Home / ত্বকের যত্ন / মুখের তেলতেলে ভাব কমানোর জাদুকরি ঘরোয়া ট্রিক

মুখের তেলতেলে ভাব কমানোর জাদুকরি ঘরোয়া ট্রিক

তৈলাক্ত ত্বকের জন্য দামি প্রোডাক্ট ব্যবহার করেছেন অনেক কিন্তু ডেবিটের চেয়ে ক্রেডিট বেশি? ত্বকের যত সমস্যা সব কিছুর মূলেই ‘তেল’। ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে নানা রকম সমস্যা হতে পারে। এর ফলে মুখে ব্রোনো, মুখে লাল লাল ছোপ বা নাকের আসে পাশে ব্ল্যাকহেডস ইত্যাদি নানা সমস্যা হয়। এছাড়া যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত কোথাও বাইরে যাবার সময় সাজগোজ করতেও নানা সমস্যা হয় বা মুখের মেকাপ তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। যা মোটেও বাঞ্ছনীয় নয়। সাধারণত জীন গত কারণে, বা হরমোনের ক্ষরণ অসম হলেও ত্বক তৈলাক্ত হতে পারে। এই সমস্যা খুব সহজেই কতগুলি ঘরোয়া উপায়ে সমাধান করা সম্ভব। দেখেনি সেগুলি কি কি।

ডিমের সাদা অংশ ত্বকের তেলাভাব কমানোর ক্ষেত্রে বিশেষ উপযোগী। ডিম থেকে সাদা অংশ আলাদা করে অল্প করে মুখে লাগিয়ে রাখতে পারেন। সপ্তাহে ২ দিন নিয়ম করে এটি মুখে লাগালে উপকার পাবেন। এর সঙ্গে অর্ধেক লেবু মিশিয়ে ১৫ মিনিট লাগিয়ে মুখ ধুয়ে ফেললে ত্বকের অতিরিক্ত তেলাভাব কমবে।

লেবুর রস শুধু ত্বকের তেলাভাব কমায় না, বরং ত্বককে ডি-ট্যান করে এবং ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় রাখে। লেবুর রস সামান্য পানিতে মিশিয়ে তা তুলো দিয়ে মুখে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এছাড়া এক টেবিল চামচ লেবুর রস, আধ টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ১০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। নিয়ম করে করলে এক সপ্তাহেই উপকার বুঝতে পারবেন।

মধু ও আলমন্ড ট্রিটমেন্ট
১০ থেকে ১২টি আলমন্ড বাদাম মিক্সিতে গুঁড়ো করে নিন। এবার মধু ও আলমন্ডের পেস্ট বানিয়ে মুখে হালকা করে ঘষে নিতে হবে। এটি স্ক্রাবারের কাজ করবে। ৫ মিনিট ভালো করে হালকা করে ঘষে মুখ ধুয়ে ফেলুন। এতে মুখের তেলতেলে ভাব দূর হয়ে যায়।

কমলালেবুর খোসা
কমলালেবুর খোসা আগে থেকে ভালো করে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। এবার ঠান্ডা দুধের সাথে মিশিয়ে পেস্ট মতো বানিয়ে নিতে হবে। এই পেস্টটি স্নান করতে যাওয়ার আগে বা রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখে মেখে ১০ থেকে ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেললে খুব সহজেই মুখের তেলতেলে ভাব দূর করা সম্ভব। ব্লাড সারকুলেশন ভালো হয়। পরদিন সকালে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

ভিনিগার ট্রিটমেন্ট
ভিনিগার প্রায় আমাদের সকলের বাড়িতেই থাকে। ভিনিগার ত্বকের অতিরিক্ত তেল দূর করার একটি সহজ ও ঘরোয়া উপায়। রাতে শুতে যাওয়ার আগে তুলো ভিনিগারে ভিজিয়ে মুখে ভালো করে লাগিয়ে নিন। ৫ থেকে ১০ মিনিট পর ভালো করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। তবে বাজারে যে চিলি ভিনিগার কিনতে পাওয়া যায় সেটি ব্যবহার না করে প্লেন ভিনিগার ব্যবহার করা উচিত। এছাড়া গরম কালে বরফ জমানোর পাত্রটিতে ভিনিগার জলের সাথে মিশিয়ে জমিয়ে তা মুখে মাখলে মুখের অতিরিক্ত তেল সহজেই দূর করা যাবে।

টমেটো ট্রিটমেন্ট
একটি পাকা টমেটো মিক্সিতে বেটে নিতে হবে। এবার তুলোর সাহায্যে সেটি সারা মুখে ভালো করে লাগিয়ে নিতে হবে। পুরোপুরি শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ভালোকরে ধুয়ে ফেলতে হবে। এতে সহজেই মুখের অতিরিক্ত তেল দূর করা যাবে। সপ্তাহে ৩ বার এই পন্থা অবলম্বন করলে কিছুদিনের মধ্যেই ফলাফল পাওয়া যাবে।

এক্সট্রা টিপস:
১) বার বার মুখ ধোবেন না। কারণ তেল আপনার ত্বককে সুরক্ষাও দেয়। সবসময় তেলাভাব খারাপ নয়। ২) সকালে ও রাতে ভালো করে মুখ ধুয়ে নেবেন। ৩) শিয়া বাটার বা পেট্রোলিয়াম যুক্ত ময়শ্চারাইজার ব্যবহার করবেন না। ৪) সব সময় সাথে টিস্যু রাখুন। মুখ খুব তেলতেলে হয়ে গেলে ব্যবহার করতে পারবেন।

সূত্র: এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *