Home / ত্বকের যত্ন / চিরতরে ঘাড়ের বিশ্রী কালো দাগ দূর করুন ঘরোয়া ৫টি উপায়ে

চিরতরে ঘাড়ের বিশ্রী কালো দাগ দূর করুন ঘরোয়া ৫টি উপায়ে

অনেকের মুখের রঙের তুলনায় ঘাড়ের রং কালো হয়ে থাকে। বিশেষ করে যারা মোটা তাদের এই সমস্যা বেশি হয়ে থাকে। আবার কারো কারো ঘাড়ে কালো দাগ দেখা দেয়। ঘাড়ের এই কালচে দাগের কারণে অস্বস্তিতে পড়তে হয়। এই কালো দাগ কীভাবে দূর করবেন সেটা ভেবে পান না অনেকে! শুধু ঘাড়ের এই দাগগুলোর জন্য অনেক সুন্দর সাজও নষ্ট হয়ে যায়। ঘাড়ের এই বিশ্রী কালো দাগ দূর করা সম্ভব ঘরোয়া কিছু উপায়ে। আসুন জেনে নেওয়া যাক ঘাড়ের দাগ দূর করার সেই কার্যকরী উপায়গুলো।

১। কাঠবাদাম
মজাদার কাঠবাদাম দূর করে দেবে ঘাড়ের কালো দাগ। আধা চা চামচ বাদামের গুঁড়ো, এক চা চামচ গুঁড়ো দুধ এবং এক চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি ঘাড়ে ব্যবহার করুন। আধা ঘন্টা রাখুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে চারবার ব্যবহার করুন।

এছাড়া বাদাম তেল কিছুটা গরম করে নিন। এই তেলটি ঘাড়ে চক্রাকারে ম্যাসাজ করুন কিছুক্ষণ। এটি প্রতিদিন করুন। চার-পাঁচটি কাঠবাদাম সারারাত পানিতে ভিজিয়ে রেখে দিন। সকালে বাদামগুলো পিষে পেস্ট করে ঘাড়ে লাগিয়ে কয়েক মিনিট ধরে ম্যাসাজ করুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বা দুই দিন এটা করুন।

২। লেবুর রস
যেকোনো কালো দাগ দূর করতে লেবুর রসের বিকল্প নেই। লেবুর রস প্রাকৃতিক ব্লিচের কাজ করে। নিয়মিত লেবুর রস ব্যবহারে যে কোনো কালো দাগ ধীরে ধীরে হালকা হয়ে যায়। ঘাড়ের কালো দাগ দূর করার জন্য প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে সমপরিমাণ লেবুর রস ও গোলাপজল মিশিয়ে ঘাড়ের কালো দাগে মেখে ঘুমিয়ে পরুন প্রতিদিন। সকালে উঠে ধুয়ে ফেলুন। এভাবে এক মাস ব্যবহার করলেই পার্থক্যটা বুঝতে পারবেন।

৩। অ্যালোভেরা
অ্যালোভেরা প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বক ময়েশ্চারাইজ করে। এর অ্যান্টি অক্সিডেন্ট ত্বক মেরামত করে এবং নতুন কোষ সৃষ্টিতে সাহায্য করে। অ্যালোভেরার পাতা থেকে তাজা জেল নিয়ে ঘাড়ের ত্বকে লাগিয়ে ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে প্রতিদিন এটা করুন।

৪। শসা
কিছু শসা ব্লেন্ডারে ব্লেন্ড করে রস বের করে নিন। এই রস সম্পূর্ণ ঘাড়ে ম্যাসাজ করে লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া সমপরিমাণ শসা এবং লেবুর রস একসাথে মিশিয়ে নিন। একটি তুলোর বল এই মিশ্রণে ভিজিয়ে ত্বকে ম্যাসাজ করে লাগান। ১০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫। বেকিং সোডা
ত্বকের কালো দাগ দূর করার জন্য বেকিং সোডা একটি ভালো এক্সফলিয়েন্ট। বেকিং সোডার সাথে পানি মিশিয়ে পেস্ট তৈরি করে ঘাড়ে লাগান। এভাবে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন। সূত্র: টপ টেন হোম রেমিডিস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *