Home / চুলের যত্ন / পাতলা চুল ঘন কালো করার ৫টি টিপস যা আগে কেউ দেয় নি!

পাতলা চুল ঘন কালো করার ৫টি টিপস যা আগে কেউ দেয় নি!

উফফ এক মাথা ঘন কালো চুল! কি, ভাবতেই পারছেন না তো? এবার আপনারও হবে মাথা ভর্তি ঘন কালো চুল! আর কত্তাবাবু দেখে বলবেন আহা কি সুন্দর! চুল খুব লালচে বা অল্প বয়সেই পাকা চুলের সমস্যা? বুঝতে পারছেন না কি করবেন? মন খারাপের দরকার নেই। কারণ সমস্যার সমাধান রয়েছে আপনার হাতের মুঠোয়! বিশ্বাস হচ্ছে না? দেখে নিন।

আমলকী
চুলের বিভিন্ন সমস্যায় আমলকীর উপকারিতা বলার অপেক্ষা রাখে না। চুল পড়া নিয়ন্ত্রণ করার পাশাপাশি, চুল কালো করতেও এটি সমান উপকারী।

উপকরণঃ ১ থেকে ২ টো আমলকী ও একটু নারকেল তেল

পদ্ধতিঃ প্রথমে আমলকী টুকরো করে নিন। এবার শুকিয়ে নিন। এবার নারকেল তেলের সঙ্গে শুকনো আমলকী বা আমলকী গুঁড়ো ভালো করে ফুটিয়ে নিন। এবার এই তেলটি পুরো চুলে লাগান। ২ ঘণ্টা রাখুন। সারারাত রাখতে পারলে আরও ভালো। সপ্তাহে দুবার করুন।

পেঁয়াজ
নতুন চুল গজাতে পেঁয়াজ সাহায্য করে এটা আমরা অনেকেই জানি। কিন্তু সেই সঙ্গে চুল কালো করার ক্ষেত্রেও পেঁয়াজের ভূমিকা রয়েছে এটা কি জানেন? দেখে নিন।

উপকরণঃ ৩ থেকে ৪ চামচ পেঁয়াজের রস ও ১ চামচ লেবুর রস।

পদ্ধতিঃ একটা বড় পেঁয়াজ কেটে রস করে নিন। পেঁয়াজের রসের সঙ্গে বড় চামচের এক চামচ লেবুর রস মেশান। এবার এটি স্ক্যাল্পে লাগান। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার লাগান কাজ হবে। এটা নতুন চুল গজাতে সাহায্য করবে, সেই সঙ্গে চুল কালোও করবে।

তিল
চুল খুব তাড়াতাড়ি পেকে যাচ্ছে? তাহলে ব্যবহার করুন তিল। তিল চুল পাকা রোধ করতে সাহায্য করে।

উপকরণঃ ১ চামচ তিল তেল ও ১ চামচ বাদাম তেল

পদ্ধতিঃ তিল তেল ও বাদাম তেল মিশিয়ে গরম করুন। ঠাণ্ডা হলে মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করুন। একঘণ্টা রেখে দিন। সারারাত রাখতে পারলে আরও ভালো। সপ্তাহে দুদিন করুন। চুল পেকে যাবার সমস্যা অনেকটাই কমবে।

প্রোটিন প্যাক
চুলে অতিরিক্ত রোদ লাগলে চুল লালচে হয়ে যায়। সূর্যরশ্মির ক্ষতিকর উপাদান চুলের স্বাভাবিক রঙ নষ্ট করে দেয়। এক্ষেত্রে প্রোটিন প্যাক কাজ দেয়।

উপকরণঃ ডিম ১ টা, ২ থেকে ৩ টি ভিটামিন ই ক্যাপসুল, ১ চামচ নারকেল তেল এবং হাফ কাপ টক দই। ( চুল অনুযায়ী টক দইয়ের পরিমাণ বাড়ানো যেতে পারে)

পদ্ধতিঃ সব উপকরণগুলি ভালো করে মিশিয়ে ঘন পেস্ট বানান। এবার এটি পুরো চুলে লাগিয়ে রাখুন আধঘণ্টা। তারপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে একদিন করুন।

আমলকী ও মেথি
আমলকীতে রয়েছে চুল কালো করার গুণ। আর তার সাথে মেথি যোগ হলে তো কোনো কথাই নেই। চুল পড়াও যেমন কমবে, তেমনি চুল কালোও হবে।

উপকরণঃ ১ চামচ আমলকী পেস্ট ও ১ চামচ মেথি পেস্ট। চাইলে গুঁড়োও একই পরিমাণে ব্যবহার করতে পারেন।

পদ্ধতিঃ দুটো উপকরণ খুব ভালো ভাবে মিশিয়ে নিন। পুরো চুলে লাগিয়ে রাখুন আধঘণ্টা। তারপর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে তিনদিন করুন ভালো ফল পাবেন।

চুল কালো করতে বাইরের প্রোডাক্ট ব্যবহার করার পরিবর্তে ব্যবহার করুন, এই প্রাকৃতিক উপাদানগুলি। যা চুলের কোন ক্ষতি না করে সমস্যার সমাধান করবে। আর শুধু চুল কালোই নয়, চুল মজবুতও হবে। তাহলে হেয়ার ডাই কিনে আনার পরিবর্তে, বাড়িতে বসেই আজ থেকে শুরু করে দিন চুল কালো করার অভিযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *