Home / মা ও শিশুর যত্ন / আপনার হাতের রেখা বলে দিবে বাচ্চা হওয়ার ক্ষেত্রে সমস্যা হবে কিনা!

আপনার হাতের রেখা বলে দিবে বাচ্চা হওয়ার ক্ষেত্রে সমস্যা হবে কিনা!

বাবা-মা হওয়ার প্ল্যান করছেন নাকি? তাহলে একবার এই প্রবন্ধে চোখ রাখতে ভুলবেন না যেন! কারণ এই লেখায় হাতের রেখাকে বিশ্লেষণ করে বাচ্চা হওয়ার ক্ষেত্রে আদৌ কোনও সমস্যা হবে কিনা সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে! আর পদ্ধতিটি এতটাই সোজা যে এই বিষয়ে স্পষ্ট ধারণা করতে দেখবেন কোনও অসুবিধাই হবে না। আর একবার কোনও সমস্যা আছে কিনা সে সম্পর্কে যদি ধারণা করে নিতে পারেন, তাহলে অনেক আগে থেকেই সাবধান হওয়া সম্ভব হবে। ফলে প্রেগন্যান্সির সময় এবং পরে কোনও ধরনের বিপদ ঘটার আশঙ্কা একেবারে কমে যাবে। এখন প্রশ্ন হল হাতের রেখা কেমন হলে বুঝতে হবে যে কোনও সমস্যা হতে চলেছে? আসলে এই বিষয়ের উপর লেখা একাধিক বই অনুসারে ডান বা বাঁ-হাতের বুড়ো আঙুল যেখানে শেষ হচ্ছে সেই অংশটি, যাকে মাউন্ট অব ভেনাস নামেও ডাকা হয়ে থাকে, তা কেমন, কতটা ফোলা, তার উপর কোনও দাগ আছে কিনা, এই সব নানা বিষয় বিশ্লেষণ করে এক্ষেত্রে ধারণা করা হয়ে থাকে। সেই সঙ্গে আরও যে যে বিষয়গুলি নজরে রাখতে হয়, সেগুলি হল…

১. নেটের মতো দাগ: জ্যোতিষশাস্ত্র মতে “মাউন্ট অব ভেনাস” এর উপর কাটা-কুটি খেলার ছকের মতো যদি রেখা থাকে, তাহলে জানবেন মিসক্যারেজ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে প্রেগন্যান্সি প্ল্যানিং করার সময় থেকেই ভাবী মায়ের শরীরের খেয়াল রাখা উচিত। বিশেষত সুগার-প্রেসার ঠিক আছে কিনা সে বিষয়ে নজর দিতে হবে। সেই সঙ্গে মাকে সকাল-বিকাল পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। মেনে চলতে হবে চিকিৎসকের পরামর্শ। তাহলে দেখবেন কিছুটা হলেও সমস্যা কমবে।

২. কবজির রেখা: হাতের তালু যেখানে শেষ হয়ে কবজি শুরু হচ্ছে, সেই অংশটিকে “ব্রেসলেট লাইন” বলা হয়ে থাকে। এই নির্দিষ্ট জায়গাটিতে যদি দ্বীপের মতো সৃষ্টি হয়, যেমনটা উপরের ছবিতে হয়েছে। তাহলে জানবেন আগামী সময়ে প্রেগন্যান্সিতে কোনও সমস্যা দেখা দিতে পারে। তাই সময় থাকতে থাকতে সাবধান হবেন।

৩. ব্রেসলেট লাইন: যে মহিলাদের ব্রেসলেট লাইন সোজা যেতে যেতে হঠাৎ করে কিছুটা উপরের দিকে ওঠা, তাদের প্রেগন্যান্সির ক্ষেত্রে নানাবিধ জটিলতা দেখা দেওয়ার আশঙ্কা থাকে। শুধু তাই নয়, এদের দেরি করে বাচ্চা হওয়ার সম্ভাবনাও থাকে। আর যেমনটা আজকের দিনে সবারই জানা আছে যে বাচ্চা নেওয়ার ক্ষেত্রে দেরি করলে প্রসবকালে নানাবিধ জটিলতা হওয়ার সম্ভাবনা থাকে। তাই এইসব ক্ষেত্রে একেবারে শুরু থেকেই প্রয়োজনীয় সাবধনাত অবলম্বন করা উচিত। কারণ এমনটা না করলে কিন্তু বিপদ ঘঠার আশঙ্কা বেড়ে যাবে।

৪. লাইফলাইনের বেঁকে যাওয়া: সাধারণত লাইফলাইন, মাউন্ট ভেনাসকে ছোঁয় না। কিন্তু যেসব মহিলার লাইফলাইন হঠাৎ করে ভেঁঙে গিয়ে কিছুটা মাউন্ট অব ভেনাসের দিকে চলে গেছে, তাদের কিন্তু ফার্টিলিটির সমস্যা তো দেখা দেয়ই, সেই সঙ্গে বারে বারে ইউরিনারি ট্রাক্ট ইনফেকশনের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে।

৫. কড়ে আঙুলের দাগ: জ্যোতিষশাস্ত্র অনুসারে যাদের কড়ে আঙুল থেকে একটা রেখা সোজা পৌঁছে গেছে মধ্যমা পর্যন্ত, তাদের বাচ্চা হওয়ার ক্ষেত্রে যেমন সমস্যা হয়, তেমনি হঠাৎ করে ভয়ানক দুর্ঘটনা হওয়ার আশঙ্কাও থাকে।

তথ্যসুত্রঃ বোল্ডস্কাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *