Home / স্বাস্থ্য-সেবা / মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ কয়েকটি উপায়

মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ কয়েকটি উপায়

সারা বিশ্বে প্রায় কয়েক কোটি মানুষ এই সমস্যার শিকার। মুখ দুর্গন্ধ নিয়ে বিব্রত থাকেন অনেকেই। মুখের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত ব্রাশ করছেন, মুখ পরিষ্কার করছেন। কিন্তু তারপরেও সমস্যাটি যাচ্ছে না? মুখের দুর্গন্ধ দূর করার রয়েছে খুব সহজ একটি উপায়।

অনেকেই জানেন না, মুখের দুর্গন্ধ হবার পেছনে বড় একটি কারণ হলো ডিহাইড্রেশন বা শরীরে পানির অভাব। দিনে ৩-৪ বা মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেললেও আপনার তেমন উপকার হবে না। বরং মাউথওয়াশের কারণে আপনার মুখ আরও শুকিয়ে যাবে, লালা কম থাকবে। লালা কম থাকার কারণে মুখে খাবারের কণা ও ব্যাকটেরিয়া বেশি সময় থাকার সুযোগ পাবে। এই ব্যাকটেরিয়ার কারণেই মুখে দুর্গন্ধ হয়।

সমস্যাটির সমাধান কী? সমাধানটি খুবই সহজ। পানি পান করার পরিমাণ বাড়াতে হবে। এর পাশাপাশি অ্যালকোহল, কফি এবং ধূমপান থেকে দূরে থাকতে হবে, কারণ এগুলো সহজেই মুখ শুকিয়ে ফেলে এবং দুর্গন্ধ তৈরি করে। কিছু ওষুধও আছে যেগুলো মুখে দুর্গন্ধ তৈরি করার জন্য দায়ী। মুখে দুর্গন্ধ তৈরি করতে পারে এমন খাবারগুলো হলো- পনির, মশলাদার তরকারি, কফি, গরু বা খাসির মাংস, চর্বি, পিঁয়াজ

তবে মুখের দুর্গন্ধ দূর করতে শুধু পানি পান করাই যথেষ্ট নয়, মুখের স্বাস্থ্য ভালো রাখার সার্বিক প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। রাতে অবশ্যই দাঁত ব্রাশ করে ঘুমাতে হবে। এতকিছুর পরেও মুখ থেকে দুর্গন্ধ না গেলে দন্তচিকিৎসক দেখাতে পারে। তিনিই মুখের দুর্গন্ধের মূল কারণ বের করতে পারবেন।

নারিকেল তেল: এই তেলতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান নিমেষে গন্ধ সৃষ্টি করা ব্যাকটেরিয়া মেরে ফেলে। ফলে মুখের গন্ধ দূর হতে সময় লাগে না। লবঙ্গ: এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ, যা মুখে গন্ধ তৈরি করা ব্যাকটেরিয়াদের মেরে ফেলে। ১-২ টো লবঙ্গ নিয়ে চুষতে থাকুন। অল্প সময়ের মধ্যেই দেখবেন গন্ধ একেবারে চলে গেছে। এলাচ: ২-৩টি এলাচ নিয়ে মুখে ফেলে দিন। অল্প সময়ের মধ্যেই দেখবেন গন্ধ একেবারে দূরে পালাবে।

অ্যাপেল সিডার ভিনিগার: এই প্রাকৃতিক উপাদানটির অন্দরে উপস্থিত একাধিক উপকারী উপাদান মুখের দুর্গন্ধ দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সাই সঙ্গে দাঁতের স্বাস্থ্যের উন্নতিতেও নানাভাবে সাহায্য করে থাকে। এক্ষেত্রে ব্রেকফাস্ট, লাঞ্চ এবং ডিনারের আগে অল্প পরিমাণে অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে এক গ্লাস জলে মিশিয়ে পান করতে হবে। ৮. মিন্ট পাতা: একে প্রাকৃতিক মাউন্ট ফ্রেশনার বলা যেতে পারে। তাই মুখে গন্ধ হলে ২-৩ টে মিন্ট পাতা নিয়ে চিবিয়ে ফেলুন। তাহলেই কেল্লাফতে!

সূত্র: রিডার্স ডাইজেস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *