Home / স্বাস্থ্য-সেবা / পিরিয়ডের সময় যেসব কাজ ভুলেও করবেন না, হতে পারে মারাত্মক বিপদ!

পিরিয়ডের সময় যেসব কাজ ভুলেও করবেন না, হতে পারে মারাত্মক বিপদ!

পিরিয়ড মহিলাদের কাছে একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু এই সম্পর্কে কিছু জিনিস জানা খুবই গুরুত্বপূর্ণ। পিরিয়ডে সময় নারীদের অনেক কষ্ট ভোগ করতে হয়। এই সময়ে রক্ত স্রাবের পাশাপাশি মাথাব্যথা, গা ব্যথা, বমিভাব ইত্যাদি সমস্যার কারণে মহিলাদের আসস্তির শিকার হতে হয় । এই সময়ে, নারীদের দৈনন্দিন রুটিনও খারাপ হয়ে যায় ।

দূর্বলতা এবং কর্ম সঞ্চালনের কারণে, পিরিয়ডের সময়ে নারীরা মাঝে মাঝে এমন ভুল করে থাকে যে, তাদের এমন ভুলগুলি করা উচিত নয়। আসুন জানি কি সেইসব ভুল ? কোন ধরনের কাজ করা যায় এইরকম ভুল থেকে বাঁচার জন্য ? আপনি এই গল্পের মাধ্যমে এই সব প্রশ্নের উত্তর পাবেন।

ব্লিচ কাপড় দিয়ে তৈরি করা প্যাড বা টেম্পনের ব্যবহার
পিরিয়ডে নারীরা প্যাড বা ট্যাম্পন ব্যবহার করে। রক্ত প্রবাহ শোষণ করার জন্য এই ধরণের প্যাডে অনেক বিপজ্জনক রাসায়নিক ব্যবহার করা হয়। যা নারীর ফার্টিলিটিকে প্রভাবিত করে। গবেষণায় দেখা গেছে এই রাসায়নিক মহিলাদের গুপ্ত অঙ্গের টিস্যুতে খুব খারাপ প্রভাব ফেলে । এই দিনে অর্গানিক কাপড় দিয়ে তৈরি প্যাড এবং ট্যাম্পন ব্যবহার করুন।

পেনকিলার্সের সেবন
পিরিয়ডের সময় হালকা ব্যথা স্বাভাবিক, কিন্তু কয়েকজন নারীর ক্ষেত্রে অসহ্য ব্যথা হয়। যারফলে তারা দৈনিক কাজ করার জন্য এবং ব্যথা থেকে পরিত্রাণ পেতে ঔষুধের আশ্রয় নেয়, যা সম্পূর্ণ ভুল।

একটি রিপোর্ট অনুযায়ী: এই সময়ের মধ্যে নেওয়া ঔষুধ এত বিপজ্জনক হয় যে হৃদরোগও হতে পারে। এই ছাড়াও, এই ওষুধগুলির জন্য আলসার, কিডনি, লিভার এবং অন্ত্রের সমস্যা হতে পারে।

সময় থাকতে প্যাড পরিবর্তন না করা
প্যাড একটি নির্দিষ্ট সময়ে পরিবর্তন করা উচিত। যদি একই প্যাড ৬ ঘণ্টার বেশি সময় থাকে তবে গুপ্ত অঙ্গে ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি থাকে । প্যাড ৪ ঘণ্টা অন্তর পরিবর্তন করা উচিত।

পারফিউমের অতিরিক্ত ব্যবহার
পিরিয়ডের সময় যে রক্ত ​​বেড়োয় তা দুর্গন্ধযুক্ত হতে পারে, কিন্তু এর মানে এই নয় যে আপনি আরও সুগন্ধি ব্যবহার করবেন । অত্যধিক সুগন্ধির ব্যবহার আপনার ত্বকের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

সঠিকভাবে খাওয়া-দাওয়া না করা
পিরিয়ডের সময় বমি পাওয়া, শরীর হানচান, ক্ষুধার অভাবের মতো সমস্যা থাকতে পারে। যারফলে মেয়েদের খাওয়ার ইচ্ছা থাকে না এবং তারা কম খাবার খায়, তবে এটি ভুল।

পূর্ণ ঘুম নেবেন
পিরিয়ডের সময় রক্ত ​​প্রবাহের কারণে ঘুম ভালো হয় না, তবে তবুও আপনাকে যথেষ্ট ঘুম নেওয়ার চেষ্টা করতে হবে । যদি আপনার ঘুম নাও আসে তবে শুয়ে থাকুন এবং আরাম করুন ।

বার বার পরিষ্কার করবেন না
পিরিয়ডের সময় পরিষ্কার পরিচ্ছন্নতা করা উচিত, কিন্তু এর মানে এই নয় যে আপনি বার বার পরিষ্কার করবেন। অনেকবার জল দিয়ে পরিষ্কার করার ফলে সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। এই সময় গুপ্ত অঙ্গ পরিষ্কার করার জন্য বাজারে পাওয়া যায় এমন ক্লীনার্স বা সাবান ব্যবহার করবেন না।

অধিক চা কফির সেবন
পিরিয়ডের সময় মাথা ব্যাথা, পেট ব্যথা এবং ক্লান্তি দূর করার জন্য মহিলারা চা, কফি বেশি পান করেন । বলে রাখি যে কফি শরীরকে ডি-হাইড্রেটেড করার কাজ করে। অতএব, চা কফির সেবন হ্রাস করা উচিত। পরিবর্তে আপনি নারকেলের জল, জুসও পান করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *