Home / সাজঘর / মেকআপ ছাড়াই ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখার কিছু উপায়!

মেকআপ ছাড়াই ত্বক উজ্জ্বল ও সুন্দর রাখার কিছু উপায়!

ঘর থেকে বাইরে বের হলেই মেকআপ করে বের হতে হয়। এতে ত্বককে উজ্জ্বল ও সুন্দর দেখায়। কিন্তু এই মেকআপের ফলে আমাদের ত্বকের ভিতরে ক্ষতি করছে। কারণ মেকআপের সমগ্রীতে আছে নানা রকমের কেমিক্যাল। যার ফলে ত্বকে বলিরেখা, মেচতার মতো নানা সমস্যা দেখা যায়। তাই মেকআপ ব্যবহার না করে কিছু ঘরোয়া উপায়ে ত্বককে সুন্দর রাখতে পারেন-

১) সকালে ঘুম থেকে উঠে প্রথমে ভালো করে মুখে পানির ঝাপটা দিন। তারপর একটু চন্দনগুঁড়ো ও মুলতানি মাটি ভালো করে মিশিয়ে তাতে একটু পানি দিয়ে মুখে লাগিয়ে নিন। এবার দুই মিনিট স্ক্রাবিং করে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন মুখের বাড়তি তেল চলে যাবে এবং ত্বককে মেকাপ ছাড়াই সুন্দর দেখাবে।

২) মুখ ভালো করে ধুয়ে আপনার ত্বক অনুযায়ী সামান্য পরিমাণ ময়েশ্চারাইজা়র লাগান। সকাল ও রাতে প্রতিদিন নিয়মিত ময়েশ্চারাইজা়র লাগান। এই রকম নিয়মিত করলে কিছুদিনের মধ্যেই আপনার ত্বকে এক আলাদা চমক দেখা যাবে।

৩) ত্বককে শুধু বাইরে থেকে পরিচর্যা করলে হবে না। ত্বকের সৌন্দর্যের জন্য ভিতর থেকে পরিচর্যা প্রয়োজন। প্রতিদিন সকালে এক কাপ হালকা গরম পানি খান। প্রতিদিন খালি পেটে হালকা গরম পানি ত্বকের জন্য ভালো। এছাড়া সারাদিন প্রচুর ঠাণ্ডা পানি খাওয়া ত্বকের জন্য ভালো। নানা রকমের প্রচুর ফল খাওয়ার চেষ্টা করুন।

৪) চোখের সাজের জন্য কাজল ব্যবহার করতে পারেন। কাজলই লাইনার হিসেবে ব্যবহার করুন। চোখের পাতায় মাসকারার পরিবর্তে ভেসলিন ব্যবহার করতে পারেন। দেখবেন এতে চোখের পাতা বড় বড় দেখাবে।

৫) মুখের সাজের জন্য ময়েশ্চারাইজ়ার লাগানোর পর মুখে হালকা পাউডার ব্যবহার করুন। এর ফলে ত্বকের অতিরিক্ত তেল বের হওয়া যেমন বন্ধ হবে তেমনই আপনার ত্বক সুন্দর লাগবে। এছাড়াও মুখের ত্বকের ঘাম এড়াতে মুখে বরফ নিয়ে হালকা ম্যাসাজ করুন।

৬) লিপস্টিকের জন্য বাড়িতে তৈরি লিপবাম ব্যবহার করতে পারেন। লিপবাম তৈরির ক্ষেত্রে বিট বা চকোলেটের ব্যবহার করতে পারেন। ঘরোয়া লিপবাম ব্যবহার করলে আপনার ঠোঁট কালো হবে না। তা ছাড়া প্রাকৃতিক লিপবামের ফলে আপনার ঠোঁটে আসবে এক আলাদা আভা।

৭) যদি আপনার ভ্রূ শেপ করা না থাকে তাহলে ভ্রূ শেপ করে নিন। কারণ ভ্রূ শেপ না করা থাকলে মুখ অপরিষ্কার লাগে। এছাড়াও মুখ পরিষ্কারের জন্য ব্যাগে টিসু পেপার রাখুন।

তথ্যসূত্র: একুশে টেলিভিশন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *