Home / ফিটনেস / ব্যায়াম করেও পেটের মেদ কমাতে পারছেন না? জেনে নিন ৩টি টিপস

ব্যায়াম করেও পেটের মেদ কমাতে পারছেন না? জেনে নিন ৩টি টিপস

পেটে মেদ জমলে অনেকেই ডায়েট ও ব্যায়ামের মাধ্যমে তা কমানোর চেষ্টা করেন। বিশেষ করে তারা পেটের ব্যায়ামের দিকে বেশি জোর দেন। কিন্তু প্ল্যাঙ্ক, ক্রাঞ্চ এবং অন্যান্য অ্যাব এক্সারসাইজ করেও যদি পেট না কমে, তাহলে জেনে রাখুন একটি তথ্য। তা হলো, অ্যাব এক্সারসাইজ পেটের মেদ পোড়ায় না। এসব ব্যায়াম শরীরের শক্তি বাড়াতে কাজে আসে। কিন্তু পেটের মেদ ঝরাতে হলে আপনাকে পুরো শরীরের ঘাম ঝরায় এমন ব্যায়াম করতে হবে। জেনে নিন পেটের মেদ কমানোর কার্যকরী ৩টি টিপস-

১) কী করলে কমবে পেটের মেদ
শুধুমাত্র পেটের মেদ কমানোর চিন্তা না করে পুরো শরীরের মেদ কমানোর দিকে নজর দিন। বিশেষ করে যে ব্যায়ামটি করলে আপনি সবচেয়ে বেশি উপকার পান, তার ওপর জোর দেওয়া উচিত। একেক জনের ক্ষেত্রে একেকটি উপায় কাজ করে। কারো ক্ষেত্রে স্প্রিন্টিং এর মতো হাই-ইনটেনসিটি ব্যায়াম কাজে আসে। আবার কারো কারো সাইক্লিং কাজে আসে। পুরো শরীরের মেদ কমানোর লক্ষ্য মাথায় রাখলে পেটের মেদও কমে আসবে।

২) ভারোত্তোলন কাজে আসে
ব্যায়ামের রুটিনে ভারোত্তোলন রাখুন। এতে শরীরের মেদ কমার পাশাপাশি শক্তিশালী পেশি গঠিত হয়। এর জন্য ডেড লিফট, পুল আপ, লাঞ্জ- এ ধরণের ব্যায়ামগুলো করতে পারেন। এতে যেমন ডাম্বেল ব্যবহার করা হয়, তেমনি শরীরের ওজনটাকেও কাজে লাগানো হয়। পেশি শক্তিশালী করার কারণে ভবিষ্যতেও আপনার শরীর সহজেই ফ্যাট বার্ন করতে পারবে।

৩) ডায়েটের দিকে নজর রাখুন
পেটের মেদ কমাতে অনেকে ক্র্যাশ ডায়েট করেন, কার্বোহাইড্রেট খাওয়া বাদ দিয়ে কিটো ডায়েটে চলে যান। কিন্তু তা করতে হবে না। বরং খাদ্যভ্যাস থেকে অ্যালকোহল, চিনি এবং প্রক্রিয়াজাত খাবার বাদ দেওয়াটাই যথেষ্ট। এটাও মনে রাখুন, একই রকম ব্যায়াম যেমন সবার কাজে আসে না, তেমনি একই ডায়েটও সবার কাজে আসে না। কোন খাবারটি খেয়ে মেদ কমছে এটা আপনাকেই শনাক্ত করতে হবে। এছাড়া পুষ্টিবিদের সাহায্যও নিতে পারেন।

সুত্র: পপসুগার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *