Home / ফিটনেস / ওজন কমাতে রোজ সকালে খান এই ৩টির যেকোনো একটি পানীয়!

ওজন কমাতে রোজ সকালে খান এই ৩টির যেকোনো একটি পানীয়!

ওজন বেড়ে যাচ্ছে? অনেক কিছু ট্রাই করেও কিছু করতে পারছেন না? তাহলে এক নিঃশ্বাসে পড়ে নিন আজকের লেখাটি। ওজন কমতে সাহায্য করবে সাথে সাথে স্কিন ও ভালো রাখবে। তবে এক দু দিন ব্যবহার করলেই কাজ পাবেন না আগে থেকে বলে দিলাম। এক মাস টানা ব্যবহার করুন আর সঠিক ডায়েটে থাকুন। তবেই কেল্লা ফতে! ৩টি পানীয় ঘরেই বানাতে পারবেন। যেকোনো একটি নিয়ম করে খালি পেটে রোজ সকালে খান। ওজন কমতে বাধ্য। নীচে তিনটি পানীয় সম্পর্কে বিস্তারিত বলা হল।

১ নম্বর পানীয়
পানীয়: সকাল সকাল খালি পেটে খান এই পানীয়টি। স্বাদ খুব একটা মন্দ নয়। প্রথম প্রথম খেতে অসুবিধা হলেও দুদিন পর অভ্যাস হয়ে যাবে। হালকা গরম জলে একটি পাতিলেবুর রস। এক চা চামচ মধু ও এক চা চামচ আদার রস মিশিয়ে পান করুন। নিয়মিত এটি পান করলে শরীরের অতিরিক্ত বাজে ফ্যাট ধীরে ধীরে কমবে। তাছাড়া পেট পরিষ্কার রাখবে ও স্কিনের জেল্লা স্বাভাবিক করবে।

২ নম্বর পানীয়
গ্রিন টি: অনেকেই এটি খেয়ে থাকেন। কিন্তু সঠিক ভাবে খান না, তাই কাজে আসে না। এই পানীয়র নাম গ্রিন টি। সকালে খালিপেটে এক কাপ গ্রিন টি খেয়ে দিন শুরু করুন। বিস্কুট দিয়ে গ্রিন টি খাবেন না। এতে অনেকে চিনি মিশিয়ে খান। তা ভুলেও করবেন না। গ্রিন টি আপনার মেটাবলিজম বাড়াতে সাহায্য করবে। ফলে খাবার হজম হবে। ফ্যাট জমতে দেবে না। সাথে বাজে ফ্যাট গলাতে সাহায্য করবে।

৩ নম্বর পানীয়
অ্যালোভেরার পানীয়: এতে অ্যান্টি- অক্সিড্যান্ট থাকে। তাছাড়া অজস্র নিউট্রিয়েন্টস থাকে অ্যালোভেরায়। ভিটামিন এ, বি, সি, ইত্যাদি প্রায় সবরকম ভিটামিনই এতে রয়েছে। তাই জন্যই অ্যালোভেরার রসও পানীয় হিসেবে খুবই উপকারী।

অ্যালোভেরা পাতা ১ টা, জল ১ গ্লাস, মধু ১ চামচ, লেবুর রস ১/২ চামচ নিয়ে শরবতের মত বানিয়ে রোজ সকালে এক গ্লাস করে খান। ওজন কমবে, স্কিন ও চুল ভালো থাকবে। তবে রোজ খাবেন। মিস করবেন না।

আর পরুন, যেভাবে এক কাপ আদা পানি পান করলে কমে যাবে কোমরের মেদ!
পেটের মেদ নিয়ে চিন্তার শেষ নেই। পেটের সাথে সাথে কোমরেও মেদ জমে থাকে। কোমরের মেদ সাধারণত ব্যায়াম ছাড়া কমানো সম্ভব হয় না। ব্যস্ত এই নগর জীবনে ব্যায়াম করার মত সময় সবার হয়ে উঠে না। এই কোমরের মেদ waist fat কমানোর জন্য পান করতে পারেন আদার তৈরির এই জাদুকরী পানীয়টি।

যা যা লাগবে: ১.৫ লিটার পানি, আদা কুচি

যেভাবে তৈরি করবেন:
১। ১.৫ লিটার পানি চুলায় দিন, এর সাথে ২ ইঞ্চি লম্বা আদা কুঁচি মিশিয়ে নিন। ২। এটি কিছুক্ষণ জ্বাল দিন। ৩। ঘন হয়ে গেলে চুলা নিভিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে গেল আদার রস। ৪। স্বাদ বৃদ্ধির জন্য এতে লেবুর রস মিশিয়ে নিতে পারেন। ৫। প্রতিদিন এক কাপ করে এই আদার রস ginger juice পান করুন। কমপক্ষে ছয় মাস এটি পান করুন।

কার্যকারণ:
আদা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, বমি বমি ভাব দূর করে, হজমশক্তি বৃদ্ধি, ঠান্ডা, কফ দূর করে থাকে। শুধু তাই নয়, এটি খারাপ কোলেস্টেরল দূর করে হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। আদার অ্যান্টি অক্সিডেন্ট উপাদান মেদ হ্রাস করে ওজন কমাতে সাহায্য করে। এমনকি এটি দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রেখে খাবার খাওয়ার প্রতি আগ্রহ কমিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *