Home / ত্বকের যত্ন / ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও কালো দাগ দূর করতে আলুর ১০ফেসপ্যাক

ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও কালো দাগ দূর করতে আলুর ১০ফেসপ্যাক

শিরোনাম দেখে নিশ্চয়ই ভাবছেন ভূয়া। আলু তো তরকারি রান্নার কাজে ব্যবহার হয় এই ভেবে হয়ত হাসিও পাচ্ছে। তবে রূপচর্চায় আলুর ব্যবহার অনেক পুরোনো। আমাদের দাদী নানীদের সময় থেকেই আলু রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে। আর আজও অনেক বিউটিশিয়ানই রূপচর্চার ঘরোয়া উপাদান হিসেবে আলু পছন্দ করেন।

আলুতে আছে ভিটামিন সি ও ভিটামিন বি কমপ্লেক্স, পটশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং জিঙ্ক। আলুতে থাকা উপাদান প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে এবং আমাদের ত্বকের উপরিভাগের রঙ হালকা করে, কালো দাগ দূর করে এবং ত্বকে একটা সুন্দর উজ্জ্বলতা এনে দেয়। আলুর কিছু উপকারী প্যাক এখানে উল্লেখ করছি। আপনারা নিয়মিত ব্যবহারের জন্য আপনাদের পছন্দমত যেকোনো একটি বা দুটি ফেস প্যাক বেছে নিতে পারেন।

আলু, মুলতানি মাটি ও গোলাপজল
এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য খুব ভালো। ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১/২ চা চামচ মুলতানি মাটি ও ১ চা চামচ গোলাপজল একসাথে মিশিয়ে নিন। গলা ও মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বক হলে এটি না লাগানোই ভালো।

আলু, টমেটো ও টকদই
১ চা চামচ গ্রেট করা আলু, ১ চা চামচ টমেটো পেস্ট ও ১ চা চামচ টকদই ভালো করে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন।

আলু, টমেটো ও দুধের সর
১ চা চামচ গ্রেট করা আলু, ১ চা চামচ টমেটো পেস্ট ও ১/২ চা চামচ দুধের সর একসাথে মিশিয়ে গলা ও মুখে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন।

আলু, স্ট্রবেরি ও মধু
অর্ধেক আলু ও ১টা স্ট্রবেরি একসাথে পেস্ট করে নিতে হবে। এর সাথে ১/২ চা চামচ মধু মিশিয়ে মুখে ও গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।

আলু ও লেবুর রস
১ চা চামচ গ্রেট করা আলুর সাথে ১/২ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এবার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আলু, টকদই ও হলুদ
১ চা চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ টকদই ও ১ চিমটি হলুদ মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

আলু, কাঁচা দুধ ও আমন্ড অয়েল
১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ কাঁচা দুধ ও ২-৩ ফোটা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আলু, কাঁচা দুধ ও গ্লিসারিন
আপনার কাছে আমন্ড অয়েল না থাকলে আপনি গ্লিসারিন দিয়েও প্যাকটি বানাতে পারেন। ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ কাঁচা দুধ ও ২-৩ ফোটা গ্লিসারিন একসাথে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

আলু, কাঁচা দুধ ও মধু
এছাড়াও আপনি মধু ব্যবহার করতে পারেন। ১ টেবিল চামচ গ্রেটেড আলু, ১ চা চামচ কাঁচা দুধ ও ১/২ চা চামচ মধু ভালো করে মিশিয়ে মুখে ১৫ মিনিট লাগিয়ে রাখুন ও শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই প্যাকটি শুষ্ক ত্বকের জন্য খুব উপকারী।

আলু ও শসা
সমপরিমাণ গ্রেটেড আলু ও গ্রেটেড শসা মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। মুখ ধোয়ার পর অনেক বেশি ফ্রেশ দেখাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *