Home / ফিটনেস / সহজে ওজন কমাতে এই ১০ টিপস অবশ্যই মেনে চলুন

সহজে ওজন কমাতে এই ১০ টিপস অবশ্যই মেনে চলুন

মাথার চুল পড়ে যাচ্ছে এই চিন্তায় চিন্তায় কত মানুষের আরও বেশি চুল উঠে যায়। অথচ, সেই সমীকরণে ওজন বেড়ে যাচ্ছে এই চিন্তায় চিন্তায় আরও রোগা হয়ে যাওয়ার কোনও উপায় নেই। ওজন বেড়ে গিয়ে যদি আপনার মাথার চিন্তার ওজনও বাড়িয়ে দেয়, তাহলে সমস্যা হবে আরও ভয়ঙ্কর। তাই ওজন কমাতে বিশষজ্ঞদের কয়েকটি টিপসঃ

১) ওজন কমাতে নিয়মিত যোগ ব্যায়াম করুন। যোগ ব্যায়াম আপনার স্ট্রেস কমাবে। জোরে জোরে নিঃশ্বাস নিন বেশ কয়েকবার। ওজন কমাতে নিশ্চয়ই সাহায্য করবে। ২) শুধু ওয়ার্ক আউট করলেই হবে না। সেটা একেবারে নিয়ম মাফিক করে যেতে হবে। প্রতি সপ্তাহে অন্তত পাঁচ দিন এবং অবশ্যই ৪৫ থেকে ৫০ মিনিট ওয়ার্ক আউট করতে হবে। সঙ্গে ডান্স কিংবা সুইমিং চালাতে পারলে আরও ভাল হয়।

৩) এক্সেরসাইজ করে গেলেই হবে না। সেটাতে মজা আনতে হবে। তাহলে এক্সেরসাইজ করতে অনীহা আসবে না কখনও। খুব ভাল হয় সাইক্লিং করলে। সেটা যদি সম্ভব না হয় তবে, বাচ্চাদের সঙ্গে রাস্তায় হাঁটতে বেরোন। একটু দৌড়াদৌড়ি করে খেলুন ওদের সঙ্গে। আরও ভাল হয়, আপনার কাছের জিমের ট্রেনারের সাহায্য নিলে।

৪) যে পাঁচটা এক্সেরসাইজ ওজন কমাতে সব থেকে বেশি সাহায্য করে, সেগুলি হল, সোলডার প্রেস, পুল আপস, স্কুয়াটস, ডেডলিফটস এবং বেঞ্চ প্রেস। ৫) অবশ্যই দেখে শুনে এবং বেছে খান। খেতে সব কিছুই ভাল। কিন্তু ওজন বাড়িয়ে দেবে এমন খাবার এড়িয়ে চলাই ভাল হবে আপনার জন্য।

৬) ডায়েট ফুড এবং ডায়েট সোডা একেবারে এড়িয়ে চলুন। বিজ্ঞাপনে ঠকবেন না। ডায়েট সোডা কিংবা ডায়েট ফুড খেয়ে কারও ওজন কমে না। ৭) আপনার ডায়াট চার্টের মধ্যে স্যুপ এবং স্যালাড অবশ্যই রাখুন। ৮) বাড়ি থেকে বেড়নোর আগে অবশ্যই কিছু খেয়ে বেরন। তাতে আপনার পেটে খিদে থাকবে না। পেটে খিদে থাকলেই আপনি বাইরে থেকে ফাস্ট ফুড খাবেন। যা আপনার ওজন ফের বাড়িয়ে দেবে।

৯) অনেকেই নিজের ওজন কমানোর জন্য ব্রেকফাস্ট করেন না। আপনি একদম সেটা করবেন না। ব্রেকফাস্ট করলে ওজন বাড়বে না। বরং, চেষ্টা করবেন, ব্রেকফাস্টে ফল খেতে। তাতে আপনার শরীরে ক্যালোরি যাবে কিন্তু মেদ জমবে না একটুও।

১০) একদম শেষে বলা। কিন্তু অবশ্যই করবেন। ঠিক সময় নিয়মমতো ঘুমবেন রোজ। বেশি ঘুমনোর দরকার নেই। কিন্তু কম ঘুম আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। তাই প্রয়োজনীয় ঘুমটা সব কাজের ফাঁকেই ঠিক দিয়ে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *