Home / মনের জানালা / স্বামীর মনের মত স্ত্রী হতে চাইলে যা করবেন!

স্বামীর মনের মত স্ত্রী হতে চাইলে যা করবেন!

সম্পর্ক নিয়েই তো মানুষের জীবন। আর বিভিন্ন রকম সম্পর্কের মধ্যে স্বামী স্ত্রীর সম্পর্ক অন্যতম। এটি সুন্দর রাখতে চাই দুইজনেরই সহযোগিতা। স্বামীর মনের মত স্ত্রী হতে চাইলে কী কী করতে পারেন এখনই জেনে নিন। আপনার সম্পর্কের বয়স যতই হোক না কেন সব সময়েই সম্পর্কে অধিক সময় দিতে হবে। সম্পর্কের যত্ন না নিলে তা নষ্ট হবেই। তাই পরিকল্পনা করুন সম্পর্ক নিয়ে।

কীভাবে দুজনে ভালো সময় কাটাবেন, কোথায় বেড়াতে যাবেন, কী উপহার দেবেন, এগুলোই আপনাকে একজন ভাল স্ত্রী বানাবে। সম্পর্কে ভালোবাসা খুব দরকার। প্রতিদিন তাকে জানান যে ভালোবাসেন। তার সাথে কথা বলুন। তিনি কেমন আছেন জানতে চান। নিজের কথাও তাকে জানান।সংসারটা কিন্তু স্বামীর একার নয়। সংসার সুন্দর হয় দুইজনের প্রচেষ্টায়। বড় সিদ্ধান্তগুলো দুজনে মিলে এক সাথে নিন।

আপনার স্ত্রীর সংসারকে সুন্দর করার পিছনে অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করুন। ভালোবাসার মানুষকে যত ধন্যবাদ জানাবেন, সম্পর্ক তত সুন্দর হয়ে উঠবে। সংসার সুন্দর রাখতে হবে দুইজনকে মিলেই। যেমন গোসল শেষে কাপড় বারান্দায় মেলে দিন। কিংবা নিজের জুতাগুলো গুছিয়ে রাখুন। দেখবেন অনেক সমস্যাই সহজ হয়ে যাবে।

মন দিয়ে কথা শুনুন এবং স্বামীর অনুভূতি বোঝার চেষ্টা করুন। তরুণ নামে একজন স্ত্রী বলেন: “অনেক সময় আমার স্বামীর কথা শোনার পর আমার মনে হয়, ‘শুধু শুধু এই কথাগুলো শুনে আমার কী লাভ!’ কিন্তু বেশিরভাগ সময় আমার স্বামী ঠিক এটাই চায়।” সাহিনুর নামে আরেক জন স্ত্রীও একই মত পোষণ করেন। তিনি বলেন, “আমি দেখেছি, কথার মাঝে বাধা না দিয়ে আমি যখন আমার স্বামীর কথা শুনি, তখন এর ফল ভালো হয়। বেশিরভাগ সময়ই কথা শেষ করার পর আমার স্বামী বলেন, ‘আমার এখন বেশ ভালো লাগছে।’”

আপনার স্বামীর কাছ থেকে আপনি কী চান, তা তাকে স্পষ্টভাবে বলুন। সুধা নামে একজন স্ত্রী বলেন, “আমরা হয়তো মনে করি, মুখ ফুটে না বললেও আমাদের স্বামীরা আমাদের পরিস্থিতি বুঝবে। কিন্তু, একেক সময় আমাদের স্পষ্ট করে বলার প্রয়োজন হয়।” এই ক্ষেত্রে কী বলা উচিত, সে-বিষয়ে পরামর্শ দিতে গিয়ে অঞ্জলি নামে এক স্ত্রী বলেন: আমি হয়তো এ-রকম বলতে পারি, ‘আমি ক-দিন ধরে তোমাকে একটা সমস্যার কথা বলব ভাবছিলাম। তোমাকে সমাধান করে দিতে হবে না, শুধু মন দিয়ে শুনলেই চলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *