Home / টুকি-টাকি / ফ্রিজে কাঁচা মাছ রেখেও স্বাদ অটুট রাখার সহজ পদ্ধতি!

ফ্রিজে কাঁচা মাছ রেখেও স্বাদ অটুট রাখার সহজ পদ্ধতি!

যারা মাসের বাজার একবারে করেন তাদের অনেক সময়ই ডীপ ফ্রিজে কাঁচা মাছ রাখতে হয়। যার ফলাফল কিছুদিন ফ্রিজে মাছ রেখে দিলেই মাছের স্বাদ পুরোপুরি নষ্ট হয়ে যায়। খেতে শুকনো লাগে এবং গন্ধ বেশি লাগে।বেশীদিন রেখে দিলে মাছ খাওয়াই যায় না, ফেলে দিতে হয়। কিন্তু এই সমস্যার রয়েছে খুবই সহজ ছোট্ট একটি সমাধান।আপনি চাইলেই মাছের তাজা ভাব ফিরিয়ে আনতে পারেন খুব সহজে। জানতে চান কীভাবে?

মাছের তাজা স্বাদ পুনরায় ফিরিয়ে আনতে সাহায্য করবে দুধ। প্রথমে ফ্রিজ থেকে মাছ বের করে ঠাণ্ডা ছাড়িয়ে নিন। এরপর মাছের পিসগুলো একটি বড় বাটিতে দুধ মিশ্রিত পানিতে ভিজিয়ে রাখুন প্রায় ৩০ মিনিট। তারপর স্বাভাবিক ভাবে ধুয়ে রান্না করুন।

দেখবেন মাছের তাজা স্বাদ ফিরে এসেছে এবং আঁশটে গন্ধও নেই একেবারেই। দারুণ, তাই না?

আরো পড়ুন,
কাপড় থেকে তেল, হলুদের জেদী দাগ তোলার কৌশল

কাপড় থেকে তেল কিংবা ঝোলের দাগ তোলা বলতে গেলে অসম্ভব একটি কাজ। তেলতেলে ছোপ যেমন তোলা যায় না, তেমনই ঝোলের হলুদ-মসলার দাগও তোলা যায় না। কী করবেন? জেনে নিন কাপড় থেকে যে কোন ধরণের তেল, গ্রিজ বা মশলার দাগ তোলার দারুণ একটি কৌশল।

এই উপায়ে মোটামুটি যে কোন ধরণের কাপড় থেকেই দাগ তোলা যায়। তবে সুতি কাপড় থেকে খুব সহজে ওঠে। আবার কৃত্রিম তন্তুর অনেক কাপড় থেকে নাও উঠতে পারে। তবে তেল বা ঝোল লাগার পর কাপড় একবার ধোয়া হয়ে গেলে দাগ তোলা কষ্টের হয়ে যাবে। তাই কাপড় ধুয়ে ফেলার আগেই এই পদ্ধতি অবলম্বন করুন। তারপর স্বাভাবিক নিয়মে কাপড় ধুয়ে নিন।

যা যা লাগবে –
৩ চা চামচ বেকিং সোডা (বেকিং পাউডার নয় কিন্তু), ১ চা চামচ পানি।

যা করবেন –
– উপাদান দুটি মিলিয়ে পেস্ট তৈরি করে নিন। এরপর দাগের স্থানটি সামান্য একটু ভিজিয়ে নিয়ে সেখানে এই মিশ্রণটি ঘষে ঘষে লাগান। ব্রাশ দিয়েও ঘষতে পারেন। তারপর ১ ঘণ্টা রেখে দিন। তারপর পানি দিয়ে ঘষে ঘষে ধুয়ে ফেলুন। দাগ পুরোটা না উঠলে আবারও পেস্ট মাখিয়ে ১ ঘণ্টা রাখুন। দাগ উঠে গেলে তারপর স্বাভাবিক নিয়মে ধুয়ে নিন।

সূত্র: প্রিয়.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *