Home / ফিটনেস / বাড়তি ওজন ও পেটের মেদ কমাতে চার ধরনের হলুদ চা

বাড়তি ওজন ও পেটের মেদ কমাতে চার ধরনের হলুদ চা

আমাদের দেশে রান্নাঘরে অন্যতম অপরিহার্য একটি মশলা হলো হলুদ। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি এর স্বাস্থ্যগুণও আছে যথেষ্ট। হলুদ আপনাকে সুস্থ রাখার পাশাপাশি আপনার পেটের মেদ কমাতেও সাহায্য করতে পারে। পেটের মেদ নিয়ে যারা সমস্যায় ভুগছেন তারা হলুদের চা পান করতে পারেন।

হলুদের চা পরিপাকতন্ত্রের জন্য উপকারী। এছাড়া পেটে চর্বি জমা রোধেও তা কাজ করে। রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণের মাধ্যমেও উপকার করে হলুদের চা। পেটের মেদ কমাতে হলে দৈনিক পান করতে হবে এই চা। হলুদের চা তৈরির চারটি উপায় দেখে নিন আজ-

১) আদা দিয়ে হলুদ চা
হাঁড়িতে এক চিমটি হলুদ আর কয়েক টুকরো আদা দিয়ে পানি ফুটিয়ে নিন। পানি ফুটে এলে আঁচ বন্ধ করে দিন ও চা ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে এলে এই চা পান করুন। ক্ষুধা কমাতে আদা কাজ করে, ফলে ওজন কমাতে তা সহায়ক। এই চা পান করলে রক্তের সুগারও নিয়ন্ত্রণে থাকে।

২) পুদিনা পাতা দিয়ে হলুদ চা
আদার স্বাদ পছন্দ না হলে আপনি পানিতে টাটকা পুদিনা পাতা দিয়ে ফুটিয়ে নিতে পারেন। পুদিনা পেটের সমস্যা দূর করে এবং চর্বি পোড়াতে সাহায্য করে।
পুদিনা-হলুদ চা।

৩) দারুচিনি দিয়ে হলুদ চা
হলুদ চা ফুটিয়ে নেবার সময়ে কিছুটা দারুচিনি গুঁড়ো বা দারুচিনির একটা স্টিক পানিতে ফেলে দিন। দারুচিনি খুবই শক্তিশালী একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া তা ইনসুলিন সেনসিটিভিটি বাড়াতেও কাজ করে।

৪) মধু দিয়ে হলুদ চা
হলুদ চা মিষ্টি করতে চাইলে ঠাণ্ডা হবার পর এতে অল্প করে মধু মিশিয়ে নিতে পারেন। মধু ক্ষুধা দূর করে এবং এতে অ্যান্টি ইনফ্লামেটরি বৈশিষ্ট্যও রয়েছে। মধুর বদলে চিনি মেশাবেন না যেন! এতে উপকারের বদলে ক্ষতিই হবে।

মনে রাখুন, কোনো কিছুই অতিরিক্ত ভালো নয়। তাই হলুদ চাও দিনে এক কাপ করেই পান করুন। এর পাশাপাশি স্বাস্থ্যকর খাদ্যভ্যাস এবং ব্যায়াম বজায় রাখুন।

সূত্র: priyo.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *