Home / ত্বকের যত্ন / সৌন্দর্য চর্চা করুণ মুলতানি মাটি দিয়ে

সৌন্দর্য চর্চা করুণ মুলতানি মাটি দিয়ে

রূপচর্চার জগতে মুলতানি মাটি একটি অতি পরিচিত নাম। সুদূর অতীত থেকে আজ পর্যন্ত রূপচর্চার উপকরণ হিসেবে মুলতানি মাটির অবদান অপরসীম। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে মুলতানি মাটির জুড়ি নেই।shajghor_multani mati# ত্বকের হারানো সজীবতা ফিরে পেতে মুলতানি মাটি, অ্যালোভেরার রস ও গোলাপজল একসাথে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন মিশ্রণটি তৈরি করে ব্যবহার করুন। এতে আপনার ত্বকের মলিনতা দূর হয়ে ত্বক হয়ে উঠবে সজীব ও সুন্দর।

# ত্বকের রোদে পোড়া ও অনুজ্জ্বল ভাব দূর করতে মুলতানি মাটি ও শশার রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। প্রতিদিন বাইরে থেকে ফিরে মিশ্রণটি যেসব জায়গা বেরিয়ে ছিল সেসব জায়গার ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকে সজীবতাও ফিরে আসবে।

# মুলতানি মাটি স্ক্রাবিংয়ের উপকরণ হিসেবেও খুবই কার্যকর। এক টেবিল চামচ মসুর ডালের গুঁড়া, তিন টেবিল চামচ মুলতানি মাটি, এক টেবিল চামচ লেবুর রস ও প্রয়োজনমতো শশার রস অথবা পানি ভালোভাবে মেশান। মিশ্রণটি পুরো শরীরে লাগিয়ে ১৫-২০ মিনিট হালকা ম্যাসাজ করুন। এরপর ভালোভাবে গোসল করে ফেলুন। আপনার ত্বক হবে পরিষ্কার ও উজ্জ্বল।

# ব্রণের সমস্যা যদি খুব বেশি হয়ে থাকে তাহলে কিছু নিম পাতা বেটে মুলতানি মাটির সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ব্রণের সমস্যা কমে যাবে।

# ব্রণের দাগ দূর করতে পরিমাণ মত মুলতানি মাটি, টমেটোর রস, কাঁচা হলুদ এবং স্যানডালউড পাউডার মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি খুব ভালো ক্লিনজার হিসেবেও কাজ করে। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করুন। ধীরে ধীরে মুখের দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল এবং সুন্দর হবে।