্যায়াম। এর জন্য মেঝেতে একটি ম্যাট বিছিয়ে ছাদের দিকে মুখ করে শুতে হবে। যারা কার্লের ব্যায়ামের সময় ঘাড়ের ব্যথায় ভোগেন তাঁদের ঘাড়ের নীচে তোয়ালে ভাঁজ করে রাখলে ভাল। এর পর দুই হাঁটুকে ৯০ ডিগ্রি কোণ করে ভাঁজ করতে হবে। লক্ষ রাখতে হবে, যেন এই সময় পায়ের পাতা মাটিতেই থাকে।

নীচের হাত দু’টিকে ভাঁজ করে মাথার দু’পাশে রাখতে হবে। এর পর ধীরে ধীরে নিজের শরীরের ঊর্ধ্বভাগ, ঘাড়, কাঁধ উপরের দিকে তোলার চেষ্টা তুলতে হবে। খুব বেশি উঁচুতে তোলার প্রয়োজন নেই। কিছু ক্ষণ এই অবস্থায় রেখে ধীরে ধীরে নামাতে হবে শরীর।

এই ব্যায়াম আরও ভাল করে করতে পিঠের নীচে একটি বলও রাখা যেতে পারে। বলের উপর করা কার্ল ওজন কমাতে খুব কার্যকর। পেট, পিঠ ও কোমরের অতিরিক্ত চর্বি ঝরে এতে। এই ধাপগুলির প্রতিটি রোজ এক মিনিট করে অভ্যাস করার কথা জানিয়েছেন ইয়াসমিন। বলেছেন এতেই মিলবে সুফল।

কিন্তু তাঁর এই পোস্টে এত সাড়া কি কোথাও পরিবর্তিত অভ্যাস আর আধুনিক জীবনযাত্রায় মেদ নিয়ে মানুষের মনের ভয়ের দিককেই উসকে দিচ্ছে না? এই সম্পর্কে মনোবিদ অমিতাভ মুখোপাধ্যায় অবশ্য অস্বাভাবিক কিছু দেখছেন না। তাঁর মতে, আধুনিক জীবনযাত্রার রকমফেরে প্রত্যেকেই শরীর সচেতন, বলা ভাল, ওজন সচেতন। তার উপর কোনও সেলিব্রিটির ফিটনেস এক্সপার্ট এমন কথা বললে সেটাও জনমানসে বেশ প্রভাব ফেলে। তাই সোশ্যাল সাইটে বা খবরের শিরোনামে রোগা হওয়ার কিছু দেখলেই তা টানে মানুষকে। আসলে কমবেশি আমরা প্রত্যেকেই নার্সিসিস্ট। নিজেকে সুন্দর দেখানো নিয়ে আমাদের বেশ চিন্তা আছে। সোশ্যাল সাইটে নিজের ছবি পোস্ট, বন্ধুমহলে রোগা থেকে তাক লাগিয়ে দেওয়া— এ সব তো মানুষের স্বভাবসিদ্ধ। কাজেই এই সব পোস্ট ঝড়ের গতিতে ছড়ায়।

এই বিকিনি বডি চ্যালেঞ্জে কি আদৌ এমন ফল মেলে?
ব্যায়ামবিদ ও জিম ট্রেনার মুনিয়া সরকারের মতে, কার্ল আপে ওজন কমে ঠিকই। কিন্তু শুধু তা করলেই হবে না। যে কোনও ব্যায়ামের সঙ্গেই খুব নিয়ম মেনে ডায়েটও করতে হবে। এ সব কার্ল আপ করার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডায়েটও ঠিক করে নিন। তা হলে সুফল মিলবে বইকি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *