Home / টুকি-টাকি / দাঁত পরিষ্কার বাদেও টুথপেস্টের অজানা ৭ ব্যবহার জানলে অবাক হবেন!

দাঁত পরিষ্কার বাদেও টুথপেস্টের অজানা ৭ ব্যবহার জানলে অবাক হবেন!

দাঁত ঝকঝকে রাখতে টুথপেস্ট দিয়ে ব্রাশ তো করবেনই। মুখের গন্ধ দূর করতেও রোজ সকালে চাই টুথপেস্ট। কিন্তু, ‘দাঁতের আমি দাঁতের তুমি’র বাইরেও টুথপেস্ট গৃহস্থালির অনেক টুকিটাকি সমস্যার মুশকিল আসান করে। দাগ তুলতে ম্যাজিকের মতো কাজ করে টুথপেস্ট। এসব ছাড়াও আরও দুর্দান্ত ১০কাজে ব্যবহার করা হয় টুথপেস্ট। জেনে নিন:

১। গাড়ির কাঁচ পরিষ্কার করার জন্য ব্যবহার করুন টুথপেস্ট। নতুন গাড়ি কেনার সময় যেমন কাঁচ চকচক করত, টুথপেস্ট দিয়ে পরিষ্কার করলেও তেমনই করবে৷

২। অনেকসময় লিপস্টিকের দাগ লেগে যেতে পারে, সসও পড়ে যেতে পারে জামায়। টুথপেস্ট দিয়ে ঘষে নিন৷ দেখবেন দাগ চলে গেছে। নেলপালিশ বা নখের দাগ উঠাতে ব্যবহার করুন টুথপেস্ট।

৩। রুপার গয়না একটু পুরানো হয়ে গেলই কালচে হয়ে যায়৷ রূপার গয়না ব্রাশে টুথপেস্ট লাগিয়ে ঘষা দিলেই চকচকে হয়ে যাবে। কাঠের ফার্নিচার বা অ্যালুমিনিয়ামের ফার্নিচার হোক না কেন অনাকাঙ্ক্ষিত দাগ সরাতে টুথপেস্ট ব্যবহার করুন।

৪। হারমোনিয়াম বা সিন্থেসাইজারের রিডে জমে থাকা ময়লা পরিষ্কার করতেও টুথপেস্ট কার্যকরী। যেকোন আঁশটে গন্ধ যেমন (মাছ, রসুন) দূর করতে এটি কার্যকরী।

৫। ফোনে স্ক্রিনগার্ড লাগালেও স্ক্র্যাচ পড়ে যায়। নতুন স্ক্রিনগার্ড না কিনে তুলোয়ে টুথপেস্ট নিয়ে ঘষে নিন৷ দেখবেন আগের মতো হয়ে গেছে ফোনের স্ক্রিন।

৬। আয়রনের দাগ তুলতেও টুথপেস্ট উপকারী৷ এবং বেসিন বা বাথরুমের স্টিলের কলে ময়লা জমলেও টুথপেস্ট দিয়ে তা পরিস্কার করা সম্ভব। ব্রন হলে টুথপেস্ট লাগান ব্রনের উপর, এরপর সকালে উঠে দেখবেন অনেকখানিই কমে গেছে ব্রনের দাগ।

৭। জুতার দাগ দূর করতে টুথপেস্ট অনেক বেশি কার্যকরী। চামড়ার জুতার যে স্থানে দাগ রয়েছে সেখানে টুথপেস্ট লাগিয়ে নরম কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। আর দেখুন চামড়ার জুতাটি একদম নতুনের মত হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *